কেন বিড়াল জল ঘৃণা করে জানেন, জেনে নিন এই সম্পর্কিত কিছু মজার অজানা তথ্য

আপনি কি কখনও লক্ষ্য করেছেন যে কিছু বিড়াল জলকে খুব অপছন্দ করে। যদিও ঘরে থাকা কিছু বিড়াল জল পছন্দ করে। এটা নির্ভর করে কোন প্রজাতির বিড়ালের স্বতন্ত্র প্রজাতির উপর। এই গৃহপালিত বিড়ালদের অধিকাংশই জল একেবারেই পছন্দ করে না, তারা জল দেখে পালিয়ে যায়। এর কারণ খুঁজে বের করতে বিজ্ঞানীরা একটি গবেষণা করেছেন এবং তারা কিছু অবাক করা তথ্য পেয়েছেন।
 

deblina dey | Published : Aug 8, 2022 8:56 AM IST

19
কেন বিড়াল জল ঘৃণা করে জানেন, জেনে নিন এই সম্পর্কিত কিছু মজার অজানা তথ্য

বেশিরভাগ বন্য এবং বড় বিড়াল জল পছন্দ করে

গবেষণায় দেখা গেছে যে কিছু বন্য বিড়াল জলে থাকতে পছন্দ করে যেমন জাগুয়ার এবং বাঘ। তারা তাদের বেশিরভাগ সময় জলের কাছাকাছি বা জলে কাটায়। জাগুয়ার রেইন ফরেস্টে পাওয়া যায়। তাদের প্রিয় শিকার এক প্রকার কুমির। তারা জলতে গিয়ে কুমিরটিকে ধরে শিকার করে। 

29

 একই ভাবে, ভারতের বনে পাওয়া বাঘরাও জল পছন্দ করে। তারা গ্রীষ্মের মৌসুমে বেশিরভাগ সময় জলতে কাটায়। সেখানে একটি বন্য বিড়াল স্নো লেপার্ড রয়েছে যা জলকে ভয় পায়। তারা জল একেবারেই পছন্দ করে না। এই বিড়ালরা সব সময় জল থেকে দূরে থাকে। এটি মধ্য এশিয়ার পাহাড়ে পাওয়া যায়। জলর কাছে এদের খুব কমই দেখা যায়।

39

গৃহপালিত বিড়াল জল পছন্দ করে না


অন্যদিকে, বেশিরভাগ গৃহপালিত বিড়াল জল একেবারেই পছন্দ করে না। এটি অবস্থান এবং নিরোধক প্রক্রিয়া উভয় উপর নির্ভর করে। বিড়াল ঠান্ডা জায়গায় বাস করে তবে সে জল পছন্দ করবে না। এই জায়গাগুলিতে পাওয়া বিড়ালদের ত্বকে প্রতি বর্গ ইঞ্চিতে ১২০,০০০ চুল থাকে।
 

49

 বিড়ালের কোট তিনটি ভিন্ন স্তর দিয়ে গঠিত। প্রথম আবরণ শরীরকে বাতাস থেকে রক্ষা করে এবং দ্বিতীয় আবরণ শরীরের তাপমাত্রা বজায় রাখে এবং তৃতীয় আবরণ যা চর্বি দিয়ে তৈরি। সূর্যের আলো এবং অন্যান্য জিনিস থেকে শরীরকে রক্ষা করে। যদি তাদের চুল ভিজে যায় তবে তাদের শুকাতে দীর্ঘ সময় লাগে।
 

59

এছাড়া তাদের চটপটে শরীর অলস হয়ে যায়, যার কারণে তারা শিকার করতে পারে না। তাই তারা জল ঘৃণা করে। আমাদের পোষা বিড়ালের ডিএনএ ৯৬ শতাংশই বাঘের মতো। বিড়াল ঠান্ডায় আগুনের পাশে বসতে ভালোবাসে। বিড়াল ৫০ ডিগ্রি তাপমাত্রা পর্যন্ত স্বাচ্ছন্দ্যে বাঁচতে পারে।
বিড়ালরা তাদের এলাকা নির্ধারণ করতে তাদের ঘ্রাণ শক্তির সাহায্য নেয়। মানুষের চেয়ে বিড়ালের ঘ্রাণশক্তি ১৪ গুণ বেশি। বিড়ালের ঘ্রাণে ফেরোমোন থাকে যা নারীদের পুরুষদের প্রতি আকর্ষণ করে। ইউরোপে, গৃহপালিত বিড়াল মাত্র এক বছরে ৪০ মিলিয়ন ইঁদুর মেরে ফেলে।
 

69

বিড়ালরা তাদের এলাকা নির্ধারণ করতে তাদের ঘ্রাণ শক্তির সাহায্য নেয়। মানুষের চেয়ে বিড়ালের ঘ্রাণশক্তি ১৪ গুণ বেশি। বিড়ালের ঘ্রাণে ফেরোমোন থাকে যা নারীদের পুরুষদের প্রতি আকর্ষণ করে। ইউরোপে, গৃহপালিত বিড়াল মাত্র এক বছরে ৪০ মিলিয়ন ইঁদুর মেরে ফেলে।
 

79

বিড়ালের লোম তাদের খুব কাছ থেকে শিকার ধরতে সাহায্য করে। পৃথিবীতে পাওয়া সব বিড়ালের পূর্বপুরুষের জন্মস্থান দক্ষিণ পূর্ব এশিয়া। মিষ্টির স্বাদ না জানার কারণে বিড়ালরা মিষ্টি খেতে পছন্দ করে না। গৃহপালিত বিড়ালরা জল ঘৃণা করে, তাই তাদের স্নান করার সময় তারা বিভিন্ন শব্দ করে।

89

বিড়ালরা তাদের লেজ সোজা করে এবং তাদের লেজ নাড়িয়ে সতর্ক করে দিয়ে মানুষের প্রতি তাদের ভালবাসা দেখায়। খুব ঠান্ডা এলাকা থেকে খুব গরম এলাকা এবং পৃথিবীর পৃষ্ঠ থেকে সর্বোচ্চ পর্বত পর্যন্ত বিড়ালদের আবাসস্থল রয়েছে। বিড়াল হল বিড়াল পরিবারের শেষ এবং সবচেয়ে বিস্ময়কর সদস্য, যারা আজ বন থেকে সোজা মানুষের বাড়িতে বাস করছে।

99

বিড়াল প্রায় এক হাজার ধরনের শব্দ করতে সক্ষম যেখানে কুকুর মাত্র ১০ ধরনের শব্দ করতে পারে। গবেষণা পরামর্শ দেয় যে বিড়ালরা যদি সিংহের আকার এবং ওজন হয়ে যায় তবে তারা মানুষকে খাওয়া শুরু করবে। বিড়াল সর্বদা তাদের এলাকা থেকে দূরে বংশবৃদ্ধি করে এবং এই কারণেই আজ তারা সারা পৃথিবীতে পাওয়া যায়। বিড়ালদের দূরের জিনিস খুব সহজেই দেখতে পায়, কিন্তু যখন তারা খুব কাছাকাছি আসে (প্রায় ২০ সেমি) তখন তারা সবকিছু ঝাপসা দেখতে পায়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos