এই খাবারগুলির সঙ্গে টকদই মিশিয়ে খেলেই সর্বনাশ, মারাত্মক রোগে পড়তে পারেন আপনি

টক দইয়ের গুনাগুণের কথা কমবেশি সকলেরই জানা। তবে টক দই নিয়ে অনেকেরই অনেক রকমের মতামত রয়েছে। অনেকেই আছেন যারা সারাবছর টক দই খান। দুধের মতো দইয়েও রয়েছে দারউম পুষ্টিগুণ। গরম হোক বা শীতকাল টক দই খুবই উপকারি শরীরের জন্য। শারীরিক সমস্যার সমাধানেও দই অত্যন্ত  উপকারি। পুষ্টিবিদদের মতে, প্রতিদিন নিয়ম করে এক কাপ টক দই খেলে নানা শারীরিক সমস্যা থেকে চিরকালের মতো মুক্তি পেলে। তবে টকদই এমন একটি খাবার যা অন্যান্য খাবারের সঙ্গে খেলে মারাত্মক ক্ষতি হতে পারে। এমন কিছু খাবারের সঙ্গে টকদই মিশিয়ে খেলেই বিপদ হতে পারে, কী সেই খাবারগুলি, জেনে নিন বিশদে।

Riya Das | Published : Oct 21, 2020 10:11 AM IST

15
এই খাবারগুলির সঙ্গে টকদই মিশিয়ে খেলেই সর্বনাশ, মারাত্মক রোগে পড়তে পারেন আপনি

নিয়মিত টক দই খেলে নানা উপকার পাওয়া যায়। টক দইয়ের মধ্যে রয়েছে  ভিটামিন, মিনারেল সহ নানান গুন, যা স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারি। টকদইয়ের মধ্যে  দুধের চেয়েও বেশী ভিটামিন বি, ক্যালসিয়াম ও পটাশ রয়েছে। পুষ্টিবিদেরাও সবসময়ই টক দই খাওয়ার পরামর্শ দেন। 

25


 পেঁয়াজের সঙ্গে  টকদই খাওয়ার অভ্যাস থাকলে আজ থেকে তা বন্ধ করে দিন। একদিকে টক দই শরীরকে ঠাণ্ডা রাখে অন্যদিকে পেঁয়াজ শরীরকে গরম করে। তাই দুটো বিপরীত জিনিস একসঙ্গে কখনওই খাবেন না।

35

মাছের সঙ্গে টক দই খাওয়া একদম উচিত নয়। কারণ মাছ ও টক দই এই দুটোই প্রোটিনের উৎস। একটি নিরামিষ ও আরেকটি আমিষ। যার ফলে হজমে সমস্যা হতে পারে। সেই কারণে মাছের সঙ্গে টক দই খেতে  বারণ করেন বিশেষজ্ঞরা।

45

যারা আমের সঙ্গে দই খান তারা আজই বন্ধ করুন। এটা শরীরের পক্ষে যেমন ক্ষতিকারক, তেমনই এর থেকে ত্বকের ক্ষতিও হতে পারে।

55


দুধ ও টক দই কখনওই একসঙ্গে খাবেন না। টকদই ও দুধ দুটো একসঙ্গে খেলে সেখান থেকে হজমের সমস্যা হতে পারে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos