মশার উপদ্রবে নাজেহাল, কয়েল বা কেমিক্যাল স্প্রে ছাড়াই রেহাই পান ঘরোয়া উপায়

এমন কোনও জায়গা নেই যেখানে মশার উপদ্রব লক্ষ্য করা যায় না। একমনে গান গাইতে গাইতে প্রায় সব জায়গাতেই পৌঁছে যায় মশারা। শীত হোক কিংবা বর্ষা কোনও সময়ই তাদের ডিউটি বন্ধ থাকে না। সব সময়তেই ঝাঁক বেঁধে পৌঁছে যায় তারা। আর এই মশাদের হাত থেকে রেহাই পেতে অনেক সময় অনেক ধরনের বাজার চলতি ওষুধ বেছে নিতে হয় আমাদের। কিন্তু, সেই ওষুধ থেকে আমাদের শরীরে একাধিক সমস্যা দেখা যায়। তবে এবার আর কোনও চিন্তা নেই। দেখে নিন বাজারচলতি কোনও ওষুধ ব্যবহার না করে ঘরোয়া উপায় কীভাবে মশা তাড়াবেন। 

Asianet News Bangla | Published : Aug 12, 2021 7:37 PM IST

110
মশার উপদ্রবে নাজেহাল, কয়েল বা কেমিক্যাল  স্প্রে ছাড়াই রেহাই পান ঘরোয়া উপায়
বিকেলের দিকে মশার উপদ্রব সবথেকে বেশি দেখা যায়। সেই সময় দরজা, জানলা যেখান থেকে পারে তারা ঝাঁক বেঁধে ঢুকে পড়ে। আর সুযোগ বুঝে চালায় আক্রমণ। আপনি কোনও কিছু বুঝে ওঠার আগেই শরীরে মধ্যে ফুটিয়ে দেয় হুল। ব্যস তারপর আর দেখে কে চুলকাতে চুলকাতে লাল হয়ে যায় গোটা জায়গা।
210

mosquitoes

310
যাই হোক এই মশাদের তাড়াতে গিয়ে আমাদের বাজার চলতি একাধিক ওষুধের উপর ভরসা করতে হয়। কখনও কয়েল, তো কখনও ভেপোরাইজার ব্যবহার করতে হয় আমাদের। যা দীর্ঘক্ষণ ধরে ঘরের মধ্যে জ্বলার ফলে আমাদের শরীর খারাপ হয়ে যায়। সেগুলি আমাদের শরীরের উপর প্রভাব ফেলতে শুরু করে।
410
কখনও সেই ধূপ থেকে কাশি হয় আবার অনেকের শ্বাসকষ্ট পর্যন্ত হতে পারে। বাচ্চাদের ক্ষেত্রে ওই মশা মারার ধূপ একেবারেই ভালো নয়। ওই ধূপ থেকে বাচ্চাদের শরীরে অনেক সমস্যা দেখা যায়। তাই বাজার চলতি ওই ধূপগুলি ব্যবহার না করে বাড়িতেই তৈরি করে নিন মশা তাড়ানোর আদর্শ ওষুধ। এগুলি আপনার পরিবারের কোনও ক্ষতি করতে পারবে না।
510
নিম ও ল্যাভেন্ডার তেল মশার যম হিসেবে পরিচিত। নিম ত্বকের পক্ষে খুবই কার্যকরী। আর যে কোনও কয়েল বা ভেপোরাইজারের থেকে নিম ১০ গুণ বেশি তাড়াতাড়ি মশা তাড়াতে পারে। তাই বাড়িতে ল্যাভেন্ডার ও নিমের একটি মিশ্রণ তৈরি করে সেই তেল গায়ে মাখতে পারেন। দেখবেন মশা আপনার থেকে দূরে থাকবে।
610
জনসনের বেবি ক্রিমও মশা তাড়াতে সাহায্য করে। শুনে অবাক লাগলেও এটাই সত্যি। সমীক্ষায় অনেকেই জানিয়েছেন যে জনসন বেবি ক্রিম গায়ে লাগিয়ে নেওয়ার ফলে মশারা অনেকটা দূরে থাকে।
710
পাতি লেবুকে দু'আধখানা করে নিন। তারপর তার উপরে লবঙ্গ পুঁতে দিন। এরপর সেগুলি ঘরের যে কোনও জায়গা যেখান দিয়ে মূলত মশারা ঢোকে সেখানে রেখে দিন। দেখবেন শুধু মশা কেন যে কোনও পোকা আপনার বাড়ি থেকে দূরে থাকবে।
810
মশা তাড়ানোর ক্ষেত্রে তুলসি পাতার জুরি মেলা ভার। বাড়ির বাইরে যদি কোনও তুলসি গাছ থাকে তাহলে তা টবে করে ঘরের মধ্যে নিয়ে চলে আসুন। দেখবেন তারপর থেকে মশারা আর আপনার ঘরে ঢোকার সাহজ পাবে না। কারণ এই গাছ থেকে এমন গন্ধ বের হয় যা মশারা কোনওভাবেই সহ্য করতে পারে না।
910
রসুনের কয়েকটা কোয়া নিন। তারপর সেগুলিকে বেটে জলের মধ্যে দিয়ে ফালো করে ফুটিয়ে নিন। এরপর ঠান্ডা করে সেই জল একটি স্প্রে বোতলের মধ্যে ঢুকিয়ে নিন। সেই স্প্রে ঘরের চারপাশে করে দিন। দেখবেন মশা আর আসবে না। তেমন হলে পুরোনো ভেপোরাইজারের কৌটোতে সেই জল ঢুকিয়ে মেশিন অন করে দিতে পারেন। এতেও ভালো কাজ হবে।
1010
মশা তাড়াতে কর্পূরের জুরি মেলা ভার। সামান্য পরিমাণ কর্পূর নিয়ে তা কেরোসিন তেলের মধ্যে ঢেলে দিন। এরপর সেই মিশ্রণটি কোনও স্প্রে বোতলে বা কোনও ভেপোরাইজারের কৌটোতে ঢেলে তা মেশিনের সঙ্গে যোগ করে দিন। দেখবেন সেই গন্ধে মশা আর টিকতেই পারবে না। আর এটা শরীরে পক্ষেও একেবারেই খারাপ নয়।
Share this Photo Gallery
click me!
Recommended Photos