রক্ত থেকে দূষিত পদার্থ দূর করতে খাদ্যতালিকায় দিন বিশেষ নজর, এই কয়টি খাবারে উপকার পাবেন

শরীর সুস্থ রাখতে প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গে রক্তের সঠিক সরবরাহ হওয়া প্রয়োজন। এই কথা আমরা সকলেই জানি। কিন্তু, জানেন কি, এই রক্ত পরিশুদ্ধ থাকা সবার আগে দরকার। রক্ত শরীরের বিভিন্ন অঙ্গে অক্সিজেন সরবরাহ করে থাকে। তবে, রক্ত যদি টক্সিন মুক্ত বা পরিষ্কার না হয় তাহলে দেখা দেয় অন্য জটিলতা। অপরিষ্কার রক্ত থেকে নানান রোগ বাসা বাঁধে শরীরে। রক্ত বিষাক্ত পদার্থ জমে থাকলে লিভার ও কিডনি কাজ করে না। তাই সুস্থ থাকতে খাদ্যতালিকায় দিন বিশেষ নজর। খাদ্যতালিকায় এমন কয়টি খাবার রাখুন যা রক্ত পরিশুদ্ধ করতে সাহায্য করবে। সঙ্গে বৃদ্ধি করবে রোগ প্রতিরোধ ক্ষমতা। জেনে নিন কোন খাবার খেলে উপকার পাবেন। 

Sayanita Chakraborty | Published : Jul 3, 2022 10:17 AM IST / Updated: Jul 03 2022, 03:49 PM IST

110
রক্ত থেকে দূষিত পদার্থ দূর করতে খাদ্যতালিকায় দিন বিশেষ নজর, এই কয়টি খাবারে উপকার পাবেন

খেতে পারেন বিটের শরবত। কিংবা ভাতের পাতে খান বিটে তৈরি তরকারি। তবে, এই তরকারি রাঁধার সময় বেশি তেল-মশলা ব্যবহার করবেন না। বিটে থাকা একাধিক উপাদান রক্তকে ডিটক্স করে থাকে। তেমনই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সঙ্গে শরীরে পুষ্টি জোগায়। লিভারকে রক্ষা করতে ও প্রদাহে সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন বিট। 

210

রোজ সকালে ১ কোয়া রসুন খান। কাঁচা রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা গড়তে দুর্দান্ত ভাবে কাজ করে থাকে।  গবেষণায় দেখা গিয়েছে, রসুন লিভারকে বিষাক্ত পদার্থ থেকে রক্ষা করে। এটি ডিটক্সিফাই করে রক্তকে। তাছাড়া রসুনে থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য শরীরকে নানান রোগ থেকে মুক্তি দেয়। যে কোনও ভাইরাস জনিত সমস্যা থেকে মুক্তি পেতে পারেন রসুনের গুণে। 

310

রোজ খলি পেটে গুড় দিয়ে ১ কোয়া করে হলুদ খান। এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট উপাদান শরীরের জন্য উপকারী। তেমনই, হলুদে থাকা একাধিক উপাদান রোগ ব্যাধি থেকে মুক্তি দেয়। এতে থাকা একাধিক উপাদান শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তেমনই, জীবাণুর সংক্রমণ থেকে রক্ষা করে। সঙ্গে রক্ত থেকে দুষিত পদার্থ দূর করে। 

410

খেতে পারেন পাতিলেবু। সারা বছরই রান্না ঘরে মজুত থাকে পাতিলেবু। এই লেবুতে আছে ভিটামিন সি। রোজ খালি পেতে ঈষদুষ্ণ গরম জলে পাতিলেবুর রস চিপে তা খান। এই শরবত ডিটক্স ওয়াটারের কাজ করবে। প্রতিদিন এই শরবত পানে লিভারও ভালো থাকবে। সঙ্গে ভিটামিন সি শরীরের একধিক ঘাটতি পূরণ করবে। 

510

রক্ত পরিশুদ্ধ করতে খেতে পারেন ব্রকোলি। এতে ভিটামিন সি, ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজ ও পটাসিয়ামের মতো উপাদান থাকে। যে রক্ত থেকে অবাঞ্ছিত টক্সিন বের করে দেয়। এতে শরীর থাকে সুস্থ। রোজ খাওয়া যেতে পারে ব্রকোলি। এতে রক্ত পরিশুদ্ধ তো হবেই সঙ্গে শরীরের একাধিক ঘাটতি পূরণ হবে। 

610

রক্ত পরিশুদ্ধ করতে অ্যাপেল সিডার ভিনিগারের ভূমিকা বিস্তর। এটি শরীরে অম্ল ও ক্ষারের মাত্রা ঠিক রাখে। রোজ ১ কাপ জলে ২ টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে খান। এতে রক্ত পরিশুদ্ধ হবে। সঙ্গে যারা ওজন কমাতে চাইছেন, তাদের জন্য এটি বেশ উপকারী। 

710

ব্লু বেরি ফল খেতে পারেন। এই ফলে রয়েছে একাধিক পুষ্টিগুণ। যা শরীরের ঘাটতি তো পূরণ করবেই। সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এর সঙ্গে ব্লু বেরি খেলে রক্ত পরিশুদ্ধ হয়ে থাকে। এতে রয়েছে একাধিক উপকারীতা। শরীর সুস্থ রাখতে নিয়ম করে খেতে পারেন ব্লু বেরি ফল। 

810

রোজ পর্যাপ্ত জল খান। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। এতে যে কোনও রোগ থেকে মুক্তি পাবেন সঙ্গে রক্ত পরিশুদ্ধ থাকবে। শরীর থেকে দূষিত পদার্থ প্রস্রাবের মাধ্যমে বের করে দেওয়াই এর প্রধান কাজ। শরীর সুস্থ রাখতে ও রক্ত পরিশুদ্ধ রাখতে রোজ পর্যাপ্ত জল খান। 

910

বয়স বাড়ার সঙ্গে নানান জটিলতা দেখা দেয়। অল্প বয়সেই ডায়বেটিস, প্রেসার, সুগারের মতো সমস্যা দেখা দেয়। এই সকল জটিলতা থেকে মুক্তি পেতে রোজ এক্সারসাইজ করুন। অন্তত ৩০ মিনিট হাঁটুন। তা না হলে শরীরচর্চার অভাবে এবং শারীরিক অ্যাক্টিভিটি কম থাকলে দেখা দিতে পারে নানান রোগ। 

1010

সময় মতো খাওয়া দাওয়ার করা সুস্থ থাকতে সবার আগে প্রয়োজন। রোজ দুপুর ২টোর মধ্যে লাঞ্চ সেরে ফেলুন। তেমনই রাত ৯টার মধ্যে করুন ডিনার। তা না হলে যে কোনও রোগ আপনার শরীরে বাসা বাঁধতে পারে। এই সময় খাবার খেলে তা সহজে হজম হবে।    

Share this Photo Gallery
click me!
Recommended Photos