স্বামী বিবেকানন্দর শিকাগো বক্তৃতা আজকের দিনেও জনপ্রিয়, জেনে নিন বিশ্ব ধর্ম সম্মেলনে ঠিক কি বলেছিলেন তিনি

১৮৯৩ সালের ১১ সেপ্টেম্বর শিকাগোতে (মার্কিন যুক্তরাষ্ট্র) অনুষ্ঠিত বিশ্ব ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ এমনই ভাষণ দিয়েছিলেন যাতে বাকরুদ্ধ ছিলে গোটা বিশ্ব। যখনই বিবেকানন্দের কথা বলা হয়, তাঁর বক্তৃতা অবশ্যই আলোচিত হয়। এই বিশেষ দিনে বাঙালি হিসেবে জেনে নিন বিবেকানন্দের সেই বিশ্ব বিখ্যাত ভাষণ সম্বন্ধে

deblina dey | Published : Sep 11, 2022 7:09 AM IST

19
স্বামী বিবেকানন্দর শিকাগো বক্তৃতা আজকের দিনেও জনপ্রিয়, জেনে নিন বিশ্ব ধর্ম সম্মেলনে ঠিক কি বলেছিলেন তিনি


আপনাদের সকলকে এক ভারতীয়ের উষ্ণ অভ্যর্থনা আমার হৃদয়কে মহা আনন্দে ভরিয়ে দেয়। বিশ্বের প্রাচীনতম সাধু ঐতিহ্যের পক্ষ থেকে আমি আপনাকে ধন্যবাদ জানাই। আমি সকল ধর্মের মাতার পক্ষ থেকে আপনাদের ধন্যবাদ জানাই। সেই সঙ্গে সমস্ত বর্ণ, সম্প্রদায়ের কোটি কোটি হিন্দুর পক্ষ থেকে আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি সেই কয়েকজন বক্তাকেও ধন্যবাদ জানাই যারা এই ফোরাম থেকে বলেছিলেন যে বিশ্বে সহনশীলতার ধারণাটি সুদূর প্রাচ্যের দেশগুলি থেকে ছড়িয়ে পড়েছে। আমি এমন একটি ধর্মের অন্তর্ভুক্ত হতে পেরে গর্বিত যেটি বিশ্বকে সহনশীলতা এবং সর্বজনীন গ্রহণযোগ্যতার পাঠ শিখিয়েছে। আমরা শুধু বিশ্বজনীন সহিষ্ণুতায় বিশ্বাস করি না, পৃথিবীর সব ধর্মকেই সত্য বলে মনে করি।
 

29


আমি এমন একটি দেশের জন্য গর্বিত যেটি এই পৃথিবীর সমস্ত জাতি ও ধর্মের অশান্ত ও নির্যাতিত মানুষকে আশ্রয় দিয়েছে। আমি এটা বলতে গর্বিত যে আমাদের হৃদয়ে ইসরায়েলিদের পবিত্র স্মৃতি রয়েছে যাদের উপাসনালয় রোমান আক্রমণকারীরা ধ্বংস করেছিল এবং তারপর তারা দক্ষিণ ভারতে আশ্রয় নিয়েছিল। আমি গর্বিত যে আমি এমন একটি ধর্মের অন্তর্ভুক্ত যা মহান জরথুষ্ট্রিয়ানদের আশ্রয় দিয়েছিল এবং এখনও তাদের লালন-পালন করছে।

39


ভাইয়েরা, আমি আপনাদেরকে একটি পদ্যের কয়েকটি লাইন শোনাতে চাই যা আমি ছোটবেলা থেকে মুখস্থ করেছি এবং পুনরাবৃত্তি করেছি এবং যা প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ পুনরাবৃত্তি করে: যেমন বিভিন্ন উত্স থেকে বিভিন্ন নদী সমুদ্রে গিয়ে শেষ হয়, তেমনি মানুষ তার ইচ্ছা অনুযায়ী বিভিন্ন পথ বেছে নেয়। তারা দেখতে সোজা বা আঁকাবাঁকা মনে হতে পারে, কিন্তু সবাই ঈশ্বরের কাছে যায়। 
বর্তমান সম্মেলন, যা এখন পর্যন্ত সবচেয়ে পবিত্রতম, গীতায় বর্ণিত এই নীতির একটি প্রমাণ: যে আমার কাছে আসে, সে যাই হোক না কেন, আমি তার কাছে পৌঁছাই। লোকেরা যে পথই বেছে নেয়, তারা আমার কাছে পৌঁছায়।
 

49


সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা এবং এর ভয়ঙ্কর বংশধর ধর্মান্ধতা দীর্ঘকাল ধরে পৃথিবীকে গ্রাস করেছে। তারা পৃথিবীকে হিংস্রতায় পূর্ণ করেছে। কতবার রক্তে লাল হয়েছে এই পৃথিবী? কত সভ্যতা ধ্বংস হয়েছে কত দেশ ধ্বংস হয়েছে।

59


এই ভয়ঙ্কর দানব না থাকলে আজ মানব সমাজ অনেক বেশি উন্নত হতো, কিন্তু এখন তাদের সময় শেষ। আমি আন্তরিকভাবে আশা করি যে আজকের এই সম্মেলন শঙ্খের খোলসের মত, সমস্ত মতবাদ, সমস্ত ধরণের ক্লেশ, তা তরবারি দ্বারা হোক বা কলমের দ্বারা হোক এবং সমস্ত মানুষের মধ্যে সমস্ত অশুভতাকে ধ্বংস করবে।
 

69


জামসেদজি টাটার সঙ্গে দেখা আজ, দেশে যদি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের মতো একটি প্রতিষ্ঠান থাকে, তবে এর কৃতিত্ব বিবেকানন্দকে দেওয়া হয়। বিবেকানন্দ যখন শিকাগোতে বক্তৃতা দিতে যাচ্ছিলেন, তখন জাহাজের যাত্রায় তিনি জামসেদজি টাটার সঙ্গে দেখা করেছিলেন। দুজনেই অনেক বিষয়ে কথা বললেন এবং বিবেকানন্দ জানতে পারলেন যে জামসেদজি কিছু নতুন ব্যবসায়িক ধারণার জন্য আমেরিকা যাচ্ছেন। 

79

বিবেকানন্দ জামসেদজি টাটাকে একটি গবেষণা ও শিক্ষা প্রতিষ্ঠান খোলার পাশাপাশি ভারতে একটি ইস্পাত কারখানা স্থাপনের পরামর্শ দেন। তিনি বলেন, এতে দেশের যুব সমাজের উন্নয়ন হবে এবং তারা কর্মসংস্থানের সুযোগ পাবে। জামসেদজি টাটার এর উপর অনেক প্রভাব ছিল এবং তিনি এই উভয় ফ্রন্টে কাজ করার সিদ্ধান্ত নেন। এর পরে তিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স প্রতিষ্ঠা করেন এবং একটি ইস্পাত কারখানাও খোলেন।

89


শিকাগো যাওয়ার পর, বিবেকানন্দ জানতে পারলেন যে তিনি ধর্ম সংসদে অংশগ্রহণের আনুষ্ঠানিক অনুমতি পাননি এবং সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের পরেই ধর্ম সংসদ শুরু হবে। তিনি মধ্যবর্তী সময়ের জন্য বোস্টনে চলে যাওয়ার সিদ্ধান্ত নেন। বোস্টনে, তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জন হেনরি রাইটের সঙ্গে দেখা করেছিলেন। 

99

রাইট বিবেকানন্দকে বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন এবং তিনি বক্তৃতা শুনে খুব মুগ্ধ হন। রাইট যখন জানতে পারলেন যে বিবেকানন্দের ধর্ম সংসদে যোগ দেওয়ার সরকারী অনুমতি নেই এবং এমনকি একটি পরিচয়পত্রও নেই, তখন তিনি বলেছিলেন, 'আপনার পরিচয় চাওয়া স্বর্গে সূর্যের আলো দেওয়ার অধিকার চাওয়ার মতোই। প্রমাণের জন্য জিজ্ঞাসা করুন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos