মাত্র এক সপ্তাহে কমবে পেটের মেদ, এক্সারসাইজের সঙ্গে মেনে চলুন এই বিশেষ ১০ টোটকা

স্টাইলিশ টপের নীচ দিয়ে উঁকি মারুর একটি গোল ভুঁড়ি তা কেউই চান না। যে কোনও সাজই ভেস্তে যেতে পারে শরীরের মধ্যভাগের এই ফ্যাটের জন্য। ওজন বাড়তে শুরু করলে সবার আগে ভুড়ি দেখা দেয়। আর এই ভুঁড়ি কমানো সহজ কথা নয়। হাজার এক্সারসাইজ করেও অনেক সময় লাভ হয় না। হাত, পা কিংবা শরীরের বাকি অংশের তুলনায় পেটের মেদ কমতে বিস্তর সময় নেয়। আজ টোটকা রইল পেটের মেদ নিয়ে। চাইলে মাত্রা ১ সপ্তাহে কমিয়ে ফেলতে পারেন পেটের মেদ। এর জন্য কঠিন এক্সারসাইজ নয়, বরং মেনে চলতে হবে সহজ কয়টি নিয়ম। জেনে নিন কী কী করলে সপ্তাখানেকের মধ্যে কমবে পেটের মেদ। রইল টিপস।  

Sayanita Chakraborty | Published : Apr 26, 2022 5:07 AM IST

110
মাত্র এক সপ্তাহে কমবে পেটের মেদ, এক্সারসাইজের সঙ্গে মেনে চলুন এই বিশেষ ১০ টোটকা

দিন শুরু করুন মেথি জল দিয়ে। রাতে এক কাপ কিংবা গ্লাস জলে ১ চা চামচ মেথি দানা দিয়ে ভিজিয়ে রাখুন। সারা রাত এই জল ভিজিয়ে রাখুন। সকালে উঠে ছেঁকে নিয়ে পান করুন মেথি জল। অথবা ১ কাপ জলে কয়েকটি মেথি দানা দিয়ে ফুটিয়ে নিন। ঠান্ডা করে এই জল পান করুন। রোজ মেথি ভেজানো জল খেলে উপকার পাবেন।   

210

হাই প্রোটিন ব্রেকফাস্ট করুন পেটের মেদ ঝড়াতে চাইলে। হাই প্রোটিন যুক্ত খাবার শরীরের বাড়তি মেদ ঝেড়ে ফেলতে সাহায্য করে। এক সপ্তাহ খেলেই ফারাক বুঝতে পারবেন। সকালে ডিম, দই, ওটস খেতে পারেন। কিংবা প্রোটিন পাউডার দিয়ে স্মুদি বানাত পারেন। রোজ সকালে হাই প্রোটিন ব্রেকফাস্ট করুন। সপ্তাখানেকের মধ্যে পার্থক্য বুঝতে পারবেন।  

310

অল্প অল্প করে বারে বারে খান। ওজন কমাতে চাইলে অবশ্যই মেনে চলুন এই টোটকা। এক সঙ্গে বেশি করে খাবেন না। আর অবশ্যই কম ক্যালোরি যুক্ত খাবার খান। খাবারে রাখুন প্রোটিন, সবজি, গোটা শস্য খেতে পারেন। এতে পেটের মেদ কমতে সাহায্য করবে। রোজ খাদ্যতালিকায় রাখুন এই খাবার। 

410

চিনি বাদ দিন খাদ্যতালিকা থেকে।  চিনি ছাড়া চা খাওয়া অসম্ভব। কিংবা ভাতের পাতে মিষ্টি চাটনি না হলে মন ভালো হয় না। জানেন কী, এই চিনির জন্য পেটের মেদ বাড়ায়। এতে ক্যালরি থাকে। এমনকী এর থেকে ক্যান্সার পর্যন্ত হতে পারে। চিনিতে স্যাকারিন জাতীয় উপাদান আছে। যা শরীরের মারাত্মক ক্ষতি করে। তাই যতটা পারবেন চিনি কম খান। 

510

পেটের মেদ কমাতে চাইলে রোজ পর্যাপ্ত জল পান করুন। দিনে ৪ লিটার জল খান। এতে পেটের মেদ কমতে সাহায্য করবে। জল খেলে শরীর হাইড্রেটেড থাকবে। ফলে, সহজে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা কম। সঙ্গে জল ওজন কমাতে সাহায্য করবে। রোজ অন্তত ৮ গ্লাস জল খান। এতে পেটের মেদ কমাতে সাহায্য করবে।   

610

ফাইবার যুক্ত খাবার খান রোজ। ফাইবার যুক্ত খাবার মেদ কমাতে সাহায্য করে। পেটের মেদ সবার আগে চোখে পড়ে। এই মেদ কমাতে শুধু কম খাবার খেলে হবে না। সঙ্গে এমন খাবার খান, যা মেদ কমাতে সাহায্য করবে। এর সঙ্গে অবশ্যই এক্সারসাইজ করুন। তবেই কমবে বাড়তি মেদ।       

710

ওমেগা ৩ যুক্ত খাবার মেদ কমাতে সাহায্য করে। ওমেগা ৩ যুক্ত খাবারে এমন উপাদান আছে যা মেদ ঝড়াতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে ওমেগা ৩ যুক্ত ফ্যাটি ফিস খান। স্যামন, টুনা ও ম্যাকেরেলের মতো মাছে পাওযা যায়। যা চর্বি কমিয়ে শারীরিক গঠন 
ঠিক রাখতে সাহায্য করে। তাই রোজ খাদ্যতালিকায় রাখুন এই মাছ।  

810

রোজ দুপুরে ১ বাটি করে সবজি সেদ্ধ খান। সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন, ক্যালসিয়াম, মিনারেল-সহ একাধিক পুষ্টিকর উপাদান থাকে। যা শরীরকে সুস্থ রাখে। এগুলোতে ফ্যাট থাকে না। ফলে মেদ বাড়ার সম্ভাবনা নেই। গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত সবজি সেদ্ধ খেলে পেটের মেদ কমে। তাই ওজন কমাতে চাইলে অবশ্যই মেনে চলুন এই টোটকা। 

910

ডায়েটের সময় স্ন্যাক্সে কী খাবের তা নিয়ে সকলেই চিন্তায় ভোগেন। রোজ স্বাস্থ্যকর খাবার খান স্ন্যাক্সে। সবজি দিয়ে স্ন্যান্ডউইচ বানাতে পারেন। খেতে পারেন ওটস। সঙ্গে খেতে পারেন ফলের রস। ড্রাই ফ্রুটও খাবাও এই সময় স্বাস্থ্যকর। খাদ্যতালিকায় এই বদল ওজন কমাতে সাহায্য করবে। মাত্র ১ মাসেই এই ফারাক বুঝতে পারবেন।   

1010

পেটের মেদ কমাতে চাইলে সবার আগে নুন খাওয়া বন্ধ করুন। নুন স্থূলতা বৃদ্ধি করে। নুন থেকে রক্তচাপ বাড়ে। হতে পারে ডায়াবেটিস। তাই ওজন কমাতে চাইলে লবন কম খান। সঙ্গে পিৎজা, প্যাকেটজাত খাবার, চিকেন নাগেটসের মতো খাবারও কম খাবেন। এগুলোতে প্রয়োজনের অতিরিক্ত নুন থাকে। যা একদিকে মেদ বাড়ায়, সঙ্গে একাধিক রোগের কারণ হয় এগুলো।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos