এই ৪ সমস্যা থাকলে এলাচ খাওয়া বন্ধ করুন, হতে পারে মারাত্মক বিপদ

এলাচকে বলা হয় মসলার রানী। এলাচ সুগন্ধিযুক্ত একটি মসলা। খাবারে অতিরিক্ত স্বাদ বাড়ানোর জন্য ব্যবহার করা হয় এলাচ। রান্নার স্বাদ বাড়ানো ছাড়া ও এর রয়েছে বিভিন্ন ধরনের উপকারিতা। মুখের দুর্গন্ধ, মাড়ি দিয়ে রক্তপাত অথবা দাঁত ক্ষয় হওয়ার মতো মারাত্মক সমস্যায় এলাচ কার্যকর ভূমিকা পালন করে। এমনকী এলাচের তেল মুখের সমস্যা দূর করতে কার্যকর একটি ঔষুধ হিসেবেও ব্যবহৃত হয়। এলাচ ক্যান্সার প্রতিরোধে কাজ করে। এছাড়া শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যা হুপিংকাশি, ফুসফুস সংক্রমণ ও অ্যাজমার মতো সমস্যায় এলাচ খুবই উপকারী। 

deblina dey | Published : Jan 31, 2021 6:33 AM IST

16
এই ৪ সমস্যা থাকলে এলাচ খাওয়া বন্ধ করুন, হতে পারে মারাত্মক বিপদ

এলাচ ডায়েটের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এলাচের রয়েছে অনেক ঔষধি গুণ। এটি আমাদের শরীরের জন্য খুব উপকারী বলে মনে করা হয়। তবে যদি এই চার সমস্যা থাকে এলাচ খাওয়া হতে পারে বিপদজ্জনক। জেনে নিন সেই সমস্যাগুলি কি কি-

26

দুই ধরণের এলাচ ভারতীয় মশলায় পাওয়া যায়। একটি বড় এলাচ এবং অন্যটি এলাচি। ছোট এলাচি সবুজ বর্ণের। যদিও এলাচ সেবন থেকে আমাদের দেহে অনেক উপকার পাওয়া যায়, তেমনি কিছু অসুবিধাও রয়েছে।

36

গর্ভাবস্থায় এমনিতেই খাদ্য বিষয়ে সচেতন থাকতে হয়। এই সময় বেশি এলাচ খাওয়ার ফলে গর্ভপাত হতে পারে। আপনি যদি গর্ভাবস্থায় এলাচ খেতে চান তবে প্রথমে চিকিৎসকের পরামর্শ নিন। তবেই এলাচ খান।

46

যাদের গলব্লাডার বা কিডনি-তে স্টোনের সমস্যা রয়েছে তাদের জন্য এলাচ ক্ষতিকারক হতে পারে। এলাচের বীজ শরীরে পাথর বাড়াতে পারে। অতএব, এটি গ্রহণের আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই খান।

56

যাঁদের অ্যালার্জির সমস্যা রয়েছে  তাঁদের এলাচ খাওয়া থেকে দূরে থাকা উচিত। এটি গ্রহণের ফলে শ্বাসকষ্টের মতো সমস্যাও হতে পারে। এছাড়া অনেকের এলাচের থেকেই অ্যালার্জির সমস্যা হতে পারে, তাই আগে জেনে নিয়ে তবেই এলাচ সেবন করুন।

66

এই সমস্যাগুলি ছাড়া অতিরিক্ত এলাচ খাওয়ার ফলে কাশি ও বমি বমি ভাব হতে পারে। এলাচের স্বাদ ঠান্ডা, তাই এটি অতিরিক্ত খাওয়ার ফলে কাশিও হতে পারে। এই সমস্যাগুলি থাকলে এলাচ খাওয়া থেকে বিরত থাকুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos