চেলসির চ্যাম্পিয়নস লিগ জয়ের পেছনে অবদান রয়েছে এক ভারতীয়র, চিনে নিন তাকে

২০১২ সালের পর ফের ২০২১ সালে উয়েফা চ্যাম্পিয়নস লিগ খেতাব ঘরে তুলেছে ইপিএল জায়েন্ট চেলসি। ফাইনালে অপর ইপিএল জায়েন্ট ও এবারের ইপিএল চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটিকে ১-০ গোলে হারায় চেলসি। ম্য়াচে একমাত্র গোলটি করেন কাই হাভার্টজ। কিন্তু অনেকরই হয়তো অজানা চেলসির ইউরোপ সেরা হওয়ার পেছনে রয়েছে এক ভারতীয় হাত।
 

Sudip Paul | Published : May 31, 2021 5:37 AM IST

18
চেলসির চ্যাম্পিয়নস লিগ জয়ের পেছনে অবদান রয়েছে এক ভারতীয়র, চিনে নিন তাকে

চেলসির দ্বিতীয়বার উয়েফা চ্যাম্পিয়নস লিগ জয়ের পেছনে কোচ, প্লেয়ারদের মতই হাত রয়েছে ভারতের কেরলের বাসিন্দা বিনয় মেননের।

28

চেলসির ওয়েলনেস কনসালট্যান্ট ও মাইন্ড স্ট্র্যাটেজিস্ট বিনয় মেনন। অর্থাৎ ফুটবলারদের মানসিক ভাবে শক্তিশালী করা কাজ বিনয়ের।

38
চেলসির ইউরোপ সেরা হওয়ায় তিনিও উচ্ছ্বসিত। সকলের সঙ্গে মেতেছেন সেলিব্রেশনে। ট্রফি হাতে ড্রেসিং রুমে ফটো শুটও করেছেন তিনি।
48
আনন্দে যে তিনি আত্মহারা হয়েছেন, তা সোশ্যাল মিডিয়ায় প্রকাশ্যে আসা বিনয় মেননের একাধিক ছবি থেকেই স্পষ্ট। ২০০৯ সালে থেকে ক্লাবের সঙ্গে যুক্ত তিনি।
58
এত বড় মাপের প্রতিযোগিতায় মানসিকভাবে দৃঢ় ও শক্তিশালী থাকাটা খুব গরুত্বপূর্ণ। বিনয়ের পরামর্শেই সেই কাজটা করেছেন টিমো ওয়ের্নার, কাই হাভার্টজরা।
68

ফুটবলের সঙ্গে তার আগে বিনয়ের কোনও সম্পর্ক ছিল না। শৈশবে জুডো শিখেছিলেন। কেরলের হয়ে রাজ্যস্তরে প্রতিনিধিত্বও করেছেন। পরবর্তীকালে যোগ ব্যায়াম নিয়ে কাজ শুরু করেন বিনয়।

78
ক্রীড়া মনস্তত্ত্ব নিয়ে এম ফিল করার পরে দুবাইয়েও কাজ করেছেন বিনয়। সেখান থেকেই ইংল্যান্ডে চলে যান পাকাপাকি ভাবে। রোমান আব্রামোভিচের ব্যক্তিগত স্বাস্থ্য পরামর্শদাতা ছিলেন বিনয়। তিনিই চেলসিতে নিয়ে যান এই ভারতীয়কে।
88
এবারের মরসুমে শুরুটা ভালো হয়নি চেলসির। কোচ টমাস তুসেলের যোগ দেওয়ার পরই পাল্টাতে শুরু করে চেলসির ভাগ্য। একইসঙ্গে চেলসির ঘুরে দাঁড়ানোর পেছনে বিনয় মেননের ভূমিকারও প্রশংসা করছে ফুটবল বিশ্ব।
Share this Photo Gallery
click me!
Recommended Photos