'হিট স্ট্রোক'-ই হতে পারে মৃত্যুর কারণ, প্রচন্ড রোদে বেরোনোর আগে সতর্ক না হলেই বিপদ

চৈত্রের কাঠফাটা গরম পড়তে না পড়তেই নানা সমস্যা দেখা দিতে শুরু করেছে। আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গেই শরীরের সমস্যাও বাড়তে থাকে।  অনেকেই মনে করেন শীতকালে হার্টের সমস্যা বেশি হয়, কিন্তু তাপমাত্রা যেহারে বাড়ছে তাতে হিট স্ট্রোকের সম্ভাবনা অনেক বেশি থাকে। যাদের হার্টের সমস্যা রয়েছে তাদের অনেক বেশি হিট স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে, যা প্রচন্ড ঝুঁকিপূর্ণ। আর স্ট্রোক থেকে মৃত্যু পর্যন্তও হতে পারে। 

Web Desk - ANB | Published : Apr 12, 2022 9:58 AM IST

19
'হিট স্ট্রোক'-ই হতে পারে মৃত্যুর কারণ, প্রচন্ড রোদে বেরোনোর আগে সতর্ক না হলেই বিপদ

শীতকালে হার্টের সমস্যা বেশি হয়, কিন্তু তাপমাত্রা যেহারে বাড়ছে তাতে হিট স্ট্রোকের সম্ভাবনা অনেক বেশি থাকে। যাদের হার্টের সমস্যা রয়েছে তাদের অনেক বেশি হিট স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে, যা প্রচন্ড ঝুঁকিপূর্ণ।

29

চৈত্রের কাঠফাটা গরম পড়তে না পড়তেই নানা সমস্যা দেখা দিতে শুরু করেছে। আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গেই শরীরের সমস্যাও বাড়তে থাকে।। আর হিট স্ট্রোক থেকে মৃত্যু পর্যন্তও হতে পারে। 
 

39

গরম পড়তে না পড়তেই নাজেহাল প্রত্যেকে। তাপমাত্রার পারদ  যেন এখনই তুঙ্গে। রোদের দিকে তাকালেই যেন শরীরটা নিমেষে ঝিমিয়ে যাচ্ছে। একদিকে তাপমাত্রার দাবদাহ, আর অন্যদিকে শরীরে অস্বস্তি। গরমে যেন ক্লান্তি আরও চেপে বসছে শরীরে। একটু কাজ করলেই মনে হচ্ছে আর যেন পারছি না। একটু বসলে ভাল হয়। গরম পড়তে না পড়তে সকলের বাড়ির সিনারিও এটি। 

49

কিন্তু জানেন কি  কোন কোন কারণে ক্লান্তি গ্রাস করছে শরীরকে। গরমে শরীর ক্লান্ত লাগার প্রধান কারণ হল হিট স্ট্রেস। গরমে এই হিট স্ট্রেসের সমস্যায় কম বেশি সকলেই ভুগে থাকি। কিন্তু জানেন কি এই হিট স্ট্রেস কোন কোন কারণে হতে পারে। 

59

 আমাদের শরীরের তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেন্টিগ্রেড পর্যন্ত থাকলে আমরা সুস্থ থাকি। তবে এর অধিক তাপমাত্রা হলেই আমরা ঘামতে শুরু করি। আর শরীর ঘামের মাধ্যমেই নিজেকে সুস্থ রাখে। তবে অতিরিক্ত ঘাম হলে শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়ে। আর তখনই হিট স্ট্রেসের সম্ভাবনা বাড়ে।

69

অতিরিক্ত গরমে থাকলে বা বদ্ধ ঘরের মধ্যে বসে সারাদিন কাজ করলে হিট স্ট্রেস হওয়ার সম্ভাবনা বেশি থাকে। যারা বাড়ি থেকে ওয়ার্ক ফ্রম হোম করছেন এবং একটানা ৯ থেকে ১০ ঘন্টা বসে একজায়গায় কাজ করছেন তাদের মধ্যে এই হিট স্ট্রোক হওয়ার প্রবল সম্ভাবনা থাকে।

79

তাই এমন জায়গায় থাকুন যেখানে ভেন্টিলেশন হয়। প্রচন্ড গরমের দিনে সকাল ১১ টা থেকে দুপুর ৩ টের মধ্যে বাড়ির বাইরে না বেরোনোও ভাল। কারণ এই সময় সূর্য মাথার উপরে থাকে। এই সময়টাতেও সূর্যের তাপে হিট স্ট্রোক হতে পারে। 

89

গরম কালে যতটা পারবেন ভিড় এড়িয়ে চলুন। অতিরিক্ত জনসমাগমেও এই হিট স্ট্রোক হতে পারে। তাই নিজের সাবধানতা নিজেই বজায় রেখে চলুন। বাইরে বেরোনোর সময় সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। এছাড়া ফুল হাতা জামা, সানগ্লাস, ছাতা অবশ্যই নিজের সঙ্গে রাখবেন। এছাড়া সকাল হোক বা বিকাল জল না নিয়ে ভুলেও বাইরে বেরোবেন না।

99

বিশেষ করে, হার্টের যাদের সমস্যা রয়েছে কিংবা কার্ডিওভাসকুলার রোগ রয়েছে বা যারা একবার হৃদরোগে আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে গরমে হিট স্ট্রোকের সম্ভাবনা অনেক বেশি থাকে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos