Dhanteras 2021: দেবীর কৃপা পেতে বানান এই কয়টি মিষ্টি, জেনে নিন ধনতেরাসে কোন কোন খাবার বানানো শুভ

রকমারী আলোয় সেজে ওঠেছে চারদিক। দিওয়ালি, ধনতেরাস, কালীপুজো এবং ভাইফোঁটা- সপ্তাহব্যাপি রয়েছে একাধিক উৎসব। এই সময় ভগবানকে নিবেদন করতেই হোক, কিংবা উৎসবের আনন্দ কারওর সঙ্গে ভাগ করে নিতে, মিষ্টি অবশ্যক। অনেক বাড়িতে মিষ্টি তৈরির প্রস্তুতি ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। তবে, শুধু আনন্দ উৎসবের জন্য নয়, মিষ্টি তৈরি করে সৌভাগ্য লাভ করতে পারেন। জেনে নিন দিওয়ালির শুভক্ষণে কোন কোন মিষ্টি বানাবেন। কথিত আছে লাড্ডু, হালুয়া কিংবা পঞ্চামৃত বানালে সৌভাগ্য লাভ হয়। জেনে নিন কেন বানাবেন, কীভাবেইবা বানাবেন এই সকল বিশেষ খাবার।

Asianet News Bangla | Published : Nov 1, 2021 2:49 PM IST / Updated: Nov 01 2021, 08:48 PM IST

16
Dhanteras 2021: দেবীর কৃপা পেতে বানান এই কয়টি মিষ্টি, জেনে নিন ধনতেরাসে কোন কোন খাবার বানানো শুভ

দিওয়ালি, ধনতেরাস, কালীপুজো এবং ভাইফোঁটা- সপ্তাহব্যাপি রয়েছে একাধিক উৎসব। সব জায়গায়ই জোড় কদমে চলছে উৎসবের আয়োজন। কোথাওবা উৎসবের আয়োজন ইতিমধ্যে শেষ হয়ে গিয়েছে। আর হিন্দুদের উৎসব মিষ্টি অপরিহার্য। ভগবানকে নিবেদন করতেই হোক, কিংবা উৎসবের আনন্দ কারওর সঙ্গে ভাগ করে নিতে, মিষ্টি অবশ্যই প্রয়োজন। আবার এমন কয়টি মিষ্টি আছে, যা এই সময় বানানো শুভ মনে করা হয়। জেনে নিন দিওয়ালির শুভক্ষণে কোন কোন মিষ্টি বানাবেন। 

26

ভারতের উত্তর ও পূর্ব অঞ্চলে ধনতেরাসে (Dhanteras) তিথিতে লাপসি বা হালুয়া (Lapsi) তৈরির প্রচল আছে। এটি আটে কা হালওয়া নামেও পরিচিত। এই মিষ্টি তৈরিতে গমের আটা (Atta), ঘি (Ghee) এবং চিনির (Sugar) প্রয়োজন। অনেক এই বিশেষ হালুয়া তৈরি করতে জলের পরিবর্তে দুধ (Milk) মেশায়। কথিত আছে, হালুয়া বা লাপসি মিষ্টি দীর্ঘায়ুর প্রতীক। ধনতেরাসের দিনে এই বিশেষ হালুয়া তৈরি করা সংসারের জন্য শুভ। এতে পরিবারের সদস্যরা দীর্ঘায়ু লাভ করে।

36

যে কোনও দেব-দেবীর পুজোয় বাতাসা (Batashe) নিবেদন করা হয়। লক্ষ্মী পুজোর (Laxmi Puja) দেবীকে বাতাসা নিবেদনের রীতি প্রচলিত। দীপাবলিতে উত্তর ভারতে খিল বাতাসা (Kheel Batashe) তৈরির রীতি আছে। খিল মূলত ধানের একটি রূপ। দীপাবলির ঠিক আগেই সব জায়গায় ধান কাটা হয়। এই ফসল প্রথমে দেবী লক্ষ্মীকে (Laxmi Puja) নিবেদন করা হয়। এর থেকে তৈরি করা হয় খিলের বাতাসা। খিল দিয়ে বাতাসা তৈরি দিওয়ালির সময় খুবই শুভ মনে করা হয়। এই সময় প্রতিটি বাড়িতে খিলের তৈরি সাদা বাতাসা দেবীকে নিবেদন করা হয়।  

46

পঞ্চামৃত হল একটি পবিত্র পানীয়। এটি পাঁচটি উপাদান দিয়ে তৈরি করা হয়। দুধ (Milk), দই (Dahi), ঘি (Ghee), মধু (Honey), চিনি (Sugar) দিয়ে তৈরি। এটা লক্ষ্মী পূজার সময় ভোগ হিসেবে দেওয়া হয়। পঞ্চামৃত শব্দটি দুটি শব্দ নিয়ে গঠিত- ‘পঞ্চ’, যার অর্থ পাঁচ এবং ‘অমৃত’, যার অর্থ অমরত্বের অমৃত। দীপাবলির (Diwali) পুজোয় এই পঞ্চামৃত তৈরি করা আবশ্যক।পঞ্চামৃত (Panchamrit) তৈরিতে ব্যবহৃত পাঁচটি উপাদানই তাদের বিশেষ তাৎপর্য আছে। দুধ বিশুদ্ধতা এবং ধার্মিকতার প্রতিনিধিত্ব করে। ঘি হল শক্তি এবং বিজয়ের জন্য। মধু যেহেতু মৌমাছি দ্বারা উৎপাদিত হয়, তাই একে ঐক্যের প্রতিক মনে করা হয়। চিনি মিষ্টতা এবং সুখ সম্পর্কে কথা বলে। আর দই সমৃদ্ধি নির্দেশ করে। 

56

লক্ষ্মী পূজার সময়, দেবী লক্ষ্মী (Maa Lxmi) এবং ভগবান গণেশ (Lord Ganesh) উভয়েরই পুজোয় লাড্ডু দেওয়া হয়। বুন্ডি লাড্ডু (Boondi Laddoo) যেহেতু গণপতির প্রিয় মিঠাই (Sweet), তাই বুন্ডি লাড্ডুও ভোগ হিসেবে দেওয়া হয়। ধনতেরাসে বুন্ডি লাড্ডুর (Boondi Laddoo) ভোগ নিবেদন করা বেশ শুভ কারণ এটি ভগবান গণেশের আশীর্বাদ পেতে সাহায্য করে। দিওয়ালির দিন যেহেতু লক্ষ্মী-গণেশের পুজোর রীতি (Puja Rituals) আছে, তাই লাড্ডু তৈরি করা শুভ মনে করা হয়।

66

মহারাষ্ট্র, ধনতেরাসে মা লক্ষ্মীকে নৈবেদ্য (​Naivedya) দেওয়া হয়। গুড়ের সাথে শুকনো ধনে বীজ মিশিয়ে তৈরি করা হয় নৈবেদ্য। প্রচলিত আছে, দেবীকে নৈবেদ্য নিবেদন করলে সৌভাগ্য (these food will bring your fortune on dhanteras) ফিরে আসে। পুজোর সময় অবশ্যই এই নৈবেদ্য তৈরি করুন। দেখবেন সংসারে সুখ-শান্তি বজায় থাকবে। আর্থিক বৃদ্ধি যেমন ঘটবে, তেমনই সকলে সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু লাভ করবে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos