ফল ও সবজির প্রাকৃতিক রঙ দেখে জেনে নিন, এর মধ্যে বিশেষ কী গুণ রয়েছে

সুস্থ থাকার জন্য, প্রায়শই বিভিন্ন ফল এবং শাকসবজি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। সাধারণত লোকেরা তাদের স্বাদের কথা মাথায় রেখে এই ফল এবং শাকসবজি খায়। কিন্তু আপনি কি জানেন যে প্রতিটি ফল এবং সবজির প্রাকৃতিক রঙও অনেক কিছু বলে দেয়। শুধু তাই নয়, সেই বিশেষ জিনিসের রঙ দেখে আপনি এর বিশেষত্ব সম্পর্কে জানতে পারবেন।
 

deblina dey | Published : Jul 11, 2022 6:20 AM IST

17
ফল ও সবজির প্রাকৃতিক রঙ দেখে জেনে নিন, এর মধ্যে বিশেষ কী গুণ রয়েছে

যদি একজন ব্যক্তি দীর্ঘ সময়ের জন্য সুস্থ থাকতে চান, তাহলে তাকে রেইনবো ডায়েট অনুসরণ করা উচিত। রামধনুতে যেমন সাতটি রঙ থাকে, ঠিক তেমনি দিনে সাতটি বিভিন্ন ধরনের ফল ও সবজি ডায়েটে যোগ করে নিজেকে সুস্থ রাখতে পারেন। এটি আপনার ডায়েটে ভিটামিন, খনিজ, অ্যান্টি-অক্সিডেন্ট এবং ফাইটোকেমিক্যাল যোগ করে। 
 

27

এই রেইবো ডায়েট আপনার শরীরে একটি পাওয়ার হাউসের মতো কাজ করে, যা আপনার শরীরকে শক্তি দেয় এবং আপনাকে কম অসুস্থ করে তোলে। শুধু তাই নয়, অসুস্থ হয়ে পড়লেও ওষুধ লাগবে না। তাই, আজকের এই নিবন্ধে, কেন্দ্রীয় সরকারী হাসপাতালের ESIC হাসপাতালের ডায়েটিশিয়ান, রিতু পুরি প্রাকৃতিক রঙের উপর ভিত্তি করে বিভিন্ন ধরণের খাবারের বিশেষত্ব সম্পর্কে জানিয়েছেন-

37

লাল রঙের ফল এবং সবজি
আমরা যদি লাল রঙের ফল এবং সবজির কথা বলি যেমন তরমুজ, টমেটো, ডালিম, চেরি, বীট ইত্যাদি, তাহলে এটি ডায়াবেটিসের উন্নতিতে সাহায্য করে। এছাড়াও, এই খাবারগুলি হৃদরোগের জন্য খুব ভালো। এগুলিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন রয়েছে, যা আপনার ত্বকের গুণমান উন্নত করে। এছাড়াও, লাল রঙের ফল এবং সবজিতে ফাইটোকেমিক্যাল পাওয়া যায়। তাদের ক্যান্সার প্রতিরোধের বৈশিষ্ট্য রয়েছে। 

47

হলুদ ও কমলা রঙের ফল ও সবজি
অন্যদিকে, আমরা যদি হলুদ এবং কমলা রঙের শাকসবজি এবং ফল সম্পর্কে কথা বলি, তবে এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং চোখের স্বাস্থ্যের জন্যও ভাল বলে বিবেচিত হয়। ভিটামিন এবং ক্যারোটিনয়েড হলুদ এবং কমলা রঙের ফল এবং শাকসবজিতে পাওয়া যায়। এগুলিতে বিটা-ক্যারোটিনও রয়েছে , যা শরীরে ভিটামিন এ-তে রূপান্তরিত করে। যার কারণে এটি চোখের উপকার করে। আপনি আপনার খাদ্যতালিকায় ভুট্টা, আনারস, কলা, কমলা, লেবু ইত্যাদি অন্তর্ভুক্ত করতে পারেন।
 

57

সবুজ ফল এবং সবজি
অন্যদিকে, যদি আমরা সবুজ ফল এবং শাকসবজি সম্পর্কে কথা বলি, তবে এগুলি রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য খুব ভাল বলে মনে করা হয়। এটি শরীরকে ডিটক্সিফাই করে এবং লিভার পরিষ্কার করতে সাহায্য করে। রক্ত ও হাড়ের জন্য সবুজ রঙের সবজি খুবই গুরুত্বপূর্ণ। শুধু তাই নয়, এতে প্রচুর পরিমাণে ফোলেট রয়েছে, যা গর্ভবতী মহিলাদের এবং গর্ভধারণ করতে ইচ্ছুক মহিলাদের উপকার করে। এছাড়াও সবুজ শাকসবজি অন্ত্রতন্ত্র থেকে অনিদ্রা পর্যন্ত সমস্যাগুলি পরিচালনা করতে সহায়ক। এ জন্য আপনি আপনার খাদ্যতালিকায় ব্রকলি, পালং শাক, যে কোনও সবুজ শাক ইত্যাদি স্থান দিতে পারেন।  
 

67

বেগুনি বা নীল রঙের সবজি এবং ফল
বেগুনি বা নীল রঙের শাকসবজি এবং ফল অবশ্যই খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে হবে। এটি ক্যান্সারের ঝুঁকি কমায় । হার্টের স্বাস্থ্য সমর্থন করে। শরীরের প্রদাহ কমায় এবং ত্বকের চেহারা উন্নত করে। এই সুবিধাগুলি পেতে, আপনি আপনার খাদ্যতালিকায় ব্লুবেরি, ব্ল্যাকবেরি, বেগুনি বাঁধাকপি, ছাঁটাই, ডুমুর ইত্যাদি অন্তর্ভুক্ত করতে পারেন।

77

সাদা রঙের শাকসবজি এবং ফল
সাদা রঙের ফল ও সবজি ক্যান্সারের ঝুঁকি কমায়। শুধু তাই নয়, এটি হাড়ের স্বাস্থ্য এবং হার্টের স্বাস্থ্যের জন্যও খুব ভালো বলে মনে করা হয়। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি এটি রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এছাড়া এতে অ্যান্টি-অক্সিডেন্টও পাওয়া যায়। খাদ্যতালিকায় সাদা রঙ অন্তর্ভুক্ত করার জন্য আপনাকে অবশ্যই মাশরুম, ফুলকপি, রসুন, মুলা, সাদা মটরশুটি ইত্যাদি খেতে হবে। তাই এখন আপনি যখনই বাজারে যাবেন, খাবারের প্রাকৃতিক রঙ দেখে এর গুণাগুণ খুঁজে বের করা আপনার পক্ষে খুব সহজ হবে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos