দেখে নিন রাজ্য-সহ দেশের বিভিন্ন অঞ্চলে বার্ড ফ্লু লেটেস্ট আপডেট

দেশে বার্ড ফ্লু বা এভিয়ান ইনফ্লুয়েঞ্জার ঝুঁকি দিন দিন বাড়ছে। পশু সুরক্ষা বিভাগের মতে, দিল্লির ভোপালে মৃত হাঁস এবং কাকের আটটি নমুনায় বার্ড ফ্লু নিশ্চিত হয়েছে। দিল্লির ১৫ টি জায়গায় ২ টি হাঁস এবং ৯৯ টি কাক মৃত্যুর খবর মিলেছে। দিল্লির গাজীপুর মান্ডিও দশ দিনের জন্য বন্ধ রয়েছে। এই ম্যান্ডিটি দেশের বৃহত্তম পোল্ট্রি ফার্মের তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে। এর পাশাপাশি দেশের নয়টি রাজ্যে এই বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে। এই রাজ্যগুলি হল রাজস্থান, মধ্য প্রদেশ, হিমাচল প্রদেশ, হরিয়ানা, কেরল, গুজরাট, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ এবং দিল্লি। এক নজরে দেখে নিন দেশের বিভিন্ন রাজ্যে কতটা প্রভাব বিস্তার করেছে বার্ড ফ্লু 

deblina dey | Published : Jan 11, 2021 9:03 AM IST / Updated: Jan 11 2021, 02:34 PM IST

19
দেখে নিন রাজ্য-সহ দেশের বিভিন্ন অঞ্চলে বার্ড ফ্লু লেটেস্ট আপডেট

হরিয়ানা-  হরিয়ানার পাঁচকুলা জেলায় অবস্থিত দুটি পোল্ট্রি ফর্মে বার্ড ফ্লু সংক্রমণের বিষয়টি নিশ্চিত হওয়ার পরে, রাজ্য সরকার নয়টি দল মোতায়েন করেছে। উভয় কেন্দ্রে প্রতিরোধ অভিযান চলছে।

29

মধ্য প্রদেশ- মধ্য প্রদেশের ১৩ টি জেলার কাকের নমুনায় বার্ড ফ্লুতে H5N8 সংক্রমণ মিলেছে। মধ্য প্রদেশের জনসংযোগ দফতরের এক কর্মকর্তা বলেছেন, "রাজ্যে ইন্দোর, মন্দসৌড়, আগর মালওয়া, নিমুচ, দেওয়াস, উজ্জয়েন, খান্ডওয়া, খারগোন, গুনা, শিবপুরি, রাজগড়, শাজাপুর এবং বিদিশা - ১৩ টি জেলায় কাকের পাখি ফ্লু এর নমুনা মিলেছে।

39


রাজস্থান- রবিবার রাজস্থানে ৪২৮ টি পাখি মৃত্যুর খবর মিলেছে। এর পাশাপাশি পাখির মোট মৃতের সংখ্যা এখন ২,৯৫০-এ ছাড়িয়েছে।

49

হিমাচল প্রদেশ- রাজ্যের কংরা জেলার পং ড্যাম বন্যজীবন অভয়ারণ্যে ২১৫ টি পরিযায়ী পাখি মৃত অবস্থায় পাওয়া গিয়েছে। এটির সঙ্গে, এভিয়ান ইনফ্লুয়েঞ্জার কারণে প্রাণ হারিয়েছে বলে সন্দেহ করা পাখির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪,২৩৫।

59

কেরালা- কেরালার দুটি ক্ষতিগ্রস্থ জেলায় নিয়ন্ত্রণের কাজ সম্পন্ন হয়েছে। প্রচারের পরে পর্যবেক্ষণ কর্মসূচির সঙ্গে সম্পর্কিত নির্দেশিকাগুলি রাজ্যে জারি করা হয়েছে। এদিকে, ক্ষতিগ্রস্থ অঞ্চলের পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য গঠিত কেন্দ্রীয় দলগুলি ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলি পরিদর্শন করছে।

69

উত্তর প্রদেশ- কানপুর চিড়িয়াখানায় পাখি মারা যাওয়ার পরে চিড়িয়াখানা প্রশাসন এক ডজনেরও বেশি পাখিকে হত্যা করেছে। এর পরে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল চিড়িয়াখানার এক কিলোমিটার ব্যাসার্ধে আগত পাখিদের হত্যা করা হবে।

79

মহারাষ্ট্র- মহারাষ্ট্রের লাতুর আহমদপুরে, গত দুই দিনে ১৮০ টি পাখি মৃত অবস্থায় পাওয়া গিয়েছে। যার পরে আহমেদপুরে ১০ কিলোমিটার এলাকা সতর্কতা অঞ্চল হিসাবে ঘোষণা করা হয়েছে। বার্ড ফ্লুর সংক্রমণের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য, বন, সেচ ও পশুপালন বিভাগের দলগুলিও সক্রিয় হয়েছিল।

89

গুজরাট- গুজরাটের সুরত জেলার কাক এবং বন্য পাখির নমুনায় অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা নিশ্চিত হয়েছে

99

পশ্চিমবঙ্গ- এখনও পর্যন্ত রাজ্যে কোনও সংক্রমণের খবর মেলেনি। তবে মাংস ও ডিম বিক্রির ক্ষেত্রে প্রভাব পড়েছে, বিক্রি এখনই বেশ কিছুটা কমে গিয়েছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos