কেরালার এই বিমানবন্দরের প্রধান রানওয়ে বন্ধ ছিল এই উৎসব পালনের জন্য

এই উৎসব পালনের জন্য তিরুবনন্তপুরম বিমানবন্দরের প্রধান রানওয়ে বুধবার কয়েক ঘন্টার জন্য বন্ধ ছিল বিমান চলাচল। এই উৎসবের রীতি নীতি ও আচার-অনুষ্ঠান খুব কঠোর ভাবে পালনের রীতি আজও রয়েছে। আজও দক্ষিণ ভারতে এই নিয়ম পালন করেন সেখানকার বাসিন্দারা।
 

deblina dey | Published : Apr 16, 2022 1:15 PM IST / Updated: Apr 16 2022, 06:46 PM IST

110
কেরালার এই বিমানবন্দরের প্রধান রানওয়ে বন্ধ ছিল এই উৎসব পালনের জন্য

দক্ষিণ ভারতের প্রাচীন উৎসব আরাত্তু। এই উৎসবের রীতি নীতি ও আচার-অনুষ্ঠান খুব কঠোর ভাবে পালনের রীতি আজও রয়েছে। আজও দক্ষিণ ভারতে এই নিয়ম পালন করেন সেখানকার বাসিন্দারা।

210

এই আরাত্তু পালনের জন্য সম্প্রতি একটি নজিরবিহীন ঘটনা ঘটেছে কেরালার তিরুবনন্তপুরমে। এই উৎসব পালনের জন্য তিরুবনন্তপুরম বিমানবন্দরের প্রধান রানওয়ে বুধবার কয়েক ঘন্টার জন্য বন্ধ ছিল বিমান চলাচল।

310

কারণ জানলে অবাক হবেন। এর কারণটা হল তিরুবনন্তপুরম বিমানবন্দরের প্রধান রানওয়ের কাছেই রয়েছে একটি মন্দির। আর এই মন্দিরেই পালন করা হয় আরাত্তু উৎসব।

410

এই উৎসব পালনের জন্য সেখানে মিছিলের করে মন্দিরে ভক্তরা জমা হয়। ঢাক ঢোল বাজিয়ে মিছিল করে সেখানে জড়ো হন ভক্তরা। আর এই কারণেই জন্য তিরুবনন্তপুরম বিমানবন্দরের প্রধান রানওয়েতে বুধবার কয়েক ঘন্টার জন্য বন্ধ রাখা হয় বিমান চলাচল।

510

প্রতি বছর দুবার, তিরুবনন্তপুরমে বিমানবন্দরের কাজ কয়েক ঘন্টার জন্য সম্পূর্ণ বন্ধ হয়ে যায় কারণ রাজ্যের রাজধানী শ্রী পদ্মনাভস্বামী মন্দির থেকে 'আরাত্তু' উৎসবের আচার স্নান ও শোভাযাত্রা রানওয়ে দিয়ে শঙ্খুমুকাম সৈকতে যাওয়ার পথে করা হয়। 

610

ত্রাভাঙ্কোরের শেষ রাজা, চিথিরা থিরুনাল বালা রাম ভার্মার রাজত্বকাল পর্যন্ত, পেইনকুনি এবং আলপাসির মন্দির উত্সবগুলির সময় এই আচারটিকে একটি স্থায়ী রীতি হিসাবে সূচণা করেছিলেন যা আজও মেনে চলেন ভক্তরা।

710

বিমানবন্দরের সূচনার আগে, মন্দির কর্তৃপক্ষ 'আরত্তু' শোভাযাত্রার জন্য এটিই ছিল ঐতিহ্যবাহী পথ। মন্দিরের দেবতাকে 'গরুড় বাহনে' নিয়ে যাওয়া হয় শঙ্খমুখম সমুদ্র সৈকতে আচারানুষ্ঠানের জন্য শত শত লোক, হাতি, ঢোল এবং করতাল সহ উপস্থিত হন এখানে।

810

স্নানের পরে, শোভাযাত্রাটি একই রানওয়ে দিয়ে মন্দিরে ফিরে আসে, এই সময় ঐতিহ্যবাহী মশাল সহ। পূর্ববর্তী-ত্রাভাঙ্কোর রাজপরিবারের সদস্যরা প্রতি বছর এই শোভাযাত্রায় অংশ নেয়।

910

বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে যে প্রতি বছর মিছিলের আগে একটি বিমান বন্দরে নোটিশ জারি করা হয়, যা এয়ারলাইনগুলিকে তাদের ফ্লাইটের সময়সূচী অনুযায়ী পরিবর্তন করতে অুরোধ করা হয়।

1010

এই কারণেই বুধবার রানওয়েটি বিকাল ৪ টা থেকে রাত ৯ টা পর্যন্ত বন্ধ ছিল শোভাযাত্রার শুরুর আগে ও পরে বিমান চলাচলের কাজ চলবে এখানে। এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো এবং জেট এয়ারওয়েজের মতো এয়ারলাইনগুলি তাদের সময়সূচী পরিবর্তন করেছে বলে জানা গিয়েছে। কেবল মাত্র এই শোভাযত্রায় অংশগ্রহণকারী ব্যক্তিদেক রানওয়েতে প্রবেশের জন্য বিমানবন্দর কর্তৃপক্ষের কাছ থেকে বিশেষ পাস নিতে হয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos