ডায়েটে রাখুন পান্তা ভাত, নিশ্চিন্তে কমবে ওজন, বাড়বে শরীরের এনার্জিও

ভাত খেলেই যে মোটা হবেন এটা সম্পূর্ণ ভ্রান্ত ধারণা। প্যাকেটজাত খাবারের থেকে ভাত খাওয়া শরীরের পক্ষে ভাল। ভাত খেলে ফাইবারের উপস্থিতি শরীরে যেমন ঠিক থাকে। তেমনই ওজনও নিয়ন্ত্রণে থাকবে। তবে জানেন কি গরম নয় বরং পান্তা ভাত খেলেই নাকি বাড়বে শরীরের ইমিউনিটি, পাশাপাশি রোগও কাবু করতে পারবে না আপনাকে।
 

Riya Das | Published : Oct 15, 2021 7:45 AM IST

17
ডায়েটে রাখুন পান্তা ভাত, নিশ্চিন্তে কমবে ওজন, বাড়বে শরীরের এনার্জিও

ভাত খেলেই মোটো হয়ে যাবেন, এই ধারণা থেকেই ভাত অনেকের জীবন থেকেই অবলুপ্ত। রোগা হওয়ার জন্য ভাত খান না অনেকেই।

 

27

তবে এটাও জেনে রাখুন ভাত খেলেই বাড়বে শরীরের ইমিউনিটি। যদিও গরম ভাত নয় পান্তা ভাত খেলেই বাড়বে ইমিউনিটি, পাশাপাশি রোগও কাবু করতে পারবে না আপনাকে।

37

অনেকেই ভাবতে পারেন মাছ, মাংস, ডিম, দুধ, ফলের মতো পুষ্টিকর খাবার ফেলে পান্তা ভাত খেয়ে কারোর ইমিউনিটি বাড়তে পারে, এটা ভাবাই যায় না। 

47

এবার এই পান্তাভাতের কথাই জানালেন এইমস-এর চিকিৎসকরা।  গবেষণা বলছে যে পান্তা ভাত খেলেই নাকি বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।

57

পশ্চিমবঙ্গ, বাংলাদেশ এবং ওড়িশাতে পান্তা ভাত খাওয়ার যথেষ্ট প্রচলন রয়েছে। এই পান্তা ভাত ওড়িশার ঐতিহ্যবাহী একটি খাবার। উড়িয়া ভাষায় এর নাম 'পোখাল ভাত।'
 

67


২০১৯ সাল থেকে পান্তাভাতের পুষ্টিগুণ নিয়ে গবেষণা শুরু করেন ভুবনেশ্বর এইমস-এর গবেষকরা। তাতে জানা গেছে, জলে ফুলে ওঠা পান্তাভাতের শর্ট-চেইন ফ্যাটি অ্যাসিড রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 

77

এছাড়াও পান্তাভাতে থাকে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট। ফ্যাটি অ্যাসিড এবং কার্বোহাইড্রেটের অ্যান্টি-ইনফ্লেমেটারি ধর্ম শরীরের এনার্জি লেভেল বাড়াতে সাহায্য় করে। এবং শরীরকে শক্তিশালী করতে সাহায্য করে।
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos