একটানা ১০ ঘন্টা বসে কাজ করেন, সারাদিনের ক্লান্তি দূর করতে কাজে লাগান ঘরোয়া ম্যাজিক টোটকা

সারাদিনের কর্মব্যস্ততায় দিনের শেষে শরীর ক্লান্ত লাগে আর তখনই অনেকে ট্যাবলেট খান। কিন্তু হাতের কাছে এক টুকরেো গুড় থাকলে সমস্যার সমাধান। চিনির থেকে গুড় স্বাস্থ্যের জন্য অনেকটা ভাল। ঈষদুষ্ণ জলে সামান্য় গুড় মিশিয়ে খেলেই নিমেষে দূর হবে সারাদিনের ক্লান্তি থেকে নানান জটিল রোগ। 

Riya Das | Published : Jun 18, 2021 12:00 PM IST

18
একটানা ১০ ঘন্টা বসে কাজ করেন, সারাদিনের ক্লান্তি দূর করতে কাজে লাগান ঘরোয়া ম্যাজিক টোটকা

সারাদিনের কর্মব্যস্ততার শেষে শরীর যখনই ক্লান্ত লাগে  তখনই অনেকে ট্যাবলেট খান। কিন্তু ঈষদুষ্ণ জলে সামান্য় গুড় মিশিয়ে খেলেই নিমেষে দূর হবে সারাদিনের ক্লান্তি।

28

গুড়ের মধ্যে কার্বোহাইড্রেট থাকে  যা শরীরে তাৎক্ষণিক এনার্জি জোগাতে কাজে লাগে। এই টোটকা দীর্ঘদিন ধরেই ব্যবহার হয়ে আসছে। আয়ুর্বেদে গুড়ের নানা উপকারিতার কথা বলা হয়েছে।

38

ওষুধের উপর নির্ভরশীল না হয়ে প্রাকৃতিক ভাবে সুস্থ থাকতে গুড়ের জুড়ি মেলা ভার। খেজুর কিংবা আখের গুড় শরীরের জন্য ভীষণ ভাল।

48


ভিটামিন বি ১, বি ৬, ভিটামিন সি, ম্যাগনেশিয়ামে পরিপূর্ণ গুড়ে রয়েছে জিঙ্ক ও সেলেনিয়ামের মতো খনিজ উপাদান। যা রাতে কিংবা সকালে খেলে শরীরের মেটাবলিজম বাড়াতে সাহায্য করে এবং রোগ-প্রতিরোধ ক্ষমতাও দৃঢ় করে।

58


গুড় খেলে ওজন বাড়ে এমনটা সম্পূর্ণ ভুল । গুড়ে পটাশিয়াম থাকায় শরীরে ইলেকট্রোলাইট সমতা বজায় রাখে। যার ফলে জল ধরে রাখার ক্ষমতা অনেকটাই কমে যায় এবং তার সঙ্গে দেহের বাড়তি মেদও কমে।
 

68

প্রাকৃতিকভাবে লিভারকে পরিস্কার করতে গুড় ভীষণ উপকারি। এছাড়াও রক্তও পরিস্কার হয়।প্রতিদিন সামান্য পরিমাণ গুড় খেল ত্বকের উজ্জ্বলতা বাড়ে।

78


রক্তাল্পতার সমস্যায় যারা ভুগছেন তাদের গুড় খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। গুড়ে আয়রণ এবং ফোলেট থাকায় শরীরে লোহিত রক্তকণিকার পরিমাণ বাড়িয়ে দেয়।

88


গাটের ব্যথায় যারা ভুগছেন তাদের জন্য ভীষণ উপকারী এই গুড়। গরম জলে সামান্য গুড় মিশিয়ে খেলে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos