নেহেরু থেকে রাজীব, নবীন প্রজন্মের কাছে পৌঁছতে এবার ভারতের প্রধানমন্ত্রীদের সংগ্রহালয়

ভারতের প্রধানমন্ত্রীদের সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং তাঁদের মতাদর্শ, অবদানকে স্বীকৃতি দিতে ১৪ এপ্রিল ভারতের প্রধানমন্ত্রী সংগ্রহালয় উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৃষ্টিভঙ্গি অনুসারেই এটি নির্মিত হয়েছে। যার লক্ষ্য় ভারতের তরুণ প্রজন্মকে দেসের প্রধানমন্ত্রী নেতৃত্ব , দৃষ্টিভঙ্গি, অবদান সম্পর্কে অনুপ্রাণিত করা। চলুন ছবিগুলি দেখে নেওয়া যাক।

 

Web Desk - ANB | Published : Apr 9, 2022 8:58 AM IST / Updated: Apr 09 2022, 02:58 PM IST

110
 নেহেরু থেকে রাজীব, নবীন প্রজন্মের কাছে পৌঁছতে এবার ভারতের প্রধানমন্ত্রীদের সংগ্রহালয়

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৃষ্টিভঙ্গি অনুসারেই এটি নির্মিত হয়েছে। যার লক্ষ্য় ভারতের তরুণ প্রজন্মকে দেসের প্রধানমন্ত্রী নেতৃত্ব , দৃষ্টিভঙ্গি, অবদান সম্পর্কে অনুপ্রাণিত করা। চলুন ছবিগুলি দেখে নেওয়া যাক।

210

ভারতের প্রধানমন্ত্রীদের সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং তাঁদের মতাদর্শ, অবদানকে স্বীকৃতি দিতে ১৪ এপ্রিল ভারতের প্রধানমন্ত্রী সংগ্রহালয় উদ্বোধন করা হবে।  

310

ভারতের প্রধানমন্ত্রী রাজীব গান্ধীরও এখানে বিশেষ সংগ্রহ রয়েছে। গান্ধী পরিবারের অন্যতমসন্তান এবং দেশের অন্যতম এই প্রধানমন্ত্রীকে হত্যা করা হয়। দেশের প্রতি তার অবদান দিয়ে এখানে চর্চিত হয়েছ।

410

ভারতের প্রধানমন্ত্রী সংগ্রহালয়ে রয়েছে যুদ্ধের সময়ের নানা গুরুত্বপূর্ণ তথ্য। ভারতের যুদ্ধে কখন কী কী অস্ত্র ব্যবহার করা হয়েছে, কাদের সঙ্গে যুদ্ধে নেমেছে দেশ, যাবতীয় তথ্য দিয়ে দেওয়া হয়েছে।

510

 প্রধানমন্ত্রী সংগ্রহালায় অত্যাধুনিক প্রযুক্তি ভিত্তিক ইন্টারফেসগুলিকে একটি সহজ ও আকর্ষনীয় উপায়ে তথ্য সংগ্রহ করা হয়েছে। তরণদের কাছে টানতেই এই প্রকল্প।

610

ভারতের সোনালি চতুর্ভুজ প্রকল্প থেকে হাওড়া ব্রিজ কিছু বাদ যায়নি এই ভারতের প্রধানমন্ত্রী সংগ্রহালয়।এযেন একলহমায় ভারত সফর।

710

  ভারতের প্রধানমন্ত্রী সংগ্রহালয়ে মূলত পুরোনো এবং নতুনের সংমিশ্রনে তৈরি হয়েছে। এর মধ্য়ে রয়েছে নেহরু মিউজিয়াম বিল্ডিং।যেখানে জহওলাল নেহুরুর জীবন নিয়ে এবং তাঁর অবদান সংগ্রহ করা হয়েছে। তাঁকে নিয়ে  বর্ণানা করা হয়েছে। 

810

ভারতের প্রধানমন্ত্রী সংগ্রহালয়টির মোট আয়তন ১০ হাজার ৪৯১ বর্গ মিটার। ভবনের লোগাটি জাতি এবং গণতন্ত্রের প্রতীক। দূরদর্শন, চলচ্চিত্র বিভাগ, সংসদ টিভি, প্রতিরক্ষা মন্ত্রানালয় সবই আছে এখানে।

910

হলোগ্রাম, ভার্চুয়াল রিয়েলিটি, মাল্টি টাচ , মাল্টি মিডিয়া, ইন্টারেক্টভ কিয়স্ক, কম্পিউটারাইজড কাইনেটিক আর্কিটেকচার, স্মার্ট ফোন অ্য়াপ্লিকেশন সবই আছে এই ভারতের প্রধানমন্ত্রী সংগ্রহালয়ে।

1010

ভারতের প্রধানমন্ত্রী সংগ্রহালয় অবশ্যই দেশের মান আরও বাড়িয়ে দিল। দেশের তরুণ প্রজন্মের কাছে আরও প্রাণবন্ত হয়ে উঠেবে ভারতের প্রধানমন্ত্রীদের অন্যতম মুহূর্ত।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos