গরমে ১ টা পাতিলেবু উপকার দেবে ১১ টি জটিল সমস্যা থেকে, জানলে অবাক হবেন

আপনাকে ওষুধ আকারে লেমোনেড ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়, তখনই আপনাকে স্পষ্ট করে বলতে হবে যে আপনাকে পাতিলেবু ব্যবহার করতে হবে। এটি একটি সাধারণ আকারের লেবু, যার খোসা পাতলা। লেমনেড পান করার জন্য আপনি যে কোনও ভিটামিন সি যুক্ত লেবু ব্যবহার করতে পারেন।
 

deblina dey | Published : Mar 31, 2022 9:09 AM IST

112
গরমে ১ টা পাতিলেবু উপকার দেবে ১১ টি জটিল সমস্যা থেকে, জানলে অবাক হবেন

গ্রীষ্মের প্রবল গরে প্রতিদিন অন্তত এক গ্লাস লেবুর জল পান করতে হবে যাতে বাতাসের প্রচণ্ড তাপের হাত থেকে শরীর সুস্থ রাখা যায় এবং সূর্যের জ্বলনকে প্রশমিত করতে। এটি শরীরে লবণ ও পুষ্টির ঘাটতি পূরণ করে। যখনই আপনাকে ওষুধ আকারে লেবু ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়, তখনই আপনাকে স্পষ্ট করে বলতে হবে যে আপনাকে কাগজের লেবু ব্যবহার করতে হবে। এটি একটি সাধারণ আকারের লেবু, যার খোসা পাতলা। লেমনেড পান করার জন্য আপনি যে কোনও লেবু ব্যবহার করতে পারেন।

212


 অত্যধিক তৃষ্ণার ক্ষেত্রে: 
এক গ্লাস জলে অর্ধেক বা একটি লেবু ছেঁকে নিন এবং ৩ চা চামচ চিনি এবং এক চতুর্থাংশ চা চামচ লবণ মিশিয়ে পান করুন। এই জল চুমুক দিয়ে পান করুন, এক নিঃশ্বাসে গিলবেন না। এতে করে অতিরিক্ত তৃষ্ণার সমস্যা নিয়ন্ত্রণে থাকে।

312

ডিহাইড্রেশনের ক্ষেত্রে: 
এক গ্লাস হালকা গরম জলে অর্ধেক লেবু ছেঁকে, এক চতুর্থাংশ চা চামচ লবণ এবং সামান্য ভাজা জিরার গুঁড়ো যোগ করুন। আপনি এটি দিনে দুই থেকে তিনবার পান করতে পারেন। এটি শরীরে জল ও পুষ্টির অভাব দূর করে। 
 

412

 

মেদ কমানোর জন্য: 
এক গ্লাস হালকা গরম জলতে দুই চামচ লেবুর রস এবং এক চামচ মধু মিশিয়ে নিন। এগুলি মিশিয়ে পান করুন। এই পদ্ধতিটি সকালে খালি পেটে অবলম্বন করতে হবে। এটি স্থূলতা কমাতে সাহায্য করে।
 

 

512

ক্ষুধা বাড়াতে: 
অর্ধেক লেবু নিয়ে কালো লবণ দিয়ে চেটে খেলে হজমশক্তি ভালো হয় এবং ক্ষুধা বাড়াতে সাহায্য করে।
 

612

পেটব্যথা সারাতে: 
লেবুর রস বের করে তার খোসা পিষে কুসুম গরম জল দিয়ে খান। পেট ব্যাথা নিরাময়ে সাহায্য করে।
 

712

বমির সমস্যায়: 
খাবার খাওয়ার পর বমি বমি ভাব ও বমির সমস্যা হলে তাজা লেবুর রস খান। এক থেকে দুই চামচ রস পান করাই যথেষ্ট, এটি তাৎক্ষণিক প্রভাব দেখায়।
 

812

পেটের কৃমি দূর করুন: 
 লেবু পাতা পিষে এর রস বের করে খান। একবারে ১ থেকে ২ চা চামচ রস যথেষ্ট। এতে পেটের কৃমি সম্পূর্ণরূপে পরিষ্কার হয়ে যায়।
 

912

ডায়রিয়া সারাতে: 
এক চা চামচ লেবু বিশেষ করে লেবুর রস দিনে ৩ থেকে ৪ বার খান। ডায়রিয়া সারাতে আরাম পাবেন।

1012

কলেরার সমস্যা: 
কলেরার সমস্যা অর্থাৎ বমি ও ডায়রিয়া একসঙ্গে হলে যে কোনো কিছু খাওয়ার আগে এক থেকে দুই চামচ লেবুর রস চিনির সঙ্গে মিশিয়ে খান। আপনার উপকার হবে। 
 

1112

প্রস্রাবে জ্বালাপোড়া:  
শসার রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে প্রস্রাবের জ্বালাপোড়া থেকে মুক্তি পাওয়া যায়। কাটা শসার উপর কালো লবণ এবং লেবুর রস মিশিয়ে খান, এতেও উপকার পাবেন।
 

1212

চর্মরোগ সারাতে: 
লেবুর রস মধু বা বেসনের সঙ্গে মিশিয়ে মুখে লাগালে দাগ, নখ-ব্রণ এবং চুলকানি বা ফুসকুড়ির সমস্যা নিরাময় হয়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos