সাবধান, দুধ খেয়েই লেবু খাচ্ছেন, নিজের অজান্তেই ডেকে আনছেন শরীরের বিরাট ক্ষতি

 ব্রেকফাস্ট মানেই ডিম-কলা-পাউরুটি। সেদ্ধ ডিম শরীরের পক্ষে খুবই উপকারী। কিন্তু ডিমই শুধু নয়,দুধ খাওয়াও শরীরের জন্য উপকারি। তবে  এমন অনেক খাবার রয়েছে যা দুধের পর খেলেই হতে পারে কঠিন রোগ। এমনকী মৃত্যুও পর্যন্ত হতে পারে। সুতরাং দুধ খাওয়ার পর এই খাবার পর ভুলেও খাবেন না এই খাবারগুলি।

Riya Das | Published : Jul 9, 2021 11:55 AM IST / Updated: Jul 09 2021, 05:27 PM IST

15
সাবধান, দুধ খেয়েই লেবু খাচ্ছেন, নিজের অজান্তেই ডেকে আনছেন শরীরের বিরাট ক্ষতি

ব্রেকফাস্ট মানেই পাউরুটি,ডিম আর দুধ, কলা। এতদিন খেলেও আজ থেকে আর একদম নয়। এই  খাবারগুলি  একসঙ্গে খেলেই গুরুতর বিপত্তি ডেকে আনে। কোষ্ঠকাঠিন্য থেকে শুরু করে পেটের যাবতীয় সমস্যা বাড়ে এই দুই খাবার খেলে। এমনকী হজমেরও সমস্যা হয় । তাই দুধের সঙ্গে কলা কখনই খাবেন না। 
 

25

ভিটামিন সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম-সহ একাধিক গুরুত্বপূর্ণ খনিজের উৎস হল দুধ ।  উচ্চ প্রোটিন সমৃদ্ধ পানীয়ের মধ্যে একটি হল দুধ। ভুল করেও ডিম ও দুধ একসঙ্গে খাবেন না। কারণ দুটোই গুরুপাক। দুধের সঙ্গে যে কোনও তেলেভাজা খেলে তার মারাত্মক প্রভাব পড়ে শরীরে। এই কারণেই ডিম আর দুধও একসঙ্গে খেতে বারণ করা হয়।

35

দুধ শরীরের পক্ষে খুবই উপকারী।বিশেষজ্ঞরা প্রতিদিন দুধ খেতে বলছেন । কিন্তু দুধ -টকদই একসঙ্গে ভুলেও খাবেন না। কারণ এই দুটি খাবার একসঙ্গে খেলে হজম হয় না। এছাড়াও টকদইয়ের সঙ্গে কখনওই কোনও গরম খাবার খাবেন না। দই শরীরকে ঠান্ডা রাখে। এমনকী পরোটা জাতীয় খাবারের সঙ্গেও দই খাওয়া শরীরের জন্য ক্ষতি।

45

দুধ খাবার পরে ভুলেও টকজাতীয় কোন জিনিস খাবেন না। এতে অ্যাসিড হওয়ার সম্ভাবনা প্রবল থেকে। যা থেকে পেটেরও সমস্যা হয়। ভুল করেও দুধের সঙ্গে লেবু খাবেন না। দুধ ও লেবু একসঙ্গে খেলেই হার্ট অ্যার্টাকের সম্ভাবনা বেড়ে যায়।

55


দুধ সবসময় টাটকা খাওয়ার চেষ্টা করুন। চাইলে  দুধের সঙ্গে গুড় মিশিয়ে খেতে পারেন। কিন্তু ইস্টজাতীয় খাবার ভুল করেও দুধের সঙ্গে মিশিয়ে খাবেন না।

Share this Photo Gallery
click me!
Recommended Photos