নতুন রূপে সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ, দেখুন আগের রাজপথের সঙ্গে এখনকার ছবির পার্থক্য

নতুন ভাবে খোলনলচে বদলে আসছে দিল্লির সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ। এই প্রকল্পে বদলে গিয়েছে ইন্ডিয়া গেটের সামনের রাস্তাটি, অর্থাৎ আপানর জনসাধারণের গর্বের রাজপথ। কেমন ছিল এই রাস্তা, তা মোটামুটি সবাই জানেন। কিন্তু সংস্কারের পর কেমন হল তার চেহারা, তা এবার দেখে নিন। গত কুড়ি মাস ধরে সেই প্রস্তুতি চলেছে। সেই কারণেই এতদিন সর্বসাধারণের জন্য বন্ধ করে রাখা হয়েছিল রাজধানীর রাজপথ। সংবাদ সংস্থা সূত্রে খবর, আগামী ৮ সেপ্টেম্বর থেকে খুলে যাচ্ছে নতুন রাজপথ। 

Parna Sengupta | Published : Sep 6, 2022 11:35 AM IST

111
নতুন রূপে সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ, দেখুন আগের রাজপথের সঙ্গে এখনকার ছবির পার্থক্য

নতুন রূপে খুলে যাচ্ছে দিল্লির রাজপথ। সেন্ট্রাল ভিস্তা প্রকল্পে ভোল বদলে গেছে ইন্ডিয়া গেটের সামনের এই রাস্তার। বিজয় চক থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত পথ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী। 

211

নতুন রাজপথ উদ্বোধনের পর এই পথ ধরে যাতায়াত করতে পারবে জনসাধারণ। কাজের জন্য গত কুড়ি মাস সর্বসাধারণের জন্য বন্ধ ছিল রাজধানীর এই আইকনিক রাজপথ।

311

সংবাদ সংস্থা সূত্রে খবর চলতি মাসের আট তারিখ নতুন রাজপথ খুলে যাবে আম জনতার জন্য। তবে এবার তার নাম বদলে হচ্ছে সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ। 

411

আগের মতোই পিকনিক, আইসক্রিম খাওয়া, ছবি তোলার সব সুযোগ থাকবে নতুন সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউতে। শুধু বদলে যাচ্ছে নিয়ম-কানুন। পিকনিক বা কেনাকাটার জন্য আলাদা ব্লকে ভাঙা হচ্ছে রাজপথকে। 
৫ রাজধানীতে রাইসিনা হিলসে রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট, ন্যাশনাল স্টেডিয়াম পর্যন্ত লম্বা রাস্তাকে রাজপথ নামে ডাকা হত এতদিন। সেটাই নামকরণ করে প্রগতিপথ করা হয়। 

511

বিজয় চক, ইন্ডিয়া গেট ধরে চলে যাওয়া এই রাজপথ ধরেই হয় ২৬ জানুয়ারির কুচকাওয়াজ। প্রায় নব্বই বছর আগে ব্রিটিশ জমানায় এডউইন লুটিয়েন্সের নকশা অনুসারে সাজানো শুরু হয়েছিল নয়াদিল্লির প্রশাসনিক এলাকাকে। 

611

রাজধানীর সেই উপনিবেশিক রূপ পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। সেন্ট্রাল ভিস্তা প্রকল্পে বদলে যাচ্ছে রাজধানীর প্রশাসনিক এলাকার নকশা। নতুন করে তৈরি হচ্ছে সংসদ ভবনও। সেই প্রকল্পেই বদলে গিয়েছে রাজপথ।

711

নতুন রাজপথ আগের থেকে অনেক বেশি সাজানো। অনেক বেশি ঝাঁ চকচকে, রঙিন। ঘুরতে আসা জনতার খাওয়া দাওয়া থেকে কেনাকাটা, গাড়ি পার্কিং, সব বিষয়েই নজর রাখা হয়েছে। 

811

সূত্রের খবর, ইন্ডিয়া গেটের লনের পিছনে পাঁচটি ভেন্ডিং জোন তৈরি করা হচ্ছে। প্রতিটি জোনে ৪০ জন বিক্রেতা স্টল তৈরি করতে পারবেন। এই দোকানগুলির মধ্যেই থাকবে আইসক্রিমের গাড়িও! এর আগে আইক্রিম হোক বা খেলনা, পসরা সাজিয়ে রাজপথের দুধারেই বসতেন বিক্রেতারা। 

911

 ১০ নতুন সেট্রাল ভিস্তা অ্যাভিনিউতে সবার জন্য থাকবে আলাদা ব্যবস্থা। ইন্ডিয়া গেটের দুপাশে থাকবে বিভিন্ন রাজ্যের খাবারের দোকান। কৃষি ভবনের পিছনের জলাশয়ে বোটিংয়েরও ব্যবস্থা রাখা হবে বলে খবর।

1011

রাজপথ এবং সেন্ট্রাল ভিস্তা লন সংক্রান্ত একটি বড় সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। কেন্দ্রীয় সরকার জাতীয় রাজধানীতে অবস্থিত ঐতিহাসিক রাজপথের নাম পরিবর্তন করে 'কর্তব্যপথ' রাখার সিদ্ধান্ত নিয়েছে। সূত্র জানিয়েছে যে নতুন দিল্লি মিউনিসিপ্যাল কাউন্সিল (এনডিএমসি) সাতই সেপ্টেম্বর রাজপথ এবং সেন্ট্রাল ভিস্তা লনের নাম পরিবর্তন করে 'কর্তব্য পথ' করার বিষয়ে একটি বিশেষ সভা ডেকেছে। 

1111

ব্রিটিশ আমলে রাজপথকে কিংসওয়ে বলা হতো। এবারে স্বাধীনতা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লাল কেল্লার প্রাচীর থেকে ভাষণ দেওয়ার সময় বলেছিলেন যে দেশ থেকে ঔপনিবেশিক মানসিকতার সাথে জড়িত প্রতীকগুলিকে দূর করতে হবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos