নিয়মিত ব্রেকফাস্টে পাউরুটি খাচ্ছেন, অজান্তেই শরীরে ঢুকছে বিষাক্ত যৌগ, হতে পারে জটিল রোগ

প্রতিদিন সকালবেলার ব্রেকফাস্ট মানেই পাউরুটি সঙ্গে কলা ও ডিম।  কিন্তু জানেন কি নিয়মিত এই পাউরুটি শরীরের জন্য কতটা ক্ষতিকারক। পাউরুটির মধ্যে মাত্রাতিরিক্ত পটাসিয়াম ব্রোমেট,  পটাসিয়াম আয়োডেট রয়েছে, যা শরীরের জন্য ভীষণ ক্ষতিকর। সুস্বাদু পাউরুটি অজান্তেই শরীরে কতটা বিপদ ডেকে আনছে জানলে আজ থেকে ব্রেকফাস্টের তালিকা থেকে বাদ দেবেন লোভনীয় পাউরুটি। 

Riya Das | Published : Mar 27, 2021 4:51 AM IST / Updated: Mar 27 2021, 10:24 AM IST

17
নিয়মিত ব্রেকফাস্টে পাউরুটি খাচ্ছেন, অজান্তেই শরীরে ঢুকছে বিষাক্ত যৌগ, হতে পারে জটিল রোগ

সকালবেলার ব্রেকফাস্ট মানেই পাউরুটি এই বিষয়টির সঙ্গে বাঙালি অভ্যস্ত থাকলেও যত তাড়াতাড়ি সম্ভব এটা থেকে বেরিয়ে আসতে হবে।

27

ব্রেকফাস্ট মানেই বাটার টোস্ট, স্যান্ডউইচ, ফ্রেঞ্চ টোস্ট এসব টেস্টি পদ খেতে ভাল লাগলে তা শরীরের জন্য ডেকে আনছে চরম ক্ষত্।

37


পাউরুটির মধ্যে মাত্রাতিরিক্ত পটাসিয়াম ব্রোমেট,  পটাসিয়াম আয়োডেট রয়েছে, যা শরীরের জন্য ভীষণ ক্ষতিকর। সুস্বাদু পাউরুটি অজান্তেই শরীরে চরম বিপদ ডেকে আনছে ।

47

পাউরুটি তৈরির সময় অনেক ধরনের পুষ্টি উপাদান বাদ চলে যায়। আটার নিজস্ব গন্ধ রয়েছে এবং সেটি থাকলে পাউরিটি একদমই সুস্বাদু হবে না। সেই গন্ধ না থাকার জন্য বিভিন্ন ফ্লেভার যোগ করা হয়, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

57


সাদা পাউরুটিকে ব্লিচ করা হয়, যা শরীরে চরম ক্ষতি ডেকে আনে। যে সমস্ত শস্য দিয়ে পাউরুটি তৈরি করৈ হয়, তাতে অ্যাসিড হওয়ার সম্ভাবনা বাড়ে।

67


প্রতিদিন পাউরুটি খেলে শরীরে জমা হতে পারে কার্বন ডাই অক্সাইড ও ব্রোমাইন জাতীয় বিষাক্ত যৌগ। এর থেকেই হতে পারে জটিল রোগ।

77


পাউরুটিতে অনেক বেশি পরিমাণে লবণ এবং সোডিয়াম থাকায় শরীরের প্রচুর ক্ষতি করে এবং পাউরুটিতে রিফাইন্ড চিনি থাকায় তড়তড় করে ওজন বাড়ে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos