একাধিক শারীরিক জটিলতা থেকে মুক্তি পেতে হাতিয়ার করুন জবা ফুলের চা, জেনে নিন এর উপকারীতা

ত্বক ও চুলের যত্ন আমরা নানা রকম ভেষজ উপাদান ব্যবহার করে থাকি। এই সকল উপাদানের তালিকায় রয়েছে বিভিন্ন ফুল কিংবা গাছের পাতা। ত্বক উজ্জ্বল করতে কিংবা অধিক চুল পড়া রোধ করতে কম বেশি অনেকেই মেনে চলেন ঘরোয়া টোটকা। এক্ষেত্রে অনেকেই ব্যবহার করে থাকেন জবা ফুল। চুলের যত্ন নিতে জবা ফুলের তৈরি প্যাক বেশ উপকারী। তেমনই ত্বকের নানান সমস্যা সমাধানেও ব্যবহার করা হয় জবা ফুল। আজ রইল জবা ফুলের এক নতুন গুণের খোঁজ। জানেন কি জবা ফুল দিয়ে চা তৈরি করা যায়। এই ফুলে থাকে একাধিক উপাদান আমাদের শরীরের জন্য উপকারী। এটি আয়ুরবেদিক ওষুধ হিসেবেও কাজ করে থাকে। 

Sayanita Chakraborty | Published : May 16, 2022 11:44 AM IST

110
একাধিক শারীরিক জটিলতা থেকে মুক্তি পেতে হাতিয়ার করুন জবা ফুলের চা, জেনে নিন এর উপকারীতা

সুস্থ থাকতে প্রতিদিন খেতে পারেন জবা ফুলের চা। এখন প্রশ্ন হল এই চা বানাবেন কী করে। প্রথমে ফুলের পাপড়ি ছিঁড়ে নিন। মাঝের ডাঁটি ফেলে দিন। এবার জলের মধ্যে দারুচিনি বা এলাচ দিন। ফুটিয়ে নিন। দশ মিবিট ফোটানোর পর রং বদলে যাবে। ছেঁকে মধু মিশিয়ে খান। চাইলে গ্রিন টির সঙ্গে মিশিয়ে বানাতে পারেন এই চা। 

210

জবা ফুলের চায়ে রয়েছে একাধিক ঔষধি উপাদান। এটি ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে বেশ উপকারী। জবা ফুলের চা রোজ খেলে ব্লাড প্রেসারের মাত্রা ঠিক থাকে। এই ফুলে এতে উপস্থিত অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান রক্তচাপ স্বাভাবিক রাখে। ফুল কেটে বানাতে পারেন চা। অথবা দোকান থেকে কিনে আনতে পারেন জবা ফুলের চা পাতা।  

310

বর্তমানে উচ্চ কোলেস্টেরলের জন্য দেখা দিচ্ছে নানান জটিলতা। কোলেস্টেরলের মাত্রা ঠিক থাকবে জবা চা-এর গুণে। এটি হার্টে রক্ত জমাট বাঁধতে দেয় না। ফলে হার্ট যেমন ভালো থাকে তেমনই ব্রেনও সুস্থ থাকে জবা ফুলে থাকা একাধিক উপাদানে জন্য। রোজ খেতে পারেন এই চা। এতে একাধিক শারীরিক জটিলতা থেকে মুক্তি পাবেন।  

410

ছোট বয়স থেকেই দেখা দেয় লিভারের রোগ। লিভারে ভালো রাখতে চাইলে খেলে পারেন জবা চা। এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট শরীরের টক্সিন বের করে দেয়। শরীর সুস্থ রাখে। সঙ্গে ভালো রাখে লিভার। রোজ এই চা খান। এতে দূর হবে একাধিক শারীরিক জটিলতা। সুস্থ থাকলে এই নিয়ম মেনে চলুন। 

510

শরীর সুস্থ থাকতে পর্যাপ্ত ভিটামিনের প্রয়োজন। ভিটামিন সি আমাদের শরীরের অপরিহার্য উপাদান। একাধিক খাবারে রয়েছে এই উপাদান। এর গুণে শরীর যেমন সুস্থ থাকে তেমনই চুল ও ত্বক ভালো থাকে। জবা চা-তেও প্রচুর অ্যাসকরবিক অ্যাসিড আছে। যা ভিটামিন সি-এর চাহিদা পূরণ করে। তাই রোজের খাদ্যতালিকায় রাখতেই পারেন এই উপাদান। 

610

মাসিক নিয়ে নানা সমস্যা দেখা দেয়। কোনও মাসে অধিক রক্তক্ষরণ তো কোনও মাসে কম। পিরিয়ডসের সমস্যা দূর করতে চাইলে জবা চা খান। এই ফুলের পাতা দিয়ে চা বানিয়ে নিন অথবা দোকান থেকে কিনতে পারেন এমন পাতা। এতে শরীর সুস্থ থাকা সম্ভব। রোজ খেতে পারেন জবা চা।   

710

নানা কারণে প্রায়শই মানসিক অবসাদ দেখা দেয়। এই অবসাদ থেকে মুক্তি পেতে জবা চা খান। গবেষণায় দেখা গিয়েছে এই ভেষজ উপাদানের গুণে মানসিক অবসাদ থেকে মুক্তি পাওয়া সম্ভব। বর্তমানে মানসিক অবসাদের কারণে নানার রোগ দেখা দেয় শরীরে। এর থেকে মুক্তি পেতে মেনে চলুন এই টোটকা। 

810

ওজন কমায় আমরা সকলেই মরিয়া। এক্ষেত্রে রোজ জবা চা পান করুন। এতে থাকা একাধিক উপাদান ওজন কমাতে সাহায্য করে। রোজ এই চা পানে করলে মুহূর্তে তফাত দেখতে পাবেন। দিনে একবার হলেও জবা চা খেতে পারেন। এটি অধিক মেদ কমিয়ে ফিট থাকতে সাহায্য করে। মেনে চলুন এই বিশেষ টোটকা।   

910

সুস্থ থাকতে আমরা অনেকেই ভেষজ উপাদানের ওপর ভরসা করি। সেক্ষেত্রে জবা ফুল দিয়ে চা তৈরি করে খান। এই ফুলে থাকে একাধিক উপাদান আমাদের শরীরের জন্য উপকারী। এটি আয়ুরবেদিক ওষুধ হিসেবেও কাজ করে থাকে। রোজ এই চা পানে শরীর সুস্থ থাকবে। এবার থেকে মেনে চলুন এই বিশেষ টোটকা।  

1010

এছাড়াও সুস্থ থাকতে চাইলে রোজ গ্রিন টি খেতে পারেন। দিনে ৩ থেকে ৪ বার পর্যন্ত গ্রিন টি খাওয়া যায়। তবে, এড়িয়ে চলুন দুধ চা। এতে অ্যাসিডের সমস্যা বাড়তে পারে। তেমনই সুস্থ থাকতে চাইলে চায়ে চিনি খাওয়ার অভ্যেস ত্যাগ করুন। এই চিনি শরীরে শর্কার মাত্রা বা়ড়িয়ে দেয়। নানা রকম জটিলতা দেখা যায় চিনির জন্য। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos