এই ৩ কারণেই স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ছে পুরুষদেরও, সাবধান হোন এখনই

ক্যান্সার নামটি শুনলেই যেন বুকটা কেমন কেঁপে ওঠে। কারণ একটাই এই মারণ রোগে আক্রান্ত হলে মৃত্যু পর্যন্ত ঘটছে। গোটা বিশ্বজুড়ে এই রোগের ত্রাসে ভীত কমবেশি সকলেই। সমীক্ষা বলছে ৬ টি মৃত্যুর মধ্যে ২ টি মৃত্যুর কারণই এই ক্যান্সার। ছেলেদের তুলনায় মেয়েরা অনেক বেশি  ক্যান্সারে আক্রান্ত হন। সম্প্রতি সমীক্ষায় দেখা গেছে, শুধু মেয়েরাই নন, ছেলেরাও ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। ক্রমশ বাড়ছে আক্রান্তের ঝুঁকি ও সংখ্যা। বিশেষত, এই ৩ কারণেই ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন পুরুষরা, জেনে নিন। 

Riya Das | Published : Sep 22, 2020 11:52 AM IST

17
এই ৩ কারণেই স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ছে পুরুষদেরও, সাবধান হোন এখনই


ব্রেস্ট ক্যান্সারে শুধু মেয়েরাই নন, বরং ছেলেরাও আক্রান্ত হচ্ছেন। গবেষণায় দেখা গিয়েছে, বার্ধক্যে থাকা পুরুষদের মধ্যেই এই স্তন ক্যান্সার বাসা বাঁধছে। 

27


স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার প্রথম ধাপে ধরা পড়লে তাহলে বাঁচানো সম্ভব। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে তা পরের দিকেই ধরা পড়ে।

37


কেমোথেরাপি ও রেডিয়েশন থেরাপিতে স্তন ক্যান্সার সারানো যায়। জেনেটিক সূত্র ধরেই স্তন ক্যান্সারে আক্রান্ত হন পুরুষরা।

47

জেনেটিক সূত্র ধরেই স্তন ক্যান্সারে আক্রান্ত হন পুরুষরা। গবেষণা মতে, ১৫-২০ শতাংশ পুরুষই বংশানুক্রমিক ভাবেই স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন।

57

গবেষণা মতে, ১৫-২০ শতাংশ পুরুষই বংশানুক্রমিক ভাবেই স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন।

67


থাইরয়েড, ওবেসিটি, যকৃতের সমস্যার কারণেই পুরুষদের স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ে।

77


অ্যালকোহল , সিগারেট সেবন অতিরিক্ত পরিমাণে, শরীরচর্চা না করলেও উচ্চমাত্রার ইস্ট্রোজেন নিঃসৃত হয় এবং যার থেকে স্তন ক্যান্সারের ঝুঁকি অনেকগুণ বেড়ে যায়।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos