খালি পেট, হাতের কাছে যা পাচ্ছেন তাই খাচ্ছেন, ভয়ানক বিপদ এড়াতে এড়িয়ে চলুন এই খাবারগুলি

খালি পেটে জল, ভরা পেটে ফল। এই প্রবাদ তো আমরা সকলেই জানি। চিকিৎসকদের মতে কেবল স্বাস্থ্যকর খাবার খেলেই হল না, সঠিক সময় এবং সঠিক মাত্রায় খেলেই পাওয়া যাবে উপকার। অনেকেই সকালে খালি পেটে না জেনে ইচ্ছে মতো খাবার খেয়ে নেন। এতেই বিপদ ঘটে। দীর্ঘদিন এই অভ্যাসের ফলে আপনি গুরুত্বর অসুস্থ হয়ে যেতে পারেন। তাই খালি পেটে কখনোই এই খাবারগুলো খাবেন না।

Jayita Chandra | Published : Jul 1, 2021 8:00 AM IST

15
খালি পেট, হাতের কাছে যা পাচ্ছেন তাই খাচ্ছেন, ভয়ানক বিপদ এড়াতে এড়িয়ে চলুন এই খাবারগুলি

 দই 
দই অথবা দুধ জমিয়ে তৈরি হওয়া কোন খাবার খালি পেটে খাবেন না। অনেক মায়েরা বাচ্চাদের সকালে দুধ খাওয়ার অভ্যাস করান। সেক্ষেত্রে অবশ্যই দুধের সঙ্গে বিস্কুট, কর্ণফ্লেক্স, ওটস, কিংবা অন্যকিছু খেতে দিন। খালি পেটে এই ধরণের খাবার হাইড্রোক্লোরিক অ্যাসিড উৎপন্ন করে। এতে অ্যাসিডিটির সমস্যা বাড়ে।

25

লেবু
পাতিলেবু হোক কিংবা কমলালেবু, লেবু মানেই টক। খালি পেটে টক খওয়া অত্যন্ত ক্ষতিকর। শুধু লেবু নয়, টক জাতীয় কোন খাবারই খালি পেটে খাওয়া ঠিক নয়। তবে মেদ ঝরানোর জন্য অনেকে সকালে উষ্ণ গরম জলে লেবু-মধু মিশিয়ে খায়। এটা খাওয়া যেতেই পারে। 

35

 চা
সকালে চা খাওয়ার অভ্যাস প্রায় সকলেরই থাকে। তবে খালি পেটে চা খাওয়া একেবারেই উচিৎ নয়। সেক্ষেত্রে দুধ-চা হলে তো কথাই নেই। এতে শরীরে নানা রকম সমস্যা দেখা দিতে পারে। তাই চা খাওয়ার আগে চেষ্টা করবেন বিস্কুট অথবা মুরি, জাতীয় কিছু খাবার খেয়ে নিতে। 

45

তৈলাক্ত খাবার
খালি পেটে কখনোই ভাজাভুজি বা তৈলাক্ত খাবার খাবেন না। এতে অ্যাসিডিটি এবং গ্যাসট্রিকের সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও নানা পেটের রোগ দেখা দিতে পারে। তাই খালি পেটে তেলে ভাজা এড়িয়ে চলুন। 

55

কলা
কলাকে বলা হয় সুপার ফুড। কলার খাদ্যগুণ প্রচুর। তবে সকালে খালি পেটে কলা খেলেই বিপদ। ব্রেকফাস্ট-এ কলা রাখতেই পারেন। তবে সেটা খাওয়ার আগে অবশ্যই অন্য কিছু খেয়ে নেবেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos