রোজ এক কাপ হলেও লেবু চা চাই, এই ভুলে নানান রোগ বাসা বাঁধছে শরীরে, জেনে নিন কী কী

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity Power) বৃদ্ধি করতে কিংবা ওজন কমাতে (Weight Loss) অনেকেই লেবু খান। সকালে উঠে গরম জলে লেবু দিয়ে লেবু মধুর জল, দুপুরে ভাতের পাতে লেবু (Lemon)। অনেকে আবার একাধিক বার পাতিলেবু দিয়ে তৈরি লেবু চা খান। জানেন কী, এই করতে গিয়ে অজান্তে নিজের কত বড় বিপদ ডেকে আনছেন। গবেষণায় দেখা গিয়েছে, নিত্যদিন যারা লেবু চা (Lemon Tea) খান, তারা নানা রকম রোগে ভোগেন। লেবু শরীরের জন্য উপকারী ঠিকই, কিন্তু লেবু চা মোটেও না। জেনে নিন এতে কী কী ক্ষতি হয়। 

Sayanita Chakraborty | Published : Mar 21, 2022 7:42 AM IST

110
রোজ এক কাপ হলেও লেবু চা চাই, এই ভুলে নানান রোগ বাসা বাঁধছে শরীরে, জেনে নিন কী কী

দাঁতের ক্ষয়ের কারণ হতে পারে লেবু চা। গবেষণায় দেখা গিয়েছে, যারা নিয়মিত লেবু চা খান, তাদের দাঁতের এনামেল ক্ষয়ের লক্ষণ দেখা যায়। তাই অত্যাধিক মাত্রায় লেবু চা খাবেন না। এতে দাঁতের ক্ষয় বাড়বে। আর লেবু চা খাওয়ার পর অবশ্যই ভালো করে কুলকুচি করে নিন। তা না হলে, দাঁতের ব্যথায় ভুগতে পারেন। 

 

210

অম্বলের সমস্যার কারণ হতে পারে লেবু চা। গবেষণায় দেখা গিয়েছে, যারা নিয়মিত লেবু চা খান, তাদের অন্ত্রের পিএইচ স্তর পরিবর্তন হয়। অ্যাসিডিক রিফ্লাক্স হয়। যার জন্য পাকস্থলী থেকে অ্যাসিড আপনার খাদ্যনালীতে চলে যায়। এতে বুক জ্বালা অনুভব করতে পারেন। তাই এমন সমস্যা অনুভব করলে লেবু চা খাওয়া বন্ধ করুন।     

310

ডিহাইড্রেশনের সমস্যা দেখা দিতে পারে মাত্রাতিরিক্ত লেবু চা খাওয়ার জন্য। গরমে এমনিতেই অনেকে ডিডাইড্রেশনের সমস্যায় ভোগেন। ঘাম ও প্রস্রাবের মধ্য দিয়ে শরীরের জল শূন্য হয়ে যায়। এই সমস্যা দুগুণ হয়ে যায়। পাতিলেবু মূত্রবর্ধক হিসেবে কাজ করে। যে কারণে শরীরে ডিহাইড্রেশনের সমস্যা দেখা যায়। তাই লেবু চা খেলে প্রচুর পরিমাণে জল পান করুন। তা না হলে এই সমস্যা বড় আকার নেবে। 

 

410

গর্ভবতী মহিলাদের জন্য মোটেও নিরাপদ নয় লেবু চা। এতে ক্যাফেইন থাকে। যা গর্ভপাতের কারণ হতে পারে। তাছাড়া নানান রকম পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যেতে পারে। তাই গর্ভবতী মহিলারা ভুলেও লেবু চা খাবেন না। এই প্রসঙ্গে ডাক্তারি পরামর্শ নেওয়া উচিত। তা না হলে, পরে সমস্যায় পড়বেন।  

 

510

স্তন্যদানকারী মায়েদের জন্য মোটেও নিরাপদ নয়। স্তন্যদানকারী মায়েরা লেবু চা খেলে তাদের শরীরে নানা রকম পরিবর্তন হয়ষ চায়ের ক্যাফেইন বুকের দুধে মিশে যায়। এই কারণে শিশুদের ওপর খারাপ প্রভাব পড়ে। এতে বাচ্চার খিটখিটে স্বভাব দেখা দেয়। তাই স্তন্যদানকারী মায়েরা লেবু চা খাবেন না। একান্ত খেতে হলে ডাক্তারি পরামর্শ নিন।  

 

610

অস্টিওপোরোসিসের মতো দেখা দেয় নিয়মিত লেবু চা খেলে। লেবু প্রচুর পরিমাণে ক্যালসিয়াম বের করে দেয় শরীর থেকে। এতে অস্টিওপরোসিস দেখা দিতে পারে। তাই সুস্থ থাকতে চাইলে নিয়মিত চা খাওয়ার অভ্যেস ত্যাক করুন। পাতিলেবু ও লিকারের মিশ্রণে তৈরি চা শরীরে নানা রকম ক্ষতি করে। এতে শারীরিক জটিলতা বাড়বে।  

710

পেটের সমস্যা দেখা দিতে পারেন লেবু চা-এর জন্য। গরমে এমনিতেও অনেকে পেট ফোলা, পেট ফাঁপার সমস্যায় ভোগেন। এই সমস্যা থেকে বাঁচতে চাইলে খাদ্যতালিকায় পরিবর্তন আনুন। গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত যারা লেবু চা খান, তাদের পেটের সমস্যা দেখা যায়। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে ভুলেও লেবু চা খাবেন না।  

810

চায়ে লেবু যোগ করলে চায়ে উপস্থিত অ্যালুমিনিয়াম শরীরের শোষিত হয়ে যায়। যা স্বাভাবিক চা পানে হয় না। শোষিত অ্যালুমিনিয়াম শরীরের বিষক্রিয়া তৈরি করে। যা এনসেফালোপ্যাথি, অস্টিওম্যালাসিয়া বা অ্যাপ্লাস্টিক হাড়ের রোগ, প্রক্সিমাল মায়োপ্যআথি সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি করে। এর জন্য মায়োকার্ডিয়াল ফাংশন হ্রাস পায়। এই সকল সংক্রমণ মৃত্যুর কারণ হতে পারে।   

 

910

আলঝাইমার রোগের কারণ হতে পারে নিত্য দিন লেবু চা খেলে। এর জন্য মস্তিষ্কে প্লাক জমা হতে পারে। যা আলঝাইমা রোগের সূত্রপাত ঘটায়। তাই খাদ্যতালিকা থেকে বাদ দিন লেবু চা। যে কোনও রকম শারীরিক জটিলতা থেকে বাঁচতে চাইলে সবার আগে স্বাস্থ্যকর খাবার খান। কোন খাবার কী ভাবে খাওয়া উচিত জেনে নেবেন। তা না হলে, সমস্যা তৈরি হতে পারে।

1010

তাই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity Power) বৃদ্ধি করতে কিংবা ওজন কমাতে (Weight Loss) অবশ্যই লেবু খান। কিন্তু, তা দিয়ে চা বানিয়ে না খাওয়াই ভালো। এতে শরীরে দেখা দিচ্ছে নানা রকম রোগ। তাই সুস্থ ও রোগ মুক্ত থাকতে অবশ্যই মেনে চলুন এই টোটকা।  

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos