শুটিং চলাকালীন সাইকেল থেকে পড়ে স্মৃতিশক্তি হারালেন কাজল, স্মৃতি ফেরাতে ডাক পড়ল অজয়ের

১৬ অক্টোবর ২৪ বছরে পা রাখল নব্বইয়ের দশকের অন্যতম বিখ্যাত সিনেমা 'কুছ কুছ হোতা হ্যায় '। এই সিনেমার মধ্যে দিয়েই পরিচালক হিসেবে প্রথম আত্মপ্রকাশ করেন করণ জোহর। ২৪ বছর পূর্তিতে আপনাদের সামনে হাজির করা হল সিনেমাটির অজানা কিছু ইতিহাস। বিস্তারিত পড়ুন।

Rimpy Ghosh | Published : Oct 16, 2022 10:41 AM IST

110
শুটিং চলাকালীন সাইকেল থেকে পড়ে স্মৃতিশক্তি হারালেন কাজল, স্মৃতি ফেরাতে ডাক পড়ল অজয়ের

আজ থেকে ঠিক ২৪ বছর আগে , ১৯৯৮ সালে করণ জোহরের পরিচালনায় তার প্রথম ছবি 'কুছ কুছ হোতা হ্যায়' মুক্তি পায় প্রেক্ষাগৃহে মুক্তি পায়।  শাহরুখ খানকাজল অভিনীত এই ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছিলেন রানি মুখার্জিও পাশাপাশি সালমান খানকেও সিনেমার কিছু অংশে দেখা যায় ক্যামিও করতে। এই ২৪ বছর পূর্তিতে সিনেমার কিছু ইতিহাস নিয়ে কথা যাক।  আপনি কি জানেন রোমান্টিক কমেডি ফিল্ম কুছ কুছ হোতা হ্যায় সিনেমার গল্পটি করণ জোহর নিজেই লিখেছিলেন। শুধু লেখালিখিতে শেষ হয়নি এরপর করণ পরিচালক হিসেবে প্রথম  আত্মপ্রকাশ করেন বলিউডে।  মুম্বাই, উটি, মরিশাস এবং স্কটল্যান্ডে শ্যুট করা এই ফিল্মটির মাধ্যমে করণের লক্ষ্য ছিল একটি নতুন ধরনের হিন্দি সিনেমা দর্শকদের সামনে হাজির করা যেখানে কোনো অ্যাকশন, ঝামেলা ঝঞ্জাট থাকবে না, শুধুমাত্র আবেগ আর ভালোবাসা দিয়ে শেষ হবে সিনেমাটি। পরিকল্পনা মাফিক করণ সেইমতো শুট করেন এবং ব্যাপক সফলতা লাভ করেন।  ছবিটি সেই সময়ে ১০৭ কোটির ব্যবসা করেছিল এবং বছরের সবচেয়ে সফল এবং সর্বোচ্চ আয়কারী চলচ্চিত্র হয়ে ওঠে ছিল।  শুধু ভারতেই নয়, বিদেশেও আশ্চর্যজনক  ব্যবসা করে সিনেমাটি।
 

210

আদিত্য চোপড়ার পরিচালনায় প্রথম চলচ্চিত্র 'দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে'-তে অভিনয় ও সাহায্য করার পর, করণ জোহরও পরিচালকের ভূমিকায় কাজ করার কথা ভেবেছিলেন।  এই সময় শাহরুখ খানও তাকে উৎসাহিত করে বলেছিলেন  তার একটি সিনেমা করা উচিত এবং তিনি তার ছবিতে কাজ করবেন। ১৯৯৭ সালের অক্টোবরে, করণের বাবা যশ জোহর ছবিটির প্রথম ঘোষণা করেন। 

310

সিনেমার গল্প তৈরীর অতীত দেখলে করণ এর আগে কলেজ প্রেমের ত্রিভুজ গল্প লিখেছিলেন কিন্তু সেই ধারণায় সন্তুষ্ট না হয়ে  তিনি একটি বিধবা এবং তার সন্তানের জীবনযাপনের উপর ভিত্তি করে আরও একটি গল্প লেখেন পরে তিনি এই দুটি গল্পকে একত্রিত করে 'কুছ কুছ হোতা হ্যায়'-এর গল্প তৈরি করেন।

410

শাহরুখ খান এবং কাজলকে ইতিমধ্যেই ছবির জন্য কাস্ট করা হলেও  টিনা চরিত্রের জন্য অভিনেত্রী খোঁজা সবচেয়ে কঠিন মনে হয়েছিল করণের।  টুইঙ্কেল খান্নাকে এই চরিত্রে প্রথম কাস্ট করা হলেও ১১ দিন ধরে ছবির শুটিং করার পর টুইঙ্কেল এটি ছেড়ে দেন।  এর পরে রাভিনা টান্ডন, ঐশ্বরিয়া রাই বচ্চন, তাব্বু, উর্মিলা মাতোন্ডকর এবং কারিশমা কাপুরকেও এই ভূমিকার প্রস্তাব দেওয়া হলে সবাই তা প্রত্যাখ্যান করেছিলেন।  অবশেষে আদিত্য চোপড়াই করণকে পরামর্শ দিয়েছিলেন রানি মুখার্জিকে কাস্ট করার জন্য।  'রাজা কি আয়েগি বারাত'-এ রানির কাজ দেখে মুগ্ধ আদিত্য করণকে এই উপদেশ দেন।

510

টিনা চরিত্রের সঙ্গে করণ জোহরের বাস্তব জীবনের সম্পর্ক ছিল। মূলত অক্ষয় কুমারের স্ত্রী টুইঙ্কেল খান্নার কথা চিন্তা করেই এই চরিত্রটি লেখা হয়েছিল।  টুইঙ্কেল খান্নার ডাকনাম টিনা। করণ এবং টুইঙ্কেল দু'জনেই একসাথে পড়াশোনা করেছিলেন এমনকি টুইঙ্কেল করণের সেসময়ের ক্রাশ ও ছিলেন।

610

ছবিটির শুটিং শুরু হয় ২১অক্টোবর ১৯৯৭ সালে এবং  পুরো ছবির শুটিং ৯ মাসে শেষ হয় পাশাপাশি মাত্র ১০ দিনে স্কটল্যান্ডে টাইটেল গানের শুটিং হয়। 
 

710

'ইয়ে লাড়কা হ্যায় দিওয়ানা...' গানের শুটিং চলাকালীন সাইকেল থেকে পড়ে কিছুক্ষণের জন্য স্মৃতিশক্তি হারিয়ে ফেলেছিলেন কাজল। কিছু মনে না পড়ায় নির্মাতারা অজয় ​​দেবগনের তার সাথে কথা বলান এবং কিছু সময় পড়ে তার স্মৃতি ফিরে আসে।

810

ছবির গানের জন্য জাভেদ আখতারকে চুক্তিবদ্ধ করেছিলেন করণ।  তিনি একটি গান লিখেছিলেন এবং রেকর্ডও করেছিলেন, কিন্তু যখন 'কুছ কুছ হোতা হ্যায়' নামটি ছবির শিরোনামে চূড়ান্ত করা হয় তখন জাভেদ এই শিরোনামটিকে অশ্লীল এবং দুইরকম অর্থ বলে ছবিটি ছেড়ে দিয়েছিলেন। কিন্তু পরে ছবিটির মিউজিক অ্যালবামটি সেই বছরের সেরা বিক্রিত বলিউড সাউন্ডট্র্যাক হয়ে ওঠে। 

910

ছবিটির মধ্যে অনেক দৃশ্যেই দেখা গেছে বিখ্যাত তারকাদের।  এর মধ্যে রয়েছে ফারা খান, পরিচালক নিখিল আদভানি, ফ্যাশন ডিজাইনার মনীশ মালহোত্রা। এছাড়াও ছবির একটি দৃশ্যে করণের মা হিরু জোহর এবং  বিখ্যাত কোরিওগ্রাফার গীতা কাপুরকে 'তুঝে ইয়াদ না মেরি অ্যায়...' গানে দেখা গিয়েছিল।

1010

সেই সময়ে দাঁড়িয়ে 'কুছ কুছ হোতা হ্যায়' সিনেমাটি এতটাই পপুলার হয়েছিল যে ১৯৯৮ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অবধি লাভ করে । এর সাথে এটি ৮টি ফিল্মফেয়ার পুরস্কারও জিতেছে। ২০১৯ সালে 'গালি বয়' মুক্তির আগে পর্যন্ত, এটিই একমাত্র চলচ্চিত্র ছিল যা চারটি ফিল্মফেয়ার অভিনয় পুরস্কার জিতেছে। 

শাহরুখকে বিয়ে করার পরই কেরিয়ারে বাঁধা,'কফি উইথ করণ'-এ দুঃখের কথা ফাঁস করলেন গৌরী

সহবাসের পরই প্রেমে বিচ্ছেদ, এই বলি ডিভাই চরম সর্বনাশ ডেকে এনেছিল অজয়ের জীবনে

অসভ্যতামির চূড়ান্ত সীমা পার, অন্তরঙ্গ মুহুর্তে শাহরুখের এই নোংরামি সহ্য করতে পারেননি কাজল

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos