ক্লান্তি দূর করতে কফি খান? হচ্ছে মারাত্মক ক্ষতি, ক্লান্ত থাকলে এড়িয়ে চলুন এই কয়টি খাবার

সকাল থেকে চলে দৌড়া দৌড়ি। অ্যালার্মের শব্দে ঘুম ভাঙা। তারপর সংসার সামলে অফিসে। সেখানে গিয়ে হাড় ভাঙা খাটুনি। একে পুরনো টার্গেট মিট করতে গিয়ে প্রাণের ওষ্ঠাগত অবস্থা, তার ওপর আবার বেড়ে চলেছে কাজের চাপ। এর সঙ্গে অফিস পলিটিক্স তো আছেই। রোজ যেন নতুন নতুন লড়াই। এই লড়াই সামাল দিতে গিলে ক্লান্ত হওয়া স্বভাবিক। শুধু অফিস নয়, নানা কারণে দেখা দিতে পারে ক্লান্তি। এই ক্লান্তি দূর করতে আমরা কত কি খেয়ে থাকি। কিন্তু, জানেন কি ক্লান্তি দূর করতে গিয়ে অনেকে ডেকে আনে বিপদ। আজ রইল কয়টি খাবারের হদিশ। ক্লান্তি দূর করতে ভুলেও এগুলো খাবেন না। ক্লান্ত শরীরে এই কয়টি খাবার খেলে হতে পারে মারাত্মক ক্ষতি।  

Sayanita Chakraborty | Published : Jun 7, 2022 6:20 AM IST

110
ক্লান্তি দূর করতে কফি খান? হচ্ছে মারাত্মক ক্ষতি, ক্লান্ত থাকলে এড়িয়ে চলুন এই কয়টি খাবার

কফি আমরা অনেকেই খেয়ে থাকি। ক্লান্ত লাগলেই ১ কাপ কফি চাই-ই চাই। কিন্তু, জানেন কি এই কফিই বিপদ ডেকে আনছে আপনার। কফি খেলে সাময়িক ভাব ক্লান্তি দূর হয় ঠিকই কিন্তু, তা মারাত্মক ক্ষতি করে শরীরের। সাময়িক সমস্যা সমাধান হলেও, কিছুক্ষণের মধ্যে আবারও ক্লান্ত লাগে। ক্লান্তি দবর করতে চাইলে দুধ ও চিনি ছাড়া ১ কাপ চা খান। এতে উপকারী।  

210

ক্লান্ত থাকলে ভবলেও প্রক্রিয়াজাত পনির খাবেন না। পনিরে আছে স্যাচুরেটেড ফ্যাট, আথে সোডিয়াম ও কোলেস্টেরল। এগুলো সহজে হজম হয় না। ক্লান্ত লাগলে ভুলেও পনির খাবেন না। খাবার সঠিক ভাবে হজম না হলে শরীরে দেখা দিতে পারে নানান জটিলতা। তাই সুস্থ থাকতে চাইলে মেনে চলুন এই টোটকা।  

310

চিনি শরীরের জন্য ক্ষতিকর। চিকিৎসকরা সব সময় সাদা চিনি ত্যাগ করার পরামর্শ দিয়ে থাকেন। এটি শরীরে নানান জটিলতা বৃদ্ধি করে। ওজন বৃদ্ধিতে ও রক্তে শর্করার মাত্রা বৃদ্ধিতে চিনি বিস্তর ভূমিকা পালন করে। আর ক্লান্ত থাকলে ভুলেও চিনি খাবেন না। এটি স্বাস্থ্যের জন্য বিপজ্জনক। আইসক্রিম, পেস্ট্রিও খাবেন না ক্লান্ত শরীরে। 

410

ভুলেও খাবেন ন পাঁঠার মাংস। এটি সহজে হজম হয় না। আর ক্লান্ত শরীরের পাঁঠার মাংস খেলে বাড়তে পারে শারীরিক জটিলতা। মেনে চলুন এই বিশেষ টোটকা। এমন খাবার খাবেন যা সহজে হজম হয়। ক্লান্ত শরীরে এমন খাবার খেলে শরীরে দেখা দেয় জটিলতা। তাই সুস্থ থাকতে চাইলে মেনে চলুন এই টোটকা। 

510

ক্লান্তি, গলা শুকনো হয়ে যাওয়ার সমস্যা থেকে বাঁচতে অনেকে সোডা খান। এই ভুল একেবারে করবেন না। এতে প্রচুর পরিমাণে চিনি থাকে। এই খাবারে সাময়িক শক্তি পেলেও শরীরের ক্ষতি হয়। মেনে চলুন এই বিশেষ টোটকা। ভুলেও এমন সোডা খাবেন না ক্লান্ত লাগলে। সুস্থ থাকতে সঠিক খাদ্যগ্রহণ সবার আগে দরকার। 

610

ক্লান্ত শরীর বেশি তৈলাক্ত খাবার খাওয়া উচিত নয়। চপ, ভাজাভুজির মতো খাবার এড়িয়ে চলুন। এই সময় রান্না করা কম-তেল যুক্ত খাবার খান। এতে শরীর থাকবে সুস্থ। আর এই ধরনের খাবার সহজে হজম হয়। তাই শরীর সুস্থও থাকবে আবার সহজে হজমও হবে। এতে শরীর থাকবে সুস্থ। 

710

ক্লান্ত শরীরে ভুলেও মদ্যপান করবেন না। অ্যালকোহল সহজে হজম হয় না। আর ক্লান্ত থাকলে তা আরও হজম হতে পারে না। শরীর আরও ক্লান্ত হয়ে যায়। ক্লান্তি দূর করতে ভুলেও এগুলো খাবেন না। ক্লান্ত শরীরে এই কয়টি খাবার খেলে হতে পারে মারাত্মক ক্ষতি।  মেনে চলুন এই বিশেষ টোটকা। 

810

ক্লান্ত শরীরে ready to eat food খাবেন না। সহজে রান্না করা যায় বলে আমরা অনেকেই এই ধরনের খাবার খাই। কিন্তু, এই খাবার শরীরের জন্য ক্ষতিকর। তাই ভুলেও খাবেন না এমন খাবার। ক্লান্ত শরীরে এই ধরনের খাবার খেলে তা সহজে হজম হয় না। ফলে বাড়ে জটিলতা। তাই মেনে চলুন এই বিশেষ টোটকা।  

910

শরীর সুস্থ রাখতে সব সময় স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন ও একাধিক খনিজে পরিপূর্ণ খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। সেই মত মেনে আমরা সকলেই চেষ্টা করি খাদ্যতালিয়ার স্বাস্থ্যকর খাবার রাখতে। তবে, যখন-তখন খাবার খেলেই হল না। কোন সময় কী খাবার খাচ্ছেন এটি গুরুত্বপূর্ণ। 

1010

সুস্থ থাকতে গিয়ে অজান্তেই ভুল করে থাকি আমরা। যেমন ক্লান্তি দূর করতে আমরা যা খাই, তা আদৌ উপতারী কি না, তা খেয়াল রাখি না। নিজের অজান্তে অনেকে ডেকে আনে বিপদ। আজ রইল কয়টি খাবারের হদিশ। ক্লান্তি দূর করতে ভুলেও এগুলো খাবেন না। ক্লান্ত শরীরে এই কয়টি খাবার খেলে হতে পারে মারাত্মক ক্ষতি।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos