International Yoga Day 2022: সুস্থ থাকতে যোগাসন রপ্ত করুন, রোগমুক্ত জীবন পেতে রইল যোগার ভূমিকা

পালিত হচ্ছে আন্তর্জাতিক যোগদিবস। সাধারণ মানুষ থেকে প্রধানমন্ত্রী, সকলে আজ অংশ নিয়েছেন যোগ দিবসের অনুষ্ঠানে। আজ ১৫ হাজার মানুষের সঙ্গে যোগ দেন প্রধানমন্ত্রী। যোগাভ্যাস যে প্রতিটি মানুষের জন্য কতটা গুরুত্বপূর্ণ তা স্মরণ করাতেই প্রতি বছর এই দিনটি পালিত হয়। ২০১৫ সাল থেকে পালিত হচ্ছে এই দিনটি। জানা যায়, ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে আন্তর্জাতিক যোগ দিবসের প্রস্তাব পেশ করেন নরেন্দ্র মোদী। তাঁর প্রস্তাব ১৭৭টি দেশ সমর্থন করেছিল। তারপর থেকে ২১ জুন দিনটি নির্দিষ্ট হয় যোগদিবস হিসেবে। আজ শহরের প্রতিটি কোণায় আয়োজিত হয়েছে বিশেষ অনুষ্ঠান। শরীর ও মন সুস্থ রাখতে যোগা করা কতটা প্রয়োজন তা স্মরণ করাতে ব্যস্ত বিশেষজ্ঞরা। 

Sayanita Chakraborty | Published : Jun 21, 2022 4:55 AM IST

110
International Yoga Day 2022: সুস্থ থাকতে যোগাসন রপ্ত করুন, রোগমুক্ত জীবন পেতে রইল যোগার ভূমিকা

আসলে যোগাকে শারীরিক ও মানসিক ব্যায়াম ও আধ্যাত্মিক অনুশীলন বলে মনে করা হয়। যোগের উৎপত্তি হাজার হাজার বছর আগে। বেদ অনুসারে, ভগবান শিব ছিলেন প্রথম যোগী। তিনি যোগ সম্পর্কে তাঁর জ্ঞান সপ্ত ঋষিদের কাছে স্থানান্তরিত করেন। এই ভাবে ধীরে ধীরে তা বিশ্ব ব্রক্ষ্মান্ডে ছড়িয়ে পড়ে। নিয়মিত যোগা করলে মুক্তি পেতে পারেন একাধিক কঠিন রোগ থেকে।

210

সারা বছরই হজমের সমস্যা দেখা দেয়। খাওয়া-দাওয়ার একটু অনিয়ম হলেই অম্বল, গ্যাসের সমস্যায় ভোগেন অনেকে। হজম সংক্রান্ত যাবতীয় সমস্যা দূর কর রোগ যোগা করুন। নিয়মিত যোগা করলে দূর হবে কোষ্ঠকাঠিন্যের সমস্যা।এক্ষেত্রে পবনমুক্তাসন করুন। করতে পারেন পার্শ্বসুখাসন, অর্ধ মতসেন্দ্রাসন, ভুজঙ্গাসনের মতো একাধিক আসন। 

310

বয়স বাড়ার সঙ্গে ক্যালসিয়ামের অভাব নতুন কথা নয়। এই কারণে হোক কিংবা অন্য কোনও জটিলতার জন্য হাঁটুর ব্যথায় ভুগছেন অনেকে। এই রোগ যখন-তখন দেখা দিতে পারে। অনেকের আবার শরীর একটু ভারী হলেই এমন সমস্যা হয়। এক্ষেত্রে করতে পারেন উত্থানপদাসন। এই আসন চেয়ারে বসে করা যায়। তাই কাজের ফাঁকেও করতে পারেন এই আসন। তবে, উপকার পেতে চিৎ হয়ে শুয়ে এই আসন করুন। 

410

সারা দিন কাটে একটি চেয়ারে বসে। অফিসের ৮ ঘন্টা শিফট। এই গোটা সময় কাজের চাপে মাথা তোলার সুযোগ হয় না। ফলে, দীর্ঘক্ষণ চেয়ারে বসে থাকতে হয়। আর চেয়ার ছেড়ে উঠে দাঁড়ালেই কোমরে ব্যথা। কিংবা সকলে ঘুম থেকে উঠে কোমরে ব্যথা হয় অনেকের। এই সমস্যা থেকে মুক্তি পেতে যোগা করতে পারেন। সলভাসনে উপকার পাবেন। এই আসন নিয়মিত করলে কোমরে ব্যথা থেকে মুক্তি পাবেন। সঙ্গে নিয়মিত ক্যালসিয়াম জাতীয় খাবার খান। 

510

শ্বাস কষ্টে সমস্যা থেকে মুক্তি পেতে পারেন যোগার সাহায্যে। শারীরিক জটিলতার জন্য দেখা দিতে পারে শ্বাস কষ্টের সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি দেবে সিদ্ধাসন। পদ্মাসনের ভঙ্গিতে বসতে হয় এই আসন করার সময়। পদ্মাসনের ভঙ্গিতে বসে ধীরে ধীরে শ্বাস নিন আর শ্বাস ছাড়ুন। এতে ফুসফুলও ভালো থাকবে।  

610

ওজন কমাতে আমরা অনেকেই মরিয়া। বাড়তি ওজনের কথা মাথায় এলে সকলেরই খাদ্যাতালিকা থেকে পছন্দর খাবার বাদ দেন। এবার তা না করে যোগা করুন। যোগ শাস্ত্রে একাধিক আসনের উল্লেখ আছে যার সাহায্যে মুক্তি পেতে পারেন বাড়তি ওজন থেকে। দিনে রোজ ২০ মিনিট যোগাসন করুন। করতে পারেন ভুজঙ্গাসন, চতুরঙ্গ দন্ডসানা, ইয়োগালটিসের মতো আসন।  

710

নানা কারণে পেশিতে ব্যথা অনুভূত হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে আমরা নানা রকম ওষুধ লাগাই। এবার থেকে পেশির ব্যথা থেকে মুক্তি পেতে যোগাসন করুন। অর্ধ পিঞ্চা ময়ূরাসন, অর্ধ শলভাষা, নিকুঞ্জাসনার মতো আসন করতে পারেন। এতে ব্যথা উপসম হবে। রোজ ১৫ থেকে ২০ মিনিট করে যোগা করুন। এতে উপকার পাবেন। 

810

স্ট্রেসের সমস্যা কম বেশি সকলে ভুগছেন। এই স্ট্রেস একাধিক রোগের কারণ। স্ট্রেস থেকে মুক্তি পেতে নিয়মিত যোগা করুন। করতে পারেন সুখাসন। চাছাড়া পশ্চিমোত্তনাসেও উপকার পাবেন। স্ট্রেস কমাতে নিয়মিত উত্তানাসন করুন। এই তিন আসন নিয়মিত করলে উপকার পাবেন। তবে, সবার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিন। সুস্থ থাকা সম্ভব। 

910

ডায়াবেটিস থেকে মুক্তি পেতে নিয়মিত যোগা করুন। ডায়াবেটিস নিয়ন্ত্রণের রাখতে নিয়মিত করতে পারেন ভুজঙ্গাসন। অল্প বয়সেই অনেকে ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছেন। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে তা একে একে প্রতিটি অঙ্গের ওপর প্রভাব ফেলে। তাই সময় থাকতে সতর্ক হন। করতে পারেন উত্থান পদাসন কিংবা পশ্চিমোত্তনাসন। এতে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস।  

1010

হার্টের সমস্যা থেকে মুক্তি পেতে কিংবা মেয়েরা পিরিয়ডস সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মতি যোগা করুন। যোগাভ্যাস মুক্তি দিতে পারে একাধিক রোগ থেকে। তবে, কোন রোগের কী আসন তা জেনে নিয়ে তবেই করবেন। তা না হলে হিতে বিপরীত হবে। এর সঙ্গে রোজ ৩০ মিনিট করে হাঁটুন। বিশেষজ্ঞের মতে, রোগ মুক্ত জীবন পেতে এর থেকে সেরা উপায় কিছু হতে পারে না।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos