বাড়তি ওজন ঝড়িয়ে ফেলতে নিয়মিত মধু খান, এই সাত উপায় খেতে পারেন মধু, রইল টোটকা

বাড়তি ওজন ঝেড়ে ফেলতে কে না চায়। কিন্তু, অনেক সময় ইচ্ছে থাকলেও উপায় হয় না। আবার অনেকের সময় থাকলেও তা সে সঠিক ভাবে ব্যবহার করতে পারেন না। কিন্তু, বাড়তি ওজন সব সময়ই সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। সঙ্গে তা একাধিক শারীরিক জটিলতার কারণ হয়। ওজন কমানোর কথা মাথায় এলে সকলেই ভাবেন অর্ধেক খেয়ে থাকলে বুঝি কমবে মেদ। এই ধারণা একেবারে ভুল। ওজন কমাতে খাদ্যতালিকায় রাখতে হবে সঠিক খাবার। সঙ্গে এমন খাবার খান যা মেদ কমাতে সাহায্য করবে। আজ রইল ওজন কমানোর বিশেষ টোটকার হদিশ। ওজন কমাতে এবার থেকে মধু খান। এই সাত উপায় খেতে পারেন মধু। সহজে মিলবে উপকার।

Sayanita Chakraborty | Published : Jul 30, 2022 4:45 AM IST

110
বাড়তি ওজন ঝড়িয়ে ফেলতে নিয়মিত মধু খান, এই সাত উপায় খেতে পারেন মধু, রইল টোটকা

মধু ও দারুচিনি দিয়ে ডিটক্স ওয়াটার বানাতে পারেন। দারুচিনিতে আছে অ্যান্টি মাইক্রোবিয়াল ও অ্যান্টি প্যারাসাইটিক গুণাবলী। এতে বিপাকীয় ক্রিয়া ঠিক হয়। সঙ্গে রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা ঠিক থাকে। এক্ষেত্রে প্রথমে চারুচিনি গুঁড়ো করে নিন। এবার জল হালকা গরম হলে তাতে দারুচিনি দিন। মিশে গেলে নামিয়ে ছেঁকে নিন। এই মিশ্রণে মধু মেশান। 

210

মধু ও আদা দিয়ে বানাতে পারেন ডিকক্স ওয়াটার। সপ্তাখানেকের মধ্যে কমবে ওজন। একটি আদার টুকরো প্রথমে খোলা ছাড়িয়ে থেঁতো করে নিন। এবার একটি পাত্রে জল নিয়ে তা গরম হতে দিন। এই জলে দিন আদার টুকরো। ফুটতে শুরু করলে নামিয়ে ছেঁকে নিন। এবার তাতে যোগ করুন মধু। নিয়মিত খেলে মিলবে উপকার।   

310

মধু ও লেবু দিয়ে মিশ্রণ বানাতে পারেন। ঈষদুষ্ণ গরম জলে পাতিলেবুর রস চিপে নিন। তাতে মেশান মধু। রোজ খালি পেটে এই  মধু ও লেবুর জল পান করুন। এটি খুবই উপকারী ডিটক্স ওয়াটার। এতে মুহূর্তে কমবে ওজন। খালি পেটে এই জল পানে উপকার মিলবে।  

410

ওজন কমাতে চাইলে দুধের সঙ্গে মধু মিশিয়ে খান। প্রতিদিন এই মিশ্রণ পান করতে পারেন। ১ কাপ দুধে থাকে ৭.৬৯ গ্রাম প্রোটিন। দুধ ও মধুর এই মিশ্রণ খেলে মেটাবলিজম বৃদ্ধি পায়। এতে দ্রুত মেদ কমে। বিশেষ করে পেটের মেদ কমাতে এই বেশ উপকারী।

510

মধু ও গ্রিন টি খেতে পারে। অ্যান্টি অক্সিডেন্টে পরিপূর্ণ গ্রিন টি শরীরের জন্য ভালো। আর এর সঙ্গে মধু মিশিয়ে খেলে দ্রুত কমবে ওজন। ওজন কমাতে দিনে ৩ বার পর্যন্ত গ্রিন টি খাওয়া যায়। এবার গ্রিন টি-র সঙ্গে মধু মেশান। মিলবে উপকার। ওজন কমাতে এই টোটকা বেশ উপকারী।   

610

গরম জলে মধু দিয়ে খেলেও মিলবে উপকার। ওজন কমাতে চাইলে এই টোটকা মেনে চলতে পারেন। একটি পাত্রে জল গরম করুন। তবে, তা ফোটাবেন না। ঈষদুষ্ণ গরম জলে মেশান ১ চামচ মধু। এই জল পান করুন। সঠিক ডায়েটের সঙ্গে এই টোটকা মেনে চললে মিলবে উপকার।  

710

রসুন ও মধু মিশিয়ে খেতে পারেন। ওজন কমাতে এই টোটকা বেশ উপকারী। ২ থেকে ৩ টি কোয়া রসুন নিন। তা ভালো করে কুঁচি করে নিন। এবার এর সঙ্গে মেশান ১ টেবিল চামচ মধু। প্রতিদিন এই মিশ্রণ খেলে মিলবে উপকার। এতে যেমন কমবে ওজন তেমনই সারাদিন ভরপুর এনার্জি থাকবে। 

810

এর সঙ্গে রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। তার সঙ্গে খাদ্যতালিকায় রাখুন পুষ্টিকর খাবার। বাড়তি মেদ ঝড়িয়ে ফেলতে রোজ প্রোটিন, ভিটামিন, ক্যালসিয়াম-সহ একাধিক পুষ্টিগুণ সম্পন্ন খাবার খান। এতে দ্রুত কমবে ওজন। মেনে চলুন এই বিশেষ টোটকা। ওজন কমাতে চাইলে সঠিক খাদ্যগ্রহণ করা জরুরি। 

910

নিয়মিত ব্যায়াম করুন। রোজ ৩০ থেকে ৪০ মিনিট ব্যায়াম করুন। অথবা ৩০ মিনিট হাঁটুন। যতটা শারীরিক ভাবে সক্রিয় থাকবেন, তত দ্রুত মিলবে উপকার। মেনে চলুন এই বিশেষ টিপস। ওজন কমাতে ডায়েটের সঙ্গে এক্সারসাইজ করা মাস্ট। তা না হলে ওজন কমা কঠিন। তাই মেনে চলুন এই নিয়ম। 

1010

রোজ ৮ ঘন্টা ঘুমান। ওজন কমাতে চাইলে রোজ সঠিক সময় বিশ্রাম নিতে হবে। তা না হলে সারাদিন ক্লান্তি ভাব থাকবে ও খাবার ঠিক মতো হজম হবে না। এতে সমস্যা বৃদ্ধি পাবে। সুস্থ থাকতে চাইলে ও দ্রুত ওজন কমাতে চাইলে রোজ ৮ ঘন্টা ঘুমান। এতে মিলবে উপকার।  

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos