দই খেতে ভালোবাসেন, তবে শরীর ঠিক রাখতে অবশ্যই মেনে চলুন এই টিপস

শরীরের জন্য দই খুবই উপকারী। বিশেষকরে টক দই। রোজ খাবার পর টক দই খেলে খাবার ভালো হজম হয়। এছাড়াও দই শরীর ঠাণ্ডা করে। তবে এমন কিছু খাবার রয়েছে যা দইয়ের সঙ্গে খাওয়া একেবারেই উচিৎ নয়। তা না হলেই ঘটতে পারে বিপদ। দইয়ের সঙ্গে এই খাবারগুলি খেলে শরীরে টক্সিন বৃদ্ধি পাওয়া থেকে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়া সহ আরও নানা সমস্যা দেখা দেয়। তাই এখন থেকে দইয়ের সঙ্গে এই খাবারগুলো ভুলেও খাবেন না। 

Jayita Chandra | Published : Jul 11, 2021 6:01 AM IST

16
দই খেতে ভালোবাসেন, তবে শরীর ঠিক রাখতে অবশ্যই মেনে চলুন এই টিপস

পেঁয়াজ
অনেকেই রায়তা বানাতে পেঁয়াজ ব্যবহার করেন। বিরিয়ানি বা অন্য কোনও খাবারের সঙ্গে এই রায়তা খেতেও চমৎকার লাগে। তবে এটি কোনও ভাবেই গ্রহণযোগ্য নয়। এতে অ্যাসিডিটি, গ্যাস খাবার ঠিকমতো হজম না হওয়ার মতো সমস্যা দেখা দেয়।

26

 আম
দইয়ের সঙ্গে কখনোই আম খওয়া উচিৎ নয়। আম সাধারণত শরীরকে গরম করে। এখন আমের মরসুম চলছে বলে এই ভুল করবেন না। তা না হলে ঘটতে পারে বিপদ।

36

ভাজাভুজি
অনেকেই পরোটার সঙ্গে দই খেয়ে থাকেন। যদি আপনিও ওই দলে পরেন, তাহলে এখনি এই অভ্যাস ত্যাগ করুন। এতে মারাত্মক হজমের সমস্যা হয়। পরোটা ছারাও কোনও রকম ভাজাভুজি দিয়েই দই খাওয়া উচিৎ নয়।

46

 মাছ
মাছ এবং দই দুটোই হাই প্রোটিন খাবার। বিশেষজ্ঞদের মতে এক সঙ্গে এতো হাই প্রোটিন শরীরের পক্ষে খুবই ক্ষতিকর। তাই মাছের সঙ্গে দই খাওয়া এখুনি বন্ধ করুন।

56

দুধ
দুধ এবং দই দুটোই একই প্রজাতির খাবার। তবে এই দুটি খাবার একসঙ্গে খাওয়া পেটের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। এতে ডাইরিয়া, অ্যাসিডিটি বা বমির মতো সমস্যা দেখা যায়।

66

তাই সুস্থ থাকতে অবশ্যই মেনে চলুন এই টিপস। যা শরীরকে ভালো রাখবে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos