ডায়াবেটিস-এর সমস্যায় কষ্ট পাচ্ছেন, আপনার জন্য রইলো কিছু সহজ সমাধান

আজকের দিনে ডায়াবেটিস বা মধুমেহ খুবই পরিচিত একটি রোগ। সারা বিশ্বেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা। ডায়াবেটিস রোগীদের কাছে এ যেন এক অভিশাপ। নানা রকম অসুবিধার সম্মখীন হতে হয় তাদের। এই রোগের সবচেয়ে দুর্ভাগ্যজনক বিষয় হল এই রোগ কখনোই পুরোপুরি ভালো হয় না। তাই ডায়াবেটিসকে কন্ট্রোল করা প্রয়োজন। 

Jayita Chandra | Published : Jul 5, 2021 11:08 AM IST

17
ডায়াবেটিস-এর সমস্যায় কষ্ট পাচ্ছেন, আপনার জন্য রইলো কিছু সহজ সমাধান

ঠিকমতো জলখাবার খান
ডায়াবেটিস কন্ট্রোল করতে গেলে কখনোই জলখাবার বাদ দেওয়া চলবে না। সকালে ঘুম থেকে ওঠার পর ২ ঘণ্টার মধ্যেই জলখাবার খওয়া প্রয়োজন। 

27

ওজন কমান
ডায়াবেটিসের অন্যতম কারণ হলো অতিরিক্ত ওজন। মনে রাখবেন ওজন যত বাড়বে থাকবে ততই বাড়বে ডায়াবেটিসের বিপদ। তাই সবার আগে নিজের ওজনকে নিয়ন্ত্রণে রাখুন। 

37

শরীরচর্চা করুন
ডায়াবেটিস থেকে বাঁচতে নিয়মিত শরীরচর্চা করুন। এতে শরীরের ইনসুলিন সঠিক ভাবে কাজ করে এবং ওজনকেও নিয়ন্ত্রণে রাখা যায়। এছাড়াও নিয়মিত শরীরচর্চা করলে অন্যান্য রোগব্যাধির থেকেও দূরে থাকা যায়। 

47

কফি পান করুন
কফিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট  উপাদান ডায়াবেটিসকে নিয়ন্ত্রণ করে। এছাড়াও গবেষণায় দেখা গেছে প্রতিদিন কফি খেলে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি ২৯ শতাংশ কমে যায়। তবে কফি যেন অবশ্যই চিনি ছাড়া হয়। 

57

ফাইবার জাতীয় খাবার খান
ফাইবার জাতীয় খাবার শরীরে শর্করার শোষণ ক্ষমতা কময়ে দেয়। তাই খাবারের তালিকায় যত বেশি সম্ভব ফাইবার জাতীয় খাবার রাখুন। ফল, বাদাম, সবজি বেশি করে খান। এতে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। 

67

মানসিক চাপ থেকে মুক্ত থাকুন
যেকোনো রোগের ক্ষেত্রেই মানসিক চাপ অত্যন্ত ভয়াবহ। তাই যতটা সম্ভব নিজেকে স্ট্রেস-ফ্রি রাখুন। এতে আপনার দেহে কার্টিসোল হরমোনের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে এবং ডায়াবেটিসের ঝুঁকি কমবে।

77

 ধূমপান থেকে বিরত থাকুন
ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে রাখতে হলে, আজই ধূমপান ত্যাগ করুন। ধূমপান ডায়াবেটিসের পাশাপাশি ফুসফুসে ক্যান্সার বা স্টোকের মতো ভয়ঙ্কর রোগের জন্য দায়ি। তাই যত তাড়াতাড়ি সম্ভব ধূমপান ছেড়ে দিন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos