কোটি কোটি টাকার মালিক সাবিত্রী জিন্দাল এশিয়ার সবথেকে ধনী মহিলা, হারিয়ে দিলেন চিনা কোটিপতিকে

চিনের ইয়াং হুইয়ান নন, বর্তমানে এশিয়ার সবথেকে ধনী মহিলা হলেন সাবিত্রী জিন্দাল। শুক্রবার ব্লুমবার্দ বিলিয়নেয়ার্স ইনডেক্সে ভারতীয় নাগরিক সাবিত্রী জিন্দাল এশিয়ার সব মহিলাদের টপকে গিয়ে এই  সম্মান অর্জন করেছেন। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ১৮  বিলিয়ন ডলার। জিন্দাল গ্রুপের বাড়বাড়ন্তের জন্যই তাঁর সম্পত্তি ফুলে ফেঁপে উঠেছে।  স্টিলসহ একাধিক ধাতু ও বিদ্যুৎ উৎপাদনের সঙ্গে যুক্ত জিন্দাল গ্রুপ। 
 

Saborni Mitra | Published : Jul 30, 2022 11:57 AM IST

111
কোটি কোটি টাকার মালিক সাবিত্রী জিন্দাল এশিয়ার সবথেকে ধনী মহিলা, হারিয়ে দিলেন চিনা কোটিপতিকে


৭২ বছর বয়সে এশিয়ার সবথেকে ধনী মহিলার তকমা সাবিত্রী জিন্দালেন মাথায়। তাঁর জন্ম ১৯৫৯ সালের ২০ মার্চ।  ভারতীয় ব্যবসায়ী ও রাজনীতিবিদ ওম প্রকাশ জিন্দালের স্ত্রী। 

211


বর্তমানে সাবিত্রী জিন্দাল ভারতীয় ব্যবসায়ী মহিলাদের মধ্যে অন্যতম। তিনি ওম প্রকাশ জিন্দাল গ্রুপের সম্মানীয় সভাপতি। পাশাপাসি মহারাজা অগ্রসেন মেডিক্যাল কলেজের সভাপতিরও দায়িত্ব সামলান। 
 

311


২০০৫ সাল বাবার সম্পত্তির মাধ্যমে রিয়েল এস্টেট ডেভলপার হয়েছিলেন চিনা ইয়াং। কিন্তু বর্তমানে চিনে অর্থনৈতিক সংকট শুরু হয়েছে। আর সেই কারণেই নাটকীয় পতন তাঁর। শীর্ষস্থান হারাতে হয়েছে।  সেই স্থানে বসেছেন ভারতের সাবিত্রী জিন্দাল। 

 

411

গত পাঁচ বছর ধরে এশিয়ার সবথেকে ধনী মহিলা ছিলেন তিনি। বিশ্বের সর্বকনিষ্ঠ বিলিয়নেয়ার মহিলাও তিনি। কিন্তু সাবিত্রির  উত্থান ইয়ায়ের পতনের অন্যতম কারণ।

511

 
ভারতের ধনী ব্যক্তিদের তালিকায় ১০ নম্বরে নাম রয়েছেন সাবিত্রী জিন্দালের। স্বামীর মৃত্যুর পর ওপি জিন্দার গ্রুপের চেয়ারম্যান হন তিনি। তাঁর স্বামী হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গিয়েছিলেন ২০০৫ সালে। 
 

611


ভারতের প্রথম সারির সংস্থাগুলির মধ্যে একটি হল জিন্দাল গ্রুপ। ভারতের তৃতীয় বৃহত্তম ইস্পাত উৎপাদনকারী সংস্থা। সিমেন্ট ও বিদ্যুৎ উৎপাদনও করে। কনস্ট্রাকশান শিল্পেই গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। 
 

711


সাম্প্রতিক বছরগুলোতে জিন্দালের সম্পদের পরিমাণ ব্যাপকভাবে ওঠানামা করেছে। কোভিড-১৯ মহামারীর শুরুতে ২০২০ সালের এপ্রিলে এটি ৩.২ বিলিয়ন ডলারে নেমে আসে, তারপরে ২০২২ সালের এপ্রিলে এটি ১৫.৬ বিলিয়ন ডলারে পৌঁছেছিল কারণ রাশিয়ার ইউক্রেনে আক্রমণের ফলে পণ্যের দাম বেড়ে যায়।

811

 
শুধু ব্যবসায়ী নন। রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবেই পরিচিত সাবিত্রি জিন্দাল। তিনি কংগ্রেসের সদস্য। হরিয়ানা বিধানসভার সদস্যও ছিলেন। হরিয়ানার মন্ত্রী হিসেবেও দায়িত্ব সামলেছেন। 
 

911


সাবিত্রি আর ওম প্রকাশ জিন্দালের চার সন্তান। তাঁরাই এখন জিন্দাল গ্রুপের সর্বময় কর্তা। তাঁরা হলেন, পৃথ্বীরাজ, স্জ্জন, রতন আর নবীন জিন্দাল। 
 

1011


১৮ বিলিয়ন সম্পত্তির মালিক হয়ে সাবিত্রি ২০২১ সালে ফোর্বসের বিচারে বিশ্বের সেরা ১- ধনী ব্যক্তির তালিকায় ঢুকে পড়েছিলেন। যেখানে তিনি মহিলা হিসেবে ছিলেন একা। 

1111


ভারতের সবথেকে ধনী মহিলাদের মধ্যে অন্যতম সাবিত্রি।  মাত্র ২ বছরে তাঁর সম্পত্তির পরিমাণ ১২ বিলিয়ন বেড়েছে। বর্তমানে বিশ্বের ১০০ ধনীর মধ্যে ভারতের নাগরিক হলেন ৭ জন। তাঁরা প্রত্যেকেই ভারত থাকেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos