এই পাঁচটি কারণে ক্যান্সার বাসা বাঁধতে পারে আপনার শরীরে, জেনে নিন কী কী

ডায়াবেটিস, হার্টের রোগ, প্রেসার থেকে কোলেস্টেরলেন মতো সমস্যা আজ ঘরে ঘরে। প্রতিটি মানুষই নানা রকম রোগের শিকার হচ্ছেন। বর্তমানে বহু মানুষ আক্রান্ত হচ্ছেন ক্যান্সারে। এই রোগ এখন ঘরে ঘরে। আর ছোট থেকে বড় সব বয়সের মানুষই আক্রান্ত হতে পারেন ক্যান্সারে। এই রোগ থাবা বসাচ্ছে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের ওপর। স্তন ক্যান্সার, লিভার ক্যান্সার, প্রোস্টেট লিভার ক্যান্সার, অগ্ন্যাশয় ক্যান্সার থেকে কোলন ক্যান্সার- এমন একাধিক রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। কিন্তু, ঠিক কী কারণে ক্যান্সার হয়, তা সকলেরই অজানা। আজ রইল কয়টি কারণের হদিশ। এই পাঁচ কারণে আক্রান্ত হতে পারেন ক্যান্সারের মতো মারণ রোগে। জেনে নিন কী কী। 

Sayanita Chakraborty | Published : May 18, 2022 9:15 AM IST

110
এই পাঁচটি কারণে ক্যান্সার বাসা বাঁধতে পারে আপনার শরীরে, জেনে নিন কী কী

আধুনিক জীবনে মানিয়ে নিতে গিয়ে অনেকেই বেশ কিছু খারাপ অভ্যেস রপ্ত করেছে। এর মধ্যে দুটি অন্যতম হল ধূমপান ও মদ্যপান। ধূমপান করলে শরীরে একাধিক ক্ষতিকারক উপাদান প্রবেশ করে। যা ক্যান্সারের কারণ হতে পারে। তেমনই মদ্যপানের জন্য ক্ষতি হয় লিভারের। এর থেকে হতে পারে লিভার ক্যান্সার। রোগ মুক্তি থাকতে চাইলে ধূমপান ও মদ্যপান ত্যাগ করুন। 

210

বংশগতিক কারণে ক্যান্সার হতে পারে। পরিবারে কারও ক্যান্সার থাকলে তা পরবর্তী প্রজন্মের মধ্যে আসতে পারে। তাই নিজের পারিবারিক ইতিহাসের প্রসঙ্গে অবগত থাকুন। পারিবারে কারও ক্যান্সার হয়ে থাকলে নিয়মিত স্ক্যানিং করুন। এই রোগ শুরুতেই নির্নয় করা গেলে তা থেকে মুক্তি পাওয়া সম্ভব। সঠিক চিকিৎসার ফলে ক্যান্সার থেকে মুক্তি মিলতে পারে। 

310

কোনও ক্রিটিকাল ডিজিজ থাকলে তা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। আলসারেটিভ, কোলাইটিস রোগে দীর্ঘদিন ভুগলে রোগীর ক্যান্সার হওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই শরীরে কোনও রকম রোগ বাসা বাঁধলে ডাক্তারি পরামর্শ নিন। আপনার শরীরে ক্যান্সার সেল জন্মাচ্ছে কি না, তা খেয়াল রাখতে হবে। সমস্যার শুরুতেই চিকিফসা করলে রোগ থেকে মুক্তি পাতে পারেন।

410

পরিবেশে ক্ষতিকারক রাসায়নিক থাকলে ক্যান্সার হওয়ার সম্ভাবনা থেকে যায়। চারপাশের পরিবেশে ক্ষতিকারক উপাদান থাকলে হতে পারে ক্যান্সার। কারও বাড়ির সামনে রাসায়নিকের কারখানা থাকলে সতর্ক থাকবেন। বাতাসে ক্ষতিকারক রাসানিক থাকলে তা আপনার শরীরে ক্ষতিকারক প্রভাব ফেলবে। এর থেকে হতে পারে ক্যান্সার। তাই সতর্ক থাকুন। নিয়মিত ডাক্তারি পরামর্শ নিন। তাহলে সুস্থ থাকবেন।  

510

গবেষণায় জানা গিয়েছে, অধিক ওজন থেকে হতে পারে ক্যান্সার। অধিক ওজন একাধিক রোগের কারণ। সুস্থ থাকতে চাইলে সব সময় শরীর চর্চা করুন। অতিরিক্ত ওজন কমিয়ে ফেলুন। এতে শরীরের কোনও রোগ বাসা বাঁধতে পারবে না। ওবেসিটি হতে পারে যে কোনও রোগের কারণ। তাই কখনোই ওজন বাড়তে দেবেন না। 

610

আধুনিক জীবনযাত্রায় মানিয়ে নিতে গিয়ে শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ। একের পর এক কঠিন রোগে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। রোগ থেকে মুক্তি পেতে রোজ স্বাস্থ্যকর খাবার খান। রোজ খাদ্যতালিকায় রাখুন ১ বাটি করে সবজি সেদ্ধ। বিভিন্ন সবজিতে রয়েছে ভিটামিন, মিনারেল থেকে একাধিক পুষ্টিকর উপাদান। যা শরীর সুস্থ রাখে ও ক্যান্সার কোষ জন্মাতে দেয় না। 

 

710

রোজ খান একটি করে মরশুমি ফল। যে কোনও ফলই পুষ্টিগুণে ভরপুর। যা শরীরের সকল ঘাটতি পূরণ করে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। এতে শরীর সুস্থ থাকবে। সঙ্গে কোনও কঠিন রোগ শরীরে বাসা বাঁধতে পারে না। তাই রোজ স্বাস্থ্যকর খাবার খান। এতে সুস্বাস্থ্য বজায় থাকবে। সঙ্গে ক্যান্সার থেকে মুক্তি পাবেন।   

810

ক্যান্সার থেকে মুক্তি পেতে খেতে পারেন বাদাম। বাদামে থাকে ভিটামিন ই। যা ফুসফুস, যকৃত ও অন্যান্য ক্যান্সারের ঝুঁকি কমায়। সকাল ও বিকেল উভয় সময়ই খেতে পারেন বাদাম। চীনা বাদাম ক্যান্সার রোগের ঝুঁকি কমায়। এবার থেকে খাদ্যতালিকায় যোগ করুন এই খাবার। এতে সুস্বাস্থ্য বজায় থাকবে। ক্যান্সার আপনাকে ছুঁতেও পারবে না।   

910

চীনের একটি গবেষণায় উঠে এসেছে, চা খেলে ক্যান্সার থেকে মুক্তি মিলবে। চা পানে ফুসফুস, প্রস্টেট, কোলন ও স্তন ক্যান্সার থেকে মুক্তি পেতে পারেন। বিশেষ করে গ্রিন টি খাওয়ার অভ্যেস করুন। রোজ ৩ থেকে ৪ বার পর্যন্ত গ্রিনটি খাওয়া যায়। ক্যান্সার মুক্ত জীবন পেতে গ্রিন টি খান। সুস্থ থাকবেন। 

1010

আধুনিক হতে গিয়ে বদলেছে আমাদের জীবনযাত্রা। দেখা দিচ্ছে পর্যান্ত ঘুমের অভাব। এই কারণে শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ। ক্যান্সারের মতো মারণ রোগ থেকে মুক্তি পেতে চাইলে স্বাস্থ্যকর জীবনযাপন করতে হবে। রোগ মুক্ত জীবন পেতে রোজ সঠিক সময় খাদ্যগ্রহণ করুন। এড়িয়ে চলুন প্যাকেটজাত দ্রব্য ও রেস্তোরাঁর খাবার। তবেই সুস্থ থাকবেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos