দক্ষিণ ভারতে আজও প্রচলিত এই প্রথা, জেনে নিন কলাপাতায় খাওয়ার উপকারিতা

একাধিক গবেষনায় দেখা গিয়েছে, শরীরের বহু সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব কলা পাতায় খাবার খেলে। আগেকার দিনে যে কোনও অনুষ্ঠান বাড়িতে কলা পাতায় খাওয়ার প্রথা ছিল। এখনও কিছু কিছু অনুষ্ঠান বাড়িতে এই প্রথা চোখে পড়ে। তবে তা সংখ্যায় বহু কম। শুধু এই নয় কলাপাতা পরিবেশ বান্ধব। আর কলা পাতায় খাবার সবচেয়ে লাভজনক, যদি এই পাতার যোগান থাকে। 
 

deblina dey | Published : Nov 26, 2020 8:24 AM IST

18
দক্ষিণ ভারতে আজও প্রচলিত এই প্রথা, জেনে নিন কলাপাতায় খাওয়ার উপকারিতা

গবেষকদের মতে, কলাপাতায় রয়েছে এক ধরনের পলিফেলন জাতীয় উপাদান যা খাবার সময় আমাদের শরীরে প্রবেশ করে। এই পলিফেলন হল এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট।

28

এছাড়াও কলা পাতায় রয়েছে লিগনিন, হেমিসেলুলোস, প্রোটিন এবং অ্যালোয়েনটাইন নামক উপাদান। যেগুলি শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি করে। 

38

এই পাতায় রয়েছে আরও বহু গুণ। জেনে নিন এই পাতায় খাওয়ার উপকারীতা। শুনতে অবাক লাগলেও এটা সত্যি যে, কলাপাতায় নিয়মিত খাবার খেলে তা ত্বককে ভিতর থেকে সুস্থ রাখে।

48

কারণ এই পাতার মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীর থেকে টক্সিক বেড়িয়ে যেতে সাহায্য় করে। ফলে ত্বক হয়ে ওঠে আরও বেশি উজ্জ্বল এবং সতেজ।

58

কেরলার বহু মানুষ অয়ুর্বেদিক ত্বক পরিচর্যার ক্ষেত্রে কলা পাতার ব্যবহার করেন। কলা পাতায় থাকা অ্যালোয়েনটাইন ও পলিফেনল নামক দুটি উপাদান পেটের যে কোনও ধরনের রোগ সারাতে বিশেষ ভূমিকা পালন করে। 

68

শুধু এই নয় এমনকি ইন্টস্টাইন ব্লিডিং সহ স্টামাক পেনে-এর মত সমস্য়াও কমাতে সাহায্য করে। এই সঙ্গে খাবার হজমেও সাহায্য করে কলাপাতায় থাকা উপাদানগুলি। 

78

জ্বরের প্রকোপ কমাতেও সাহায্য করে কলাপাতায় থাকা উপাদানগুলি। তবে অবশ্যই কলাপাতায় খাবার সময় পাতার দুই পাশ খুবই ভালো করে পরিস্কার করে নিতে হবে। 

88

কলাপাতায় থাকা উপাদানগুলি শরীরে ইমিউনিটি পাওয়ার বৃদ্ধি করে ফলে ভাইরাস ঘটিত যে কোনও রোগের প্রকোপ থেকে দ্রুত মুক্তি পাওয়া সম্ভব হয়। তাই স্বাভাবিক ভাবে শরীর সুস্থ রাখতে আজ থেকে কলাপাতায় খাওয়া শুরু করুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos