ঠান্ডা-গরমে জ্বর-সর্দি-কাশির মতো সমস্যা দেখা দিচ্ছে? মুক্তি পেতে রইল ১০ ঘরোয়া উপায়

প্রতিদিনই বেড়ে চলেছে তাপমাত্রার পারদ। ইতিমধ্যে ৪০ ছুঁয়েছে তাপমাত্রা। প্রচন্ড দাবদাহ আর ভ্যাপসা গরমে নাভিশ্বাস ওভার জোগার। তাই বলে বাদ যাবে না কোনও কাজ। এই গরম সহ্য করেই চলছে অফিস কাছারি। আর এই গরমে বের হওয়া মানেই একের পর এক রোগ। ডায়রিয়া থেকে ডিহাইড্রেশনে ভুগছেন অনেকেই। আবার গরমে বারে বারে অনেকে স্নান করছেন। এর কারণে সর্দি-কাশির মতো সমস্যা দেখা দিচ্ছে। এই সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন ঘরোয়া টোটকা। আর রইল ১০টি ঘরোয়া উপকরণের হদিশ। নিয়মিত এগুলো ব্যবহারে মুক্তি পাবেন গরমের সর্দি-কাশির সমস্যা থেকে। জেনে নিন কী কী ব্যবহার করবেন। 

Sayanita Chakraborty | Published : Apr 29, 2022 12:32 PM IST

110
ঠান্ডা-গরমে জ্বর-সর্দি-কাশির মতো সমস্যা দেখা দিচ্ছে? মুক্তি পেতে রইল ১০ ঘরোয়া উপায়

সমস্যা থেকে মুক্তি পেতে অ্যাপেল সিগার ভিনিগার খান। রোজ সকালে আধ কাপ জলে ১ টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনিগার দিন। তা পান করুন। এতে দূর হবে গরমের সর্দি-কাশির মতো সমস্যা। প্রতিদিন ১ থেকে ২ গ্লাস অ্যাপেল সিগার ভিনিগার খাওয়া যায়। এটি কয়েকদিন খেলেই উপকার পাবেন।  সর্দি-কাশির মতো সমস্যা মুহূর্তে সেরে যাবে। 

210

পাতিলেবুতে থাকে ভিটামিন সি। যা সর্দি-কাশির মতো সমস্যা দূর করতে বেশ উপকারী। রোজ সকালে উষ্ণ গরম জলে পাতিলেবুর রস চিপে নিন। তা পান করুন। এটি যেমন ডিটক্স ওয়াটার হিসেবে কাজ করে, তেমনই এর গুণে দূর হবে সর্দি-কাশির মতো সমস্যা। চাইলে পাতিলেবু না খেয়ে ভিটামিন সি সাপ্লিমেন্টও খেতে পারেন। 

310

খেতে পারেন হলুদ। এক টুকরো কাঁচা হলুদ গুড় দিয়ে খেতে পারেন। কিংবা হলুদ দুধ বানিয়ে খান। এতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠেবে। হলুদে থাকা একাধিক উপকারী উপাদান সর্দি-কাশির মতো সমস্যা। শরীরে যে কোনও ব্যাকটেরিয়া নাশ হয় হলুদের গুণে। যদি সমস্যা খুব বেশি হয়, তাহলে ৩ থেকে ৪ ঘন্টা অন্তর গরম জলে হলুদ দিয়ে তা ফুটিয়ে খান।   

410

ঠান্ডা-গরমে অনেকেরই গলা খুস খুস করে। টিনিসেলর সমস্যা দেখা দেয় অনেকের। তারা এই সময় আদা খান। আটা কুচি করে কেটে নুন দিয়ে খেতে পারেন। কিংবা চায়ে আদার টুকরো দিন। সেই চা ফুটিয়ে খান। এতে গলার সমস্যা যেমন দূর হবে তেমনই সর্দি-কাশির মতো সমস্যা থেকে মুক্তি পাবেন। এই ঘরোয়া টোটকা বেশ উপকারী।  

510

হার্বাল টি সর্দি-কাশির মতো সমস্যা দূর করতে উপকারী। বাজারে একাধিক কোম্পানির হার্বাল টি পাওয়া যায়। দিনে ২ থেকে ৩ বার হার্বাল টি খান। এতে উপকার পাবেন। এতে মেথি, জিরে, ধনের মতো একাধিক উপাদান থাকে। এই সকল উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে ফলে শরীর সুস্থ থাকবে। তাই নিয়ম করে হার্বাল টি খান।

610

দারুচিনিতে রয়েছে অ্যান্টি মাইক্রোবিয়াল ও অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান। যা একাধিক রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। গরমে  সর্দি-কাশির মতো সমস্যায় ভুগলে দারচিনি দিয়ে চা বানিয়ে খান। দিনে ২ থেকে ৩ বার চা খেতে পারেন। এতে জীবাণু ধ্বংস হবে। শরীর সুস্থ থাকবে দারুচিনির গুণে। 

710

মধু সর্দি-কাশির মতো সমস্যা দূর করতে বেশ উপকারী। এতে একাধিক ঔষধী গুণ আছে। একটি পাত্রে ২ চা চাচম মধু ও ১ চা চামচ পাতিলেবুর রস মিশিয়ে খান। এতে সর্দি-কাশির মতো সমস্যা দূর হবে। যে কোনও ব্যাকটেরিয়া নাশ করতে বেশ উপকারী মধু। তাই নিয়ম করে মধু খান। এতে উপকার পাবেন।   

810

সর্দি-কাশির মতো সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত দুধ খান। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম আছে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলবে। সুস্থ থাকতে রোজ ১ গ্লাস করে দুধ খাওয়া দরকার। তাইলে দুধে হলুদ দিয়ে খেতে পারেন। হলুদ-দুধও শরীরে জন্য বেশ উপকারী। গরমের সর্দি-কাশির মতো সমস্যা থেকে মুক্তি পেতে রোজ দুধ খান।

910

রোজ একটি করে কলা খান। সকালে জলখাবারে কলা ও ব্রাউন ব্রেড খেতে পারেন। কলায় থাকা একাধিক উপকারি উপাদান সর্দি-কাশির মতো সমস্যা থেকে মুক্তি দিতে পারে। এছাড়াও, হজম ও পেটের সমস্যা দূর হবে কলার গুণে। তাই গরমে রোজ একটি করে কলা খান। এতে উপকার পাবেন।

1010

সুস্থ থাকতে চাইলে রোজ এক কোয়া করে রসুন খান। গরমে অনেকেই সর্দি-কাশির মতো সমস্যায় ভোগেন। এর থেকে মুক্তি পেতেও রসুনকে হাতিয়ার করুন। এতে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ভাইরাল উপাদান থাকে। যা শরীরকে সুস্থ রাখে। রসুন, লবঙ্গ দিয়ে শরবত বানিয়েও খেতে পারে। রসুনের গুণে সর্দি-কাশির মতো সমস্যা মুহূর্তে দূর হবে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos