হজমের সমস্যা থেকে জ্বর, রোগ নিরাময়ে ফুচকার জুরি মেলা ভার

নানা ধরনের মশলা দিয়ে মাখা আলুসেদ্ধ। আর তার সঙ্গে তেঁতুলের জল। টকের সঙ্গে একটু ঝাল হলে তো কোনও কথাই নেই। তবে অনেকেই আবার ঝাল খেতে খুব একটা পছন্দ করেন না। কেউ আবার ঝাল খান অনেক বেশি। এহেন ফুচকার নাম শুনলে অনেকেরই জিভে জল চলে আসে। আর ফুচকা খেতে ভালোবাসেন না এমন মানুষ পাওয়া খুবই কঠিন। ফুচকার স্বাদে মজে থাকে আট থেকে আশি, সকলেই। তবে একদিন ফুচকা খেয়েছেন স্বাদের জন্য। জানেন কি আপনার শরীরের একাধিক রোগ দূর করতে পারে এই ফুচকা। 
 

Maitreyi Mukherjee | Published : Oct 21, 2021 12:19 PM IST / Updated: Oct 21 2021, 05:54 PM IST

110
হজমের সমস্যা থেকে জ্বর, রোগ নিরাময়ে ফুচকার জুরি মেলা ভার

এলাকা অনুযায়ী ফুচকার (Fuchka) নাম আলাদা। কোথাও গুপচুপ, কোথাও গোলগাপ্পা (Golgappa), কোথাও পানিপুরি (Panipuri) আবার কোথাও পানি কে পটাকে। আর এর স্বাদে মজে থাকে আট থেকে আশি, সকলেই। 

210

আগে তেঁতুল জলের ফুচকা বা দই ফুচকাই বেশি পাওয়া যেত। এখন আবার তার সঙ্গে জুড়েছে চিকেন ফুচকা (Chicken Fuchka), চকোলেট ফুচকা, ঘুগনি ফুচকা, পনির ফুচকা বা আইসক্রিম ফুচকা।

310

দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন ধরনের ফুচকা পাওয়া যায়। প্রত্যেক জায়গার ফুচকাতে কিছু না কিছু বিশেষত্ব রয়েছে। তবে ফুচকা খাবারটি পাওয়া যায় দেশের প্রায় সব জায়গাতেই। আর এর চাহিদাও বেশ ভালো। সব জায়গার মানুষই এটি বেশ পছন্দ করেন।

410

পাড়ার মোড়ে ফুচকাওয়ালার দোকানে বিকেল (Evening) থেকেই জমে যায় ভিড়। ঝড়, জল, বৃষ্টি (Rain) সব কিছু উপেক্ষা করে ছাতা মাথায় দিয়েই চলে ফুচকা খাওয়ার পালা। অনেকে আবার ফুচকা খাওয়া নিয়ে প্রতিযোগিতাতেও যোগ দেন।

510

ফুচকার ইংরেজি নাম হল ফ্রায়েড হুইটেন কেক (Fried wheaten cake), ফ্রায়েড পাফ-পেস্ট্রি বলস (Fried puff-pastry balls), ওয়াটারি ব্রেড (Watery bread) বা ক্রিসপ স্ফেয়া ইটেন (Crisp sphere eaten)।  

610

সব থেকে বড় বিষয় হল এতদিন মুখের স্বাদে ফুচকা খেতে এসেছেন। কিন্তু, জানেন কি ফুচকা আপনার শরীরের জন্য কতটা উপকারী? আপনার একাধিক রোগ নিরাময় করার শক্তি রয়েছে এই খাদ্যের মধ্যে। 

710

বিশেষজ্ঞদের মতে, শরীর ভাল রাখতে হলে সপ্তাহে অন্তত ২ দিন ফুচকা খেতেই পারেন। তবে শুকনো ফুচকা নয়। টকজল দিয়েই ফুচকা খান। দেখবেন আপনার শরীর খুব ভালো থাকবে।

810

হজমের সমস্যা কম বেশি প্রায় সবারই রয়েছে। কোনও কিছু খেলেই ঘনঘন অম্বল হয়ে যায়। আপনার এই সমস্যা দূর করবে ফুচকার টক জল। কারণ এতে তেঁতুল ছাড়াও রয়েছে ধনেপাতা, বিট নুন, ধনেগুঁড়ো, লঙ্কা আর লেবু। এই সব উপকরণগুলি আপনার শরীরের হজমশক্তি বাড়াতে সাহায্য করবে।

910

ঘন-ঘন সর্দি-কাশি, জ্বরে (Fever) ভুগছেন? তাঁদের জন্যও খুবই উপকারী এই ফুচকা। একেবারে যেন ম্যাজিকের মতো কাজ করবে এটি। ফুচকা খেলে ব্যাক্টিরিয়া জনিত সমস্যার হাত থেকেও রেহাই পাবেন। তবে এই করোনা পরিস্থিতির মধ্যে দোকানের ফুচকা না খেয়ে বাড়িতে তৈরি করা ফুচকা খেতে পারেন। তাহলে শরীরও ভালো থাকবে।

1010

এছাড়া যাঁরা ডায়েটের জন্য খাদ্য তালিকা থেকে ফুচকা বাদ দিয়েছেন তাঁরাও মনের আনন্দে এটি খেতে পারেন। কারণ ফুচকা খেলে কোনওভাবেই ওজন বৃদ্ধি পায় না। বরং ফুচকা আপনার মেদ ঝড়াতে সাহায্য করবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos