এটি কোনও সাধারন সমস্য়া নয়, জেনে নিন ফ্যাটি লিভারের প্রথমিক লক্ষণ ও ঘরোয়া প্রতিকার

অস্বাস্থ্যকর ডায়েট, অনিয়মিত লাইফস্টাইলের কারণে ফ্যাটি লিভারের সমস্যা দেখা দেয়। তাই লিভারের প্রাথমিক সমস্যা দেখা দিলে উপযুক্ত চিকিৎসা করানো প্রয়োজন। বর্তমানে আর পাঁচটা সাধারণ সমস্যার মত ফ্যাটি লিভার একটি। তবে এই শারীরিক সমস্যাকে সাধারণ ভাবাটাই ভুল। এই সমস্যা মোটেও সাধারণ সমস্যা নয়। ফ্যাটি লিভারের মত সমস্যায় সতর্ক না হলে ভবিষ্যতে দেখা দিতে পারে লিভার সিরোসিসের মত মারাত্মক সমস্যাও। তার আগেও জেনে নেওয়া প্রয়োজন সমস্যার প্রথমিক লক্ষণ ও ঘরোয়া প্রতিকারগুলি-

deblina dey | Published : Feb 2, 2021 10:29 AM IST

19
এটি কোনও সাধারন সমস্য়া নয়, জেনে নিন ফ্যাটি লিভারের প্রথমিক লক্ষণ ও ঘরোয়া প্রতিকার

প্রথম দিকে ফ্যাটি লিভারের সমস্যা প্রকাশ পায় না। জটিল পর্যায়ে এই সমস্যা ধরা পড়ে। এই সময় লিভার অনজাইমের সমস্যা বৃদ্ধি পেতে থাকে। 

29

এমনকী এই সমস্যা মাত্রাতিরিক্ত বৃদ্ধি পেলে জন্ডিস পর্যন্ত হতে পারে। তাই জেনে নেওয়া যাক এই রোগের প্রাথমিক লক্ষণগুলি। 

39

অতিরিক্ত ক্লান্তিবোধ, অল্প পরিশ্রমেই হাঁপিয়ে ওঠা, সারাদিন ক্লান্ত লাগার সমস্যা ফ্যাটি লিভারের সমস্যার প্রথমিক লক্ষণ। 

49

ক্রমাগত বাড়তে থাকা পেটের মেদ বা ভুঁড়ির সমস্যা বাড়তে থাকে তবে লিভারের পরীক্ষা করিয়ে চিকিত্সকের পরামর্শ নিন। 

59

ফ্যাটি লিভারের সমস্যা নিয়ন্ত্রণে আনতে সকাল বেলা খালি পেটে এক গ্লাস লেবু আর মধু উষ্ণ জলে মিশিয়ে খেয়ে নিন। লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেন্ট।

69

এই দুই উপাদান লিভারে এক ধরনের এনজাইম তৈরি করে যা লিভারের চর্বি গলাতে সাহায্য করে এবং সেই এনজাইম-কে ত্বরান্বিত করে। 

79

এছাড়া অ্যাপল সাইডার ভিনেগার ফ্যাটি লিভার ডিজিজ-এর ক্ষেত্রে সেরা প্রতিকার। এই ভিনিগার লিভারের পাশে জমে থাকা চর্বি কমিয়ে ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। 

89

এক গ্লাস গরম জলেতে এক চামচ অ্যাপল সাইডার ভিনেগার মিশিয়ে নিন। প্রয়োজনে সামান্য মধু দিতে পারেন। দুপুরে ও রাতে খাওয়ার আগে এই মিশ্রণ এক গ্লাস খেয়ে নিন। 

99

কয়েক মাসে এই নিয়ম মেনে চললেই ফ্যাটি লিভারের সমস্যা নিয়ন্ত্রণে চলে আসবে। তবে অবশ্যই লিভারের অতিরিক্ত সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos