কতটা আলাদা বেকিং সোডা এবং বেকিং পাউডার, জেনে নিন এদের ব্যবহার ও পার্থক্য

প্রায়শই রান্নাঘরে আমরা বেকিং সোডা এবং বেকিং পাউডার ব্যবহার করি। বেকিং পাউডার এবং বেকিং সোডা ময়দার যে কোনও রান্না থেকে শুরু করে কেক তৈরির ক্ষেত্রে ব্যবহার করা হয়। বেশিরভাগ লোকেরা ভাবেন যে বেকিং সোডা এবং পাউডার একই। তবে বেকিং পাউডার এবং সোডার মধ্যে রয়েছে বিস্তর পার্থক্য। এই দুটির মধ্যে পার্থক্য কী তা নিয়ে অনেকেই বিভ্রান্ত। আসুন জেনে নেওয়া যাক বেকিং সোডা এবং বেকিং পাউডার এই দুটি কীভাবে একে অপরের থেকে আলাদা এবং সেগুলি কোথায় ব্যবহার করা যায়।

deblina dey | Published : Oct 7, 2020 8:29 AM IST

18
কতটা আলাদা বেকিং সোডা এবং বেকিং পাউডার, জেনে নিন এদের ব্যবহার ও পার্থক্য

বেকিং সোডা এবং বেকিং পাউডার উভয়ই খাবার তৈরিতে ব্যবহৃত হয়। যখন উভয়কে খাবারে মিশ্রিত করা হয় তখন প্রতিক্রিয়ার ফলে আটা বা মাইদা জাতীয় খাবার ফুলে ওঠে, যেমন কেক।

28

আমরা সকলেই ভাবি যে বেকিং সোডা এবং পাউডার একই জিনিস। তবে আসুন আমরা আপনাকে বলি যে বেকিং সোডা সামান্য মোটা হয় অন্যদিকে বেকিং পাউডারটি খুব মসৃণ হয় যেমন ময়দা বা কর্নফ্লোর এর মত।

38

বেকিং সোডায় সোডিয়াম বাইকার্বোনেট থাকে। যখন এটি তাপের সংস্পর্শে আসে, এটি কার্বন ডাই অক্সাইড তৈরি করে, যা আমাদের খাদ্যকে স্ফীত করে তোলে।

48

অন্যদিকে বেকিং পাউডারে সোডিয়াম বাইকার্বোনেটের পাশাপাশি অ্যালুমিনিয়াম সালফেট, কর্ন স্টার্চ রয়েছে। যদি আমরা খাবারে বেকিং পাউডার ব্যবহার করি তবে আমাদের আলাদাভাবে লেবু, দই বা মাথার মতো কোনও এসিড যুক্ত করার দরকার নেই।

58

বেকিং সোডা কেবল দই, বাটার মিল্ক, লেবুর রস ইত্যাদির মতো টক জাতীয় জিনিসগুলির সংস্পর্শে এসে কাজ করে। অন্যদিকে বেকিং পাউডার আর্দ্রতার সংস্পর্শে আসার সঙ্গে সঙ্গে কাজ শুরু করে। 

68

ভাটুরা, নান ইত্যাদি মিহি ময়দা দিয়ে তৈরি পদের জন্য ময়দা বেকিং সোডা এবং দই ব্যবহার করা হয়। অন্যদিকে বেকিং পাউডার কেক, মাফিন এবং বেকারি আইটেমগুলির জন্য ব্যবহৃত হয়। তবে কেকের আরও স্পঞ্জ যোগ করতে এক চিমটি সোডাও ব্যবহার করেন অনেকে।

78

বেকিং সোডা কেবল খাবারেই নয় পরিষ্কার পরিচ্ছন্নতার ক্ষেত্রেও ব্যবহৃত হয়। যেমন ঘরের টাইলস বা কাপড় পরিষ্কার, রূপোর বাসন বা গহনা পরিষ্কার, করতে এই সোডা ব্যবহার করা হয়।

88

রূপো আরও চকচকে করে তুলতে এক গ্লাস জলে এক চা চামচ বেকিং সোডা রেখে সেই জলেত রূপোর গহনা এবং পাত্রে ঢুবিয়ে রেখে। একটি কাপড় দিয়ে পরিষ্কার করুন, তবে এটি পুরোপুরি চকচকে হয়ে যাবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos