গ্যাসের ব্যথা না হার্টের, ওষুধ না খেয়ে কমিয়ে ফেলুন এই ৫ প্রাকৃতিক উপায়ে

একটানা কাজ করতে করতে শরীরের ব্যথা বেদনা যেন দ্বিগুন বেড়ে গেছে। হাঁটুর ব্যথা, কোমরের ব্যথা,  গ্যাসের সমস্যা যেন লেগেই চলছে। দীর্ঘদিন ধরেই বুকের ব্যথায় ভুগছেন। কিন্তু গ্যাসের সমস্যা নাকি হার্টের তা বুঝতে গিয়ে হিমশিম অবস্থা। আর তা বুঝতে না পেরে যখন তখন যা পারছেন ওষুধ খেয়ে নিচ্ছেন। সবসময়ে ওষুধ খেলেই হল না ওষুধ ছাড়া কীভাবে ঘরোয়া পদ্ধতিতে এই সমস্যার সমাধান করা যায়, জেনে নিন বিশেষজ্ঞের মতামত।

Riya Das | Published : Mar 3, 2021 6:03 AM IST

15
গ্যাসের ব্যথা না হার্টের, ওষুধ না খেয়ে কমিয়ে ফেলুন এই ৫ প্রাকৃতিক উপায়ে

আদা

যারা দীর্ঘদিন ধরে গ্যাসের সমস্যায় ভুগছেন তাদের জন্য আদা খুবই উপকারি। পেট যদি খুব তড়াতাড়ি খালি হয়ে যায় তাহলে সেই খালি পেটে গ্যাস হওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি থাকে। তাই মশলাদার অথবা কোনও ভারী  খাবার খাওয়ার আধ ঘণ্টা আগে এক কুঁচি আদা খেয়ে নিলে আর অম্বলের সমস্যা থাকবে না।

25

রসুন

গ্যাসের ব্যথার জন্য রসুন খুবই উপকারি। রসুন শুধুমাত্র খাবারে অন্য স্বাদ আনে না, বরং  এতে প্রচুর পরিমানে ফাইবার থাকে যা হজমে সাহায্য করে।

35

জিরা

জিরা খেলেই হজমের সমস্যা যেমন কমে তেমনই যে কোনও খাবারের মধ্যে  অল্প একটু জিরে গুঁড়ো দিলে খাবারের স্বাদ যেমন পরিবর্তন হয়, তেমনই গ্যাসের সমস্যাও কমে যায়।

45

তুলসী পাতা

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস জলে তুলসী পাতার রস মিশিয়ে খেলে গ্যাসের সমস্যা  নিমেষে দূর করা যায়। এছাড়াও তুলসি পাতার রস খেলে খুব তাড়াতাড়ি রোগাও হওয়া যেতে পারে।

55

মেনথল

গ্যাসের সমস্যা খুব তাড়াতাড়ি দূর করতে পারে মেনথল । চায়ের সঙ্গে মেনথল মিশিয়ে খেলে গ্যাসের পাশাপশি হজম খুব সহজ হয় এবং শরীরও বেশ সতেজ লাগে।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos