Pakistan Cricket: কানেরিয়া থেকে মহম্মদ ইউসুফ - পাকিস্তানের হয়ে খেলা সেরা ৫ অমুসলিম ক্রিকেটার

ধর্ম নিয়ে কুৎসিত আক্রমণের মুখে পাকিস্তানের হাসান আলি (Hasan Ali)। হাসান আলি মুসলিম হলেও তিনি শিয়া-পন্থী (Shia), সেটাই তাঁর অপরাধ। খেলার মাঠে ধর্মের কথা আনাই ঠিক নয়, তবে পাকিস্তানই একমাত্র দল যারা বারবার ধর্মকে এনে ফেলেছেন ক্রিকেটের মাঠে। মাঠের মধ্যে পাক ক্রিকেটারদের বারবারই দল বেঁধে নামাজ পড়তে দেখা গিয়েছে। তবে সব পাকিস্তানি ক্রিকেটারই কি মুসলিম ছিলেন? না বেশ কয়েকজন এমন ক্রিকেটার পাকিস্তানের হয়ে খেলেছেন, যাঁদের ধর্ম ইসলাম ছিল না। আসুন দেখে নেওয়া যাক এরকমই সেরা  ৫ জন ক্রিকেটারকে - 
 

Asianet News Bangla | Published : Nov 12, 2021 3:46 PM IST

15
Pakistan Cricket: কানেরিয়া থেকে মহম্মদ ইউসুফ - পাকিস্তানের হয়ে খেলা সেরা ৫ অমুসলিম ক্রিকেটার

পাকিস্তানের হয়ে খেলা অমুসলিম ক্রিকেটার হিসাবে সম্ভবত সবথেকে বেশি পরিচিত যিনি, তিনি হলেন দানিশ কানেরিয়া। তিনি ছিলেন পাকিস্তানের দলের দ্বিতীয় হিন্দু ক্রিকেটার। কানেরিয়া ৬১ টি টেস্ট খেলেছিলেন। নিয়েছিলেন  ২৬১ টি উইকেট। পাক স্পিনার হিসাবে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড তাঁরই দখলে। এই বিষয়ে পিছনে ফেলেছেন আবদুল কাদির, সাকলাইন মুস্তাক এবং মুস্তাক আহমেদদের মতো ক্রিকেটারদেরও। 
 

25

এই তালিকায় মহম্মদ ইউসুফের নাম দেখে অনেকেই হয়তো বিস্মিত হতে পরেন। আসলে তিনি প্রথম জীবনে ছিলেন খ্রিস্ট ধর্মাবলম্বী। সেই সময় তাঁর নাম ছিল ইউসুফ ইউহানা। সেই নামেই তিনি খেলা শুরু করেছিলেন। পরে ধর্মান্তরিত হওয়ার পর তাঁর নতুন নাম হয় মহম্নমদ ইউসুফ। তিনি পাকিস্তানের হয়ে ৯০ টি টেস্ট খেলেছিলেন।
 

35


অনিল দলপত হলেন পাকিস্তান দলে খেলা প্রথম হিন্দু ক্রিকেটার। তিনি দানিশ কানেরিয়ার জ্যাঠতুতো দাদা। তিনি অবশ্য ৯ টি টেস্টের বেশি খেলার সুযোগ পাননি। ১৫.১৮ গড়ে রান করেছিলেন। মাত্র ১ টি হাফ সেঞ্চুরি আছে তাঁর।
 

45


ওয়ালিস ম্যাথিয়াস ছিলেন পাকিস্তানের প্রথম অমুসলিম ক্রিকেটার। তিনি ছিলেন করাচির গোয়ান সম্প্রদায়ের খ্রীস্টান। ১৯৫০-এর দশকের পাকিস্তান দলে তিনি খেলেছিলেন। মোট ২১ টি টেস্ট খেলে ২৪-এর কাছাকাছি গড়ে ৭৮৩ রান করেছেন।
 

55


ব্যাটার সোহেল ফজল ছিলেন ধর্মবিশ্বাস অনুযায়ী একজন খ্রিস্টান। ১৯৮০-র দশকে তিনি পাকিস্তানের জাতীয় দলের হয়ে খেলেছিলেন। তবে বিশেষ প্রভাব বিস্তার করতে পারেননি। ১৯৮৯-৯০ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের বিপক্ষে ৩২ রান করেছিলেন। সেটাই ছিল তাঁর সর্বোচ্চ স্কোর। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos