স্বাধীনতা দিবসে রসনাতেও আনুন আত্মনির্ভর ভারতের ছোঁয়া, বানান স্বদেশিয়ানায় ভরপুর এইসব খাবার

১৫ আগস্ট শনিবার, ভারত স্বাধীনতার ৭৪ বছর উদযাপন করবে। এই দিনেই, ১৯৪৭ সালে, ২০০ বছর ধরে ব্রিটিশ রাজত্ব হওয়ার পরে ভারত তার সার্বভৌমত্ব দাবি করে। করোনা আবহে এই এই বিশেষ দিনটি বাড়িতে থেকে উদযাপন করতে এবং নিজের সংহতি জানাতে 'আত্মনির্ভর' কিছু সহজ এবং চটপট রেসিপি দেওয়া হল। যা আপনি তৈরি করে পারবেন সহজেই। আর স্বাধীনতা দিবসে নিজের এই রেসিপিগুলো শেয়ারও করতে পারেন আত্মনির্ভর রেসিপি হিসেবে। দেখা নেওয়া যাক সেই তালিকা-

deblina dey | Published : Aug 11, 2020 11:15 AM IST / Updated: Aug 11 2020, 05:06 PM IST

18
স্বাধীনতা দিবসে রসনাতেও আনুন আত্মনির্ভর ভারতের ছোঁয়া, বানান স্বদেশিয়ানায় ভরপুর এইসব খাবার

কেক

যে কোনও বিশেষ দিনকে আরও বিশেষ করে তুলতে কেক-এর থেকে সর্বোত্তম উপায় আর কিছু হয় না। আপনি অনলাইনে সহজেই কয়েকটি কেক এর রেসিপি পেয়ে যাবেন। এর সাহায্যে আপনি সহজেই সুস্বাদু কেক বেক করে ফেলতে পারবেন এই দিনে।
 

28

সিঙ্গাড়া

মশলাদার আলু এবং মটর স্টাফিং দিয়ে ভরা অত্যন্ত সুস্বাদু এবং জনপ্রিয় একটি স্ন্যাক্স হল সিঙ্গারা।  এতদিন তো দোকানের তৈরি সিঙ্গারা খেয়েছেন এবার একবার বাড়ির তৈরি স্বাস্থ্যকর এবং সুস্বাদু এই পদ চেখে দেখুন এই বিশেষ দিনে।

38

আলুর পরোটা

এই পদের আলাদা করে কোনও পরিচয়ের দরকার নেই। গরম গরম ক্রিস্প মশলাদার আলুর স্টাফ ভরাট করা পরোটার স্বাদ একেবারে আলাদা। ঠান্ডা ঠান্ডা টক দই বা রায়তার সঙ্গে পরিবেশন করুন বা টাঙ্গি আচার বা কোনও বাড়িতে তৈরি চাটনি দিয়েও এই পদ রাখতে পারেন।

48

রসম

টক স্বাদের, মশলাযুক্ত দক্ষিণ ভারতে এই খাবারটি অত্যন্ত জনপ্রিয়। এটি তেঁতুলের সঙ্গে মসুর ডাল দিয়ে তৈরি করা হয়। যে কোনও ধরণের চাল বা ভাত তৈরির খাবারের নিখুঁত মেল বন্ধন করতে আপনার কয়েক মিনিট সময় লাগবে।

58

আইসক্রিম

আইসক্রিম এর প্রেমে ছোট থেকে বড় সবাই পাগল। তাই এবারের স্বাধীনতা দিবসে উপলক্ষে তৈরি আইসক্রিম পরিবারের সদস্যের মন ভালো করে দেবে। আপনি জেনে অবাক হতে পারেন যে ধনী, ঘন আইসক্রীমের স্বাদ এক আলাদা অনুভূতি এনে দেয়।

68

স্যান্ডউইচ

ব্রেকফাস্টে স্যান্ডউইচের মতো ভাল পদ আর কিছু নেই। শসা, টমেটো, লেটুসের সঙ্গে সস এবং পনির দিয়ে দু'টি ব্রেক এর মধ্যে বাটার দিয়ে, বেক করে বা না করেই পাওয়া যায় পুষ্টিকর জলখাবার।পরিবারের মন ভালো করার জন্য সুন্দর সুন্দর ব্রেকফাস্ট বানিয়ে দিন। এমন বহু পুষ্টিকর ও সহজে বানানো যায় ব্রেকফাস্টের হদিশ আমাদের লাইফস্টাইলের মধ্যে রেসিপি সেকশনে পেয়ে যাবেন।

78

গার্লিক ব্রেড

এই সুস্বাদু ঘরোয়া রেসিপিটি যেমন ক্লাসিক সে রকম সহজেই তৈরি করা যায়। গ্রিলড, ব্রয়েলড বা বেকড, এই তিন ধরণের পদের মধ্যে গার্লিক ব্রেড সবচেয়ে দ্রুত তৈরি করা যায়। আর এর স্বাদও অসাধারণ।

88

ফুচকা

প্রতি তিনজনের মধ্যে একজনকে এই ফুচকা প্রেমী হিসেবে দেখা যায়। আর এই লকডাউনটি আমাদের সকলকে এই পদটি জন্য জন্য অনেকেই আকুল হয়ে উঠেছে। আপনি নিজের কি তৈরি করতে পারেন তা অনুমান করুন। আপনার বিশ্বাসের চেয়ে এটি সহজ। তাই তৈরি হয়ে যান এবছরের স্বাধীনতা দিবস কাটান একটু অন্য ভাবে অন্য স্বাদে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos