আজ শ্রীকৃষ্ণকে নিবেদন করতে পারেন এই কয়টি মিষ্টি, রইল জন্মাষ্টমী স্পেশ্যাল মিষ্টির রেসিপি

ভগবান বিষ্ণুর অষ্টম অবতার শ্রী কৃষ্ণ হিন্দু ধর্মে সর্বোচ্চ ঈশ্বর হিসেবে পুজিত হন। দেশ জুড়ে চলছে কৃষ্ণের আরাধনা। ভগবান শ্রী কৃষ্ণ ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্রে জন্মগ্রহণ করেন। আজ পালিত হচ্ছে জন্মাষ্টমী। ১৮ অগস্ট রাত ৯.২০ মিনিটতে পড়ছে জন্মাষ্টমী তিথি। আর তা চলছে আজ ১৯ অগস্ট রাত ১০টা ৫৯ মিনিটে। খেয়াল রাখুন এবছর জন্মাষ্টমী তিথিতে কৃষ্ণের আরাধনায় যে কোনও ত্রুটি না থাকে। আজ ভগবান কৃষ্ণকে নিবেদন করতে পারেন তাঁরই প্রিয় মিষ্টি। পুজোর ভোগে মিষ্টি আবশ্যক। এবছর মিষ্টি বানান নিজের হাতে। রইল এই কয়টি মিষ্টির রেসিপি। দেখে নিন কীভাবে বানাবেন। 

Sayanita Chakraborty | Published : Aug 19, 2022 6:37 AM IST

110
আজ শ্রীকৃষ্ণকে নিবেদন করতে পারেন এই কয়টি মিষ্টি, রইল জন্মাষ্টমী স্পেশ্যাল মিষ্টির রেসিপি

কালাকাঁদ বানাতে পারেন আজকের এই শুভ তিথিতে। কালাকাঁদ বানাতে প্রয়োজন দুধ (৩ লিটার), ভিনিগার (২ টেবিল চামচ), চিনি (আধ কাপ), এলাচ গুঁড়ো (আধ চা চামচ), বাদাম (২ টেবিল চামচ)। এই কয়টি উপকরণ দিয়ে খুব সহজে বানানো সম্ভব কালাকাঁদ। আর কালাকাঁদ তৈরিতে তেমন সময়ও ব্যয় হয় না। তাছাড়া, এই মিষ্টি তৈরির প্রয়োজনীয় উপাদান সকলের বাড়িতেই মজুত থাকে। 

210

কলাকাঁদ বানানোর জন্য প্রথমে একটি বড় পাত্রে দু লিটার দুধ নিন। এতে যোগ করুন ভিনিগার। ভালো করে নাড়তে থাকুন। দুধ দইয়ের মতো না হওয়া পর্যন্ত নাড়ুন। এবার একটি সুতির কাপড়ে এই দুধ ছেঁকে নিন। জল ঝড়তে দিন। এভাবে ছানা প্রস্তত করে নিন। হয়ে গেলে তা একটি বড় থালায় ঢালুন। ভালো করে চটকে নিন। 

310

অন্য দিকে একটি পাত্রে অর্ধেক দুধ নিয়ে তা গরম করতে থাকুন। এতে মেশান চিনি ও এলাচ। ভালো করে মেশান মাখা মাখা হলে তা ছানার ওপর ঢেলে দিন। ঠান্ডা হলে মিশিয়ে নিন। এবার ট্রে-টি ফ্রিজে ঢুকিয়ে দিন। জমে গেলে তা বের করে ওপর থেকে কাজু ছড়িয়ে দিন। আর মিষ্টির আকারে কেটে নিন।

410

বানাতে পারেন প্যাঁড়া। এক্ষেত্রে প্রয়োজন, দুধ (১ লিটার), খোয়া (আধ কাপ), চিনি (আধ কাপ), মিল্ক পাউডার (৫ থেকে ৬ টেবিল চামচ), বাদাম ও কাজু (প্রয়োজন মতো)। এই কয়টি উপকরণ দিয়ে খুব সহজে বানানো সম্ভব প্যাঁড়া। আর প্যাঁড়া তৈরিতে তেমন সময়ও ব্যয় হয় না। জন্মাষ্টমী স্পেশ্যাল মিষ্টির তালিতায় সব সময়ই স্থান পায় প্যাঁড়া।

510

প্যাঁড়া বানাতে প্রথমে একটি পাত্রে দুধ নিয়ে তা মাঝারি আঁচে বসিয়ে গরম হতে দিন। না ফোটা পর্যন্ত নাড়তে থাকুন। এবার চিনি দিয়ে নাড়ুন। তারপর তাতে দুধের গুঁড়ো, এলাচ গুঁড়ো, ভেজানো বাদাম দিন। ঘন হয়ওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর নামিয়ে একটি পাত্রে ঢালুন। ঠান্ডা হতে দিন। মিশ্রণটি থেকে ছোট ছোট লেচি কেটে নিন। তা প্যাঁড়ার আকারে গড়ে নিন। এটি নিবেদন করতে পারেন শ্রীকৃষ্ণকে। 

610

আজ বানাতে পারেন সন্দেশ। সন্দেশ তৈরিতে প্রথমে প্রয়োজন মিল্ক পাউডার (১ কাপ), দুধ (দেড় কাপ), ঘি (হাফ কাপ), লেবুর রস (হাফ কাপ), চিনি (আধ কাপ), এলাচ গুঁড়ো (আধ চা চামচ), কেসর (প্রয়োজন মতো)। পুজোয় সব সময় মিষ্টি নিবেদন করা হয়। এবার এই কয়টি উপকরণ দিয়ে খুব সহজে বানিয়ে নিন সন্দেশ। অল্প সময় ব্যয় করে সন্দেশ তৈরি করা সম্ভব। 

710

একটি পাত্রে দুধ নিন। তাতে দিন ঘি ও গুঁড়ো দুধ। ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার খোয়া তৈরির জন্য মাইক্রোওভেনে এই মিশ্রণ তিন মিনিট গরম করুন। এবার ১ কাপ দুধ ফুটিয়ে তাতে লেবুর রস দিন। দইয়ের মতো হলে তা সুতির কাপড়ে ছেঁকে নিন। পুরো জল ঝড়িয়ে নেবেন। 

810

এবার একটি পাত্রে ছানা নিন। তার সঙ্গে মেশান খোয়া। এতে দিন চিনি, এলাচ গুঁড়ো ও কেশর। ভালো করে মেখে নিন। মিশ্রণ থেকে ছোট ছোট ভাগ করে তা মিষ্টির আকার দিন। তৈরি সন্দেশ। এবার তা নিবেদন করুন ভগবান কৃষ্ণকে। পুজোর থালায় সন্দেশ থাকা আবশ্যক। এবার নিজের হাতে বানান সন্দেশ। মিলবে শ্রীকৃষ্ণের কৃপা। 

910

বানাতে পারেন তালের বড়া। তালের বড়া বানাতে প্রয়োজন ময়দা (এক বাটি), আটা ( এক বাটি), সুজি (এক বাটি), নুন (সামান্য), নারকেল কোরা (১ বাটি), চিনি (পরিমাণ মতো), ঘন তালের শাঁস (পরিমাণ মতো), সাদা তেল (পরিমাণ মতো)। এই কয়টি উপাদান দিয়ে সহজে তৈরি করে ফেলুন তালের বড়া। 

1010

সবার আগে একটি বড় বাটিতে আটা, ময়দা, সুজি, চিনি, নুন, নারকেল কোরা, তালের শাঁস নিয়ে ভালো করে মেখে নিন। এবার মাথা হয়ে গেলে তা ১৫ মিনিটের জন্য রেখে দিন। এবার ১৫ মিনিট পর ব্যাটার ভালো করে ফেটিয়ে নিন। কড়াইয়ে তেল হলে তা ভেজে নিন। তৈরি তালের বড়া।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos