Yoga Day 2022: যোগাসন করতে মাথায় রাখুন এই ১০টি জিনিস, রইল সুস্থ থাকার বিশেষ টিপস

সুস্থ থাকতে শুধু নিয়ম মেনে খাবার খেলেই হবে না। সঙ্গে প্রয়োজন শরীরচর্চা। বর্তমানে প্রায় সকলে দিন কাটে একটি চেয়ারে বসে। দিনে ৯ ঘন্টা অফিস। সেই অফিসের কাজ শেষ করতে রোজই ১০ ঘন্টা পার হয়ে যায়। রোজ কাজের এত চাপ থাকে যে টিফিন টাইম ছাড়া চেয়ার ছেড়ে উঠে দাঁড়ানোর সময় নেই। এই অফিসের কাজের চাপ সামলাতে গিয়ে অধিকাংশেরই শরীরে বাঁধছে নানান রোগ। অল্প বয়সেই ডায়াবেটিস, প্রেসার, হার্টের রোগ থেকে নানান রোগ শরীরে বাসা বাঁধছে। এর থেকে মুক্তি পেতে নিয়মিত যোগা করার পরিমর্শ নিয়ে থাকেন অনেকে। এবার যোগাসন করার সময় মাথায় রাখুন এই ১০টি জিনিস। জেনে নিন কী কী। 

Sayanita Chakraborty | Published : Jun 19, 2022 5:18 AM IST

110
Yoga Day 2022: যোগাসন করতে মাথায় রাখুন এই ১০টি জিনিস, রইল সুস্থ থাকার বিশেষ টিপস

শরীরে কথা মাথায় রেখে যোগা করুন। আপনার শরীরে কোনও রকম জটিলতা আছে কি না তা আগে জেনে নিন। শরীরে কোনও রকম সমস্যা থাকলে আপনার জন্য কোনও ব্যায়াম উপযুক্ত তা জেনে নিন। তা না জেনে ব্যায়াম করবেন না। যেমন- যদি কারও কোমরে সমস্যা থাকে, তাহলে তার সব যোগাসন করা চলবে না। তেমনই অন্য কোনও জটিলতা থাকলেও একই। তাই বিস্তারিত জেনে নিন। 

210

উপযুক্ত পোশাক পরে ব্যায়াম করবেন। যোগাসন করতে উপযুক্ত ব্যায়াম করা সবার আগে দরকার। ব্যায়ামের পোশাক আলাদা ধরনের কাপড় দিয়ে তৈরি হয়। তাই সঠিক পোশাক পরে ব্যায়াম না করলে নিজেই বিপদে পড়তে পারেন। তাই সঠিক পোশাক পরে যোগাসন করুন। তবেই উপকার পাবেন। 

310

শুধু ব্যায়াম করলেই হল না। সুস্থ থাকতে চাইলে ব্যায়ামের সঙ্গে স্বাস্থ্যকর খাবার খেতে হবে। খাদ্যতালিকায় রাখুন প্রোটিন, ভিটামিন, খনিজ উপাদান। সঠিক খাবার না খেলে শরীরে বাড়তে থাকবে জটিলতা। সুস্থ থাকতে চাইলে যতটা পারবেন কম রেস্তোরাঁর খাবার খান। তেমনই এড়িয়ে চলুন প্রসেসড ফুড। এই ধরনের খাবারে অধিক নুন ও চিনি থাকে। যা শারীরিক জটিলতা বৃদ্ধি করে। 

410

যোগাসন করার সময় অধিকাংশ একটি ভুল করে থাকে। তা হল, কঠিন ব্যায়ামের সময় নিঃশ্বাস বন্ধ রাখা। জানেন কি এতে শরীরের মারাত্মক ক্ষতি হচ্ছে। ব্যায়ামের সময় শ্বাস- প্রশ্বাস স্বাভাবিক রাখুন। শ্বাস ছাড়ুন ও গ্রহণ করুন। তা না হলে ব্যায়ামের কোনও উপকারীতাই পাবেন না। সঠিক নিয়ম মেনে যোগাসন করা প্রয়োজন। 

510

যোগাসন সঠিক সময় করতে হবে। ভরা পেট খাবার খাওয়ার পর এক্সারসাইজ নয়। তেমনই খালি পেটে এক্সারসাইজ করবেন না। হালকা খাবার খেয়ে এক্সারসাইজ করতে পারেন। এতে উপকার পাবেন। পেট ভরে খাবার খেয়ে এক্সারসাইজ করলে বমি হতে পারে। তেমনই সেই খাবার সঠিক হজম না হলে দেখা দেবে অন্য জটিলতা।

610

যোগাসন করার সময় কীভাবে তা করতে হয় আগে জেনে নিন। বারে বারে অনুশীলন করে তবেই এক্সারসাইজ করুন। তাড়াহুড়ো করবেন না। ব্যায়ামের জন্য পর্যাপ্ত সময় বরাদ্দ করুন। সঠিক নিয়ম মেনে ধীরে ধীরে সময় নিয়ে এক্সারসাইজ করলে তবেই উপকার পাবেন। তা না হলে শরীরে অন্য জটিলতা সৃষ্টি হতে পারে।   

710

প্রতিযোগিতা নয় এই কথা সব সময় মাথায় রাখুন। হতেই পারে আপনি ওজন কমানোর জন্য যোগাসন করছেন। তাই বলে প্রথম দিনেই ঘন্টার পর ঘন্টা যোগাসন করলে লাভ নেই। ধীরে ধীরে ব্যায়ামের সময় বাড়ান। শরীর যতটা নিতে পারবে ততটাই করুন। এর বেশি ব্যায়াম করলে বাড়তে পারে জটিলতা।  

810

মন শান্ত রাখুন ব্যায়াম করার সময়। রোজ যোগাসন করার আগে পর্যাপ্ত সময় বরাদ্দ করুন। ধীরে ধীরে ব্যায়াম করুন। তাড়াহুড়ো করলে কোনও উপকার পাবেন না। আর এই সময় মন শান্ত রাখুন। কোনও বিষয় চিন্তা করবেন না। তবেই যোগাসনের সঠিক উপকার পাবেন।  

910

সবার আগে প্রয়োজন যোগা ম্যাট। যোগাসন করার আলাদা ম্যাট হয়। যা অনেকের কাছে স্টিকি ম্যাট নামেরও পরিচিত। এটি সবার আগে কিনে ফেলুন। এই ম্যাট ছাড়া যোগা করবেন না।  তা না হলে কোনও উপকার পাবেন না। সঠিক সরঞ্জামের সঙ্গে যোগাসন করুন। তবেই উপকার। 

1010

অবশ্যই বিশেষজ্ঞের মত নিন। অনেকে ইউটিউব ঘেঁটে যোগা করে থাকেন। এর থেকে ভালো হবে বিশেষজ্ঞের মত নিলে। যোগাসন করার আগে বিশেষজ্ঞের মত নিন। জেনে নিন কোন ব্যায়াম আপনার জন্য উপযুক্ত। অন্তত প্রথম কটা মাস ট্রেনারের পরামর্শ মেনে চলুন তবেই উপকার পাবেন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos