দিনের শুরু হোক পুষ্টিকর ব্রেকফাস্ট দিয়ে, চটজলদি বানিয়ে নিন এই ১০টি খাবার, দেখে নিন কী কী

দিন শুরু হয় অ্যালার্মের শব্দে। সকাল থেকে উঠে সারাদিন দৌড়ে চলা। নিজের সংসার অফিস। এর মাঝে বাচ্চা ও পরিবার সকলের কথা খেয়াল রাখতে হয়। এত কিছু এক সঙ্গে সামলাতে গিয়ে নিজের স্বাস্থ্যের দিকে খেয়াল রাখতে ভুলে যান অনেকেই। ব্যস্ততার কারণে কেউ কেউ ব্রেকফাস্ট-ই করেন না। এই করতে গিয়ে দেখা দেয় শারীরিক জটিলতা। সুস্থ থাকতে চাইলে সবার আগে দিনের শুরু হোক পুষ্টিকর ব্রেকফাস্ট দিয়ে। আজ রইল আটটি পুষ্টিকর ব্রেকফাস্টের হদিশ। এগুলো খুব দ্রুত বানানো যায়। তাই এবার থেকে দিনের শুরু হোক পুষ্টিকর ব্রেকফাস্ট দিয়ে, চটজলদি বানিয়ে নিন এই ১০টি খাবার, দেখে নিন কী কী খেতে পারেন সকালে। 

Sayanita Chakraborty | Published : Aug 22, 2022 4:58 AM IST

110
দিনের শুরু হোক পুষ্টিকর ব্রেকফাস্ট দিয়ে, চটজলদি বানিয়ে নিন এই ১০টি খাবার, দেখে নিন কী কী

খেতে পারেন ওটস ও ব্যানানা স্মুদি। প্রথমে কলা ছোট টুকরো করে নিন। এবার মিক্সিতে ওটস, কলার টুকরো, দুধ, বীজ বের করে খেঁজুর দিয়ে ব্লেন্ড করে নিন। এতে সামান্য কোকো পাউডার দিতে পারেন। হয়ে গেলে গ্লাসে ঢেলে নিন। তৈরি ওটস ও ব্যানানা স্মুদি। প্রতিদিন খেতে পারেন এই ওটস ও ব্যানানা স্মুদি।

210

বানাতে পারেন চাটনি স্যান্ডউইচ। এক্ষেত্রে প্রথমে পুদিনা, ধনে ও মশা দিয়ে চাটনি তৈরি করতে হবে। আগের দিন রাতে এই চাটনি তৈরি করে নিন। এবার পাউরুটির দুটো স্লাইস নিন। মাঝে এই পুদিনার চাটনি মাখান। নন স্টিকের প্যান গরম হলে তাতে মাখন দিন এবার সেই পাউরুটি ভেজে নিন।      

310

বানাতে পারেন ব্রেড পোহা। এটি বানানো খুবই সহজ। আলু, পেঁয়াজ, সরষে, নুন, হলুদ, কাঁচা লঙ্কা, নুন, লেবুর রস ও ধনেপাতা দিয়ে বানাতে পারেন এই খাবার। প্রথমে কড়াইয়ে তেল গরম করতে দিন। এবার তাতে সরষে দিন। ফুটতে শুরু করলে পেঁয়াজ, হলুদ, নুন, আলু কিংবা অন্য কোনও সবজি দিন। ভাজা হতে শুরু করতে এতে টুকরো করা পাউরুটির টুকরো দিয়ে নাড়ুন। নামিয়ে ধনেপাতা ও পাতিলেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন ব্রেড পোহা।  

410

মধু দিয়ে প্যান কেক বানাতে পারেন। একটি পাত্রে দুধ, ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা ও মাখন এক সঙ্গে ভালো করে ফেটিয়ে নিন। এতে একটি ডিম দিয়ে ফেটিয়ে নেবেন। এবার কড়াই গরম হলে তাতে এই ব্যাটার দিন। এক পিঠ সেদ্ধ হলে ওপর পিঠ সেদ্ধ করে নিন। এই সময় কড়াই ঢাকা দিয়ে রান্না করলে দ্রুত সেদ্ধ হবে। নামিয়ে ওপর থেকে মধু ছড়িয়ে দিন। 

510

বানাতে পারেন ভেজিটেবল ব্রেড টোস্ট। প্রথমে উপকারী সবজি সব সেদ্ধ করে নিন। এবার পাউরুটি সেঁকে নিয়ে তাতে এই সকল সবজি ভরে বানিয়ে ফেলুন ভেজিটেবল সবজি। কিংবা, সেদ্ধ করা আলুর সঙ্গে এই সকল সবজি সেদ্ধ মেখে নিন। এবার পারুটির স্লাইসের ভিতর তা ভরে নিন। খুব সামান্য তেল দিয়ে সেঁকে নিন দু পিঠ।

610

বানাতে পারে ওটসের খিচুড়ি। খুবই সহজ এই রেসিপি। আগের দিন রাতে উপকারী সব সবজি ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবার সকালে প্রথমে তা ভেজে নিন। হয়ে গেলে তুলে একটি পাত্রে রাখুন। কড়াইয়ে জল দিন। ফুটলে তাতে ওটস, পরিমাণ মতো নুন, লঙ্কা, হলুদ দিন। এবার সবজি দিয়ে নাড়তে থাকুন। তৈরি ওটসের খিচুড়ি। 

710

বানাতে পারে চিড়ের পোলাও। এটি বানাতে প্রয়োজন গাজর, ক্যাপসিকাম, বিনসের মতো উপকারী সবজি। এই সবজিগুলো আগের দিন রাতে কেটে রাখুন। এবার সকালে উঠে, চিড়ে ধুয়ে জল ঝড়িয়ে নিন। এবার কড়াইয়ে তেল গরম হলে সবজি ভেজে নিন। তাতে দিন চিড়ে। এতে নুন, হলুদ প্রয়োজনীয় মশলা দিয়ে নাড়তে থাকুন। তৈরি  চিড়ের পোলাও। 

810

এছাড়াও খেতে পারেন স্প্রাউট স্যালাড। একটি বাটিতে ছোলা সেদ্ধ, পেঁয়াজ, শসা, মরিচ ও টমেটো কুটি নিয়ে ভালো করে মিশিয়ে নিন। ওপর থেকে স্বাদ মতো নুন ও চাট মশলা দিলেই তৈরি স্প্রাউট স্যালাড। এটি উচ্চ প্রোটিন যুক্ত। এর সঙ্গে চাইলে লেবুর রস যোগ করতে পারেন। 

910

কিংবা সকালে খান পিনাট বাটার টোস্ট। অনেকের সকালে তাড়াহুড়োর কারণে ব্রেকফাস্ট তৈরির সময় থাকে না। তারা খেতে পারেন পিনাট বাটার টোস্ট। এতে রয়েছে হাই প্রোটিন। যা শরীর রাখবে সুস্থ। দুটি পাউরুটির পিসের মধ্যে পিনাট বাটার দিন। দিন কলার টুকরো। রোজ খেতে পারেন পিনাট বাটার টোস্ট।  মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। 

1010

আলু পোহা বানাতে পারেন। আলু, পেঁয়াজ, নুন, হলুদ, সরষে, কাঁচা লঙ্কা, নুন, লেবুর রস ও ধনেপাতা দিয়ে বানাতে পারেন এই খাবার। খুব অল্প সময়ের জন্য চিড়ে ভিজিয়ে নিন। এবার জল ঝড়িয়ে আলাদা রেখে দিন। আলু সেদ্ধ করে তা কিউব করে কেটে নিন। কড়াইয়ে তেল গরম হলে তাতে সরষে দিন। ফুটতে শুরু করলে পেঁয়াজ ও লঙ্গা দিয়ে দিয়ে নেড়ে নিন। এবার চিড়ে দিয়ে ভালো করে নেড়ে নিন। রান্না হয়ে গেলে নামিয়ে ধনেপাতা ও লেবুর রস দিয়ে দিন।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos