Health Tips: ঘরোয়া টোটকায় বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা, শীতের মরশুমে এই কয়টি জিনিস মেনে চলুন

সকালের উত্তুরে হাওয়া জানান দিচ্ছে শীত (Winter) আসছে। এই মরশুমের পরিবর্তনের সময় নানা রকম সমস্যায় ভোগেন সকলে। গ্যাস, অম্বল, পেটের সমস্যা, কানে ব্যথা, সর্দি-কাশি থেকে ত্বক ও চুলের সমস্যা। লেগে রয়েছে পরের পর। এই মরশুমে একাধিক রোগেও আক্রান্ত হন অনেকে। হাঁপানির সমস্যা যেমন বাড়ে তেমনই প্রায়শই জ্বরে ভোগেন অনেকে। এই সব থেকে মুক্তি পেতে সবার আগে সাবধানতা অবলম্বন করুন। সঙ্গে বাড়ান রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity Power)। এই শীতের মরশুমে কয়টি জিনিস মেনে চলুন। ঘরোয়া টোটকা মেনে চললে মুক্তি পেতে পারেন কঠিন রোগ থেকে।  

Sayanita Chakraborty | Published : Nov 22, 2021 7:23 AM IST / Updated: Nov 22 2021, 01:01 PM IST

18
Health Tips: ঘরোয়া টোটকায় বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা, শীতের মরশুমে এই কয়টি জিনিস মেনে চলুন

রোজ খালি পেটে তুলসীর শরবত খান। একটি পাত্রে তুলসী পাতা (Tulsi Leaves), মৌরি, কাঁচা হলুদ, আদা বাটা, লবঙ্গ ও জল দিনে ফুটিয়ে দিন। ১০ মিনিট ফোটান। ঠান্ডা হলে নামিয়ে মধু দিন। এই পানীয় রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি করে। 

28

গরম দুধে কাঁচা হলুদ দিয়ে শরবত বাননা। দুধ (Milk) গরম হতে দিন। ফুটতে শুরু করলে কাঁচা হলুদ, সামান্য চিনি ও জাফরান দিন। ঠান্ডা করে খান। ঘুমাতে যাওয়ার আগে রোজ এই শরবত খান। এই শরবত রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।  

38

রোজ খাদ্যতালিকায় রাখুন ভিটামিন সি (Vitamin c) যুক্ত খাবার।  পাতিলেবু, কমলালেবু, পেঁপে, পেঁয়ারা রাখুন খাদ্যাতালিকায়। এই সকল ফল ও সবজি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। সঙ্গে সুস্থ রাখবে আপনাকে। শীতের মরশুমে এই ফল খান। 

48

খাদ্যতালিকায় রাখুন মেথি শাক (Methi Saag) ও পালং শাক (Panag Saag)। এই শীতের মরশুমে মেথি শাক ও পালং শাক পাওয়া যায়। এগুলো শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সঙ্গে শরীর সুস্থ রাখে। 

58

শীতে পর্যাপ্ত জল খান। এই সময় অনেকেই ডিহাইড্রেশনের (Dehydration) সমস্যায় ভোগেন। এই সমস্যা থেকে বাঁচতে রোজ পর্যাপ্ত জল খান। পর্যাপ্ত জল না খাওয়ার জন্য অম্বল, গ্যাসের সমস্যা যেমন দেখা দেয়। দেখা দিতে পারে ইউরিন ইনফেকশন।  তাই রোজ পর্যাপ্ত জল খান। 

68

রোজ অবশ্যই ৮ ঘন্টা ঘুমাবেন। সুস্থ থাকতে পর্যাপ্ত ঘুম (Sleep) প্রয়োজন। ঘুম কম হলে নানা রকম রোগ শরীরে বাসা বাঁধে। এছাড়া ঘুম কম হলে সারাদিন ক্লান্তি বোধ, দূর্বল লাগার মতো সমস্যা দেখা দেয়। 

78

শীতে শরীরচর্চা করতে ভুলবেন না। এই সময় শরীরচর্চা (Exercise) করা সব থেকে বেশি প্রয়োজন। দিনে অন্তত ৪০ মিনিট হাঁটুন। তা না হলে, হাঁটুর ব্যথা, গাঁটে ব্যথা দেখা দিতে পারে। 

88

স্বাস্থ্যকর (Healthy) খাবার খাওয়া এই সময় খুবই প্রয়োজন। রোজ পুষ্টিকর (Healthy Food) খাবার খান। ফাইবার এবং প্রোটিন রাখুন খাদ্যতালিকায়। রোজ একটি করে মরশুমি ফল ও সবজি খাওয়ানো খুবই দরকার। এতে শারীরিক সুস্থতা বজায় থাকবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। সঙ্গে মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos