'হ্যান্ড অফ গড' গোল নিয়ে চাঞ্চল্যকর দাবি মারাদোনার সতীর্থের, আলোড়ন ফুটবল বিশ্বে

মারাদোনার মৃত্য়ুর কারণ নিয়ে এখন রয়েছে ধোঁয়াশা। চলছে তদন্ত প্রক্রিয়াও। ফুটবল ঈশ্বরের সম্পত্তি নিয়েও বিবাদ রয়েছে তাঁর সন্তানদের মধ্যে। এরই মধ্যে ঐতিহাসিক 'হ্যান্ড অফ গড' গোল নিয়ে চাঞ্চল্যকর দাবি করলেন মারাদোনার  সতীর্থ। যা আলোড়ন তৈরি করেছে ফুটবল বিশ্বে।
 

Sudip Paul | Published : Mar 26, 2021 6:09 AM IST / Updated: Mar 26 2021, 11:48 AM IST

18
'হ্যান্ড অফ গড' গোল নিয়ে চাঞ্চল্যকর দাবি মারাদোনার সতীর্থের, আলোড়ন ফুটবল বিশ্বে

২৫ নভেম্বর ২০২০ পুরো বিশ্বকে কাঁদিয়ে চিরবিদায় নিয়েছিলেন ফুটবলের রাজপুত্র ও ১৯৮৬ বিশ্বকাপের নায়ক দিয়াগো মারাদোনা। 
 

28

মৃত্যুর পরও বিতর্ক পিছু ছাড়েনি মারাদোনার। মৃত্যুর কারণ, সম্পত্তির পরিমাণ থেকে সন্তানের সংখ্যা ও সম্পত্তির মালিকানা সব কিছু নিয়ে তৈরি হয়েছে বিতর্ক।

38

এবার বিতর্ক তৈরি হল মারাদোনার ফুটবল কেরিয়ারের অন্যতম সেরা বিতর্কিত ও ফুটবল ইতিহাসের সেরা বিতর্কিত গোল 'হ্যান্ড অফ গড' নিয়ে।
 

48

১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে হাত দিয়ে গোল করে আলোড়ন ফেলে দিয়েছিলেন দিয়েগো মারাদোনা। ফুটবলবিশ্বে যা অমর হয়ে রয়েছে ‘হ্যান্ড অফ গড’ নামে।

58

কিন্তু সেই গোল তাৎক্ষণিক নয়, বরং তা নাকি অনুশীলনও করতেন দিয়াগো মারাদোনা। নতুন বইয়ে এমনই দাবি করেছেন তাঁর প্রাক্তন সতীর্থ জর্জে ভালদানো।
 

68

জার্মানিতে প্রকাশ হয়েছে ভালদানোর বই। সেখানে তিনি লিখেছেন,'মারাদোনা অনুশীলনেও একই কাজ করত। ওটাই প্রথম বার ছিল না। যখন আমি অনুশীলনে কর্নার নিতাম, ও ভাসানো বলের শেষ পর্যন্ত পৌঁছে কোনও না কোনও ভাবে প্রতি বার সেটা জালে ঠেলে দিত। মাঝে মাঝে কেউ কেউ জিজ্ঞাসা করত, ‘এটা কী করে হল?’ তখন বাকিরা বলত, ‘তোমরা দেখতে পাওনি? ও তো হাত দিয়ে গোল করল।'
 

78

ভালদানোর সংযোজন, 'ইংল্যান্ডের বিরুদ্ধে যখন ও গোলটা করেছিল তখন আমি অবাক হইনি। গোলের উচ্ছ্বাসের সময় কিছুটা সন্দেহ হয়েছিল। আমরা ওকে জড়িয়ে ধরার পরে একটা ইঙ্গিতও পেয়েছিল। তখনই ও বলেছিল, ‘দ্রুত কিক-অফ করো।’ আমিও ছুটে গিয়ে নির্দেশ পালন করি।'
 

88

ভালদানো তার বইতে এহেন দাবির পর আলোড়ন তৈরি হয়েছে ফুটবল বিশ্বে। তবে মারাদোনা তাঁর ভক্তদের হৃদয়ে 'হ্যান্ড অফ গড'  বা ফুটবল ঈশ্বর হয়ে ছিলেন এবং চারকাল থাকবেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos