মার্কিন যুক্তরাষ্ট্রে পাওয়া কোভিড-এর নতুন ভেরিয়েন্টগুলি কি আরও সংক্রামক, এই বিষয় কি বলছে গবেষকরা

রবিবার প্রকাশিত একটি গবেষণায় জানা গিয়েছে যুক্তরাষ্ট্রে সারস-কোভ -২ (SARS-CoV-2) ভাইরাসের সাতটি নতুন ভেরিয়েন্টের খোঁজ মিলেছে। তবে এই বিষয়ের এখনও পিয়ার-রিভিউ করা হয়নি। গবেষকরা ভাইরাসগুলির বিভিন্ন ভেরিয়েন্ট পর্যবেক্ষণ করছেন। যেহেতু এর মধ্যে কিছু মূল ভাইরাসের চেয়ে মারাত্মক হতে পারে, তারা আরও সহজেই সংক্রমণযোগ্য হতে পারে এবং ভ্যাকসিনগুলির কার্যকারিতা নিয়ে প্রতিরোধীও হতে পারে বলে মনে করা হচ্ছে।

deblina dey | Published : Feb 17, 2021 6:15 AM IST

19
মার্কিন যুক্তরাষ্ট্রে পাওয়া কোভিড-এর নতুন ভেরিয়েন্টগুলি কি আরও সংক্রামক, এই বিষয় কি বলছে গবেষকরা

SARS-CoV-2 এর পরিচিত ভেরিয়েন্টগুলি-

B.1.1.7- মার্কিন যুক্তরাষ্ট্রে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (Centers for Disease Control and Prevention)বা CDC জানিয়েছে, এই ভেরিয়েন্টটি যুক্তরাজ্যেই মিলেছে এবং অন্যান্য ভেরিয়েন্টগুলির তুলনায় এতে মৃত্যুর ঝুঁকি অনেক বেশি বৃদ্ধি পেতে পারে।

29

B.1.351- এই ভেরিয়েন্টটি ইউকে-এর থেকে পাওয়া গিয়েছিল এবং দক্ষিণ আফ্রিকাতে এটি প্রথম চিহ্নিত হয়েছিল। ২০২১ সালের জানুয়ারির শেষ দিকে এটি মার্কিন যুক্তরাষ্ট্রেও পাওয়া গিয়েছে।

39

P.1- এই ভেরিয়েন্টটি ব্রাজিলে প্রথম আবির্ভূত হয়েছিল এবং এটিতে ১৭ টি ভিন্ন মিউটেশন রয়েছে বলে জানা গিয়েছে। এর মধ্যে তিনটি স্পাইক প্রোটিনের রিসেপ্টর-বান্ডাইং ডোমেইনে রয়েছে (স্পাইক প্রোটিন, যা ভাইরাসের তল থেকে প্রসারিত হয়) 

49

সাম্প্রতিক গবেষণার বিশেষজ্ঞরা জানিয়েছেন, যে সমস্ত অঞ্চলে ভাইরাসের প্রকোপ বেশি, সেখানে অ্যান্টিবডিগুলি দেহের অভ্যন্তরে প্রবেশের পরে ভেরিয়েন্টগুলির উত্থানের পক্ষে থাকতে পারে। 

59

গবেষকরা যে সাতটি নতুন ভেরিয়েন্টের উল্লেখ করেছেন তা একই জিনগত রূপান্তরের ফলে বিকাশ হয়েছে। তবে এটি এখনও পরিষ্কার নয় যে এই নতুন ভেরিয়েন্টগুলি আরও সংক্রামক এবং আরও বিপজ্জনক করে তুলবে কি না।

69

বিশ্বজুড়ে ভাইরাসের আরও বিভিন্ন ভেরিয়েন্ট রয়েছে তবে কেবল জিনোম সিকোয়েন্সিং (genome sequencing) এটি নির্ধারণ করতে সহায়তা করতে পারে যা এই মুহূর্তে পর্যাপ্ত পরিমাণে ঘটছে না। 

79

২০২০ সালের ডিসেম্বরের শেষের দিকে প্রকাশিত একটি নথিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ভাইরাসটির জিনোম সিকোয়েন্সিং বাড়াতে ও সম্প্রসারণে গ্রহণ করা কিছু পদক্ষেপের কথা জানিয়েছিল। 

89

ভাইরাস কেন পরিবর্তন হয়?

বিবর্তন পরিবেশের কিছু নির্দিষ্ট পরিবর্তনের প্রতিক্রিয়ায় জীবকে পরিবর্তন করতে সহায়তা করে। এর অন্যতম কারণ হল পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়ে বেঁচে থাকা। ন্যাকেড এপি ট্রিলজি (Naked Ape trilogy)-তে প্রাণিবিজ্ঞানী ডেসমন্ড মরিস লিখেছেন যে লক্ষ লক্ষ বছরের বিবর্তনে মানুষ কীভাবে তাদের পরিবর্তিত পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিয়েছে। 

99

উদাহরণস্বরূপ, তিনি মানুষের উপর নগর শহর জীবনের প্রভাব বিবেচনা করে। মরিস যুক্তি-সহ দেখান যে নগরজীবন একাকী এবং আরও বেশি চাপের মধ্যে থাকা সত্ত্বেও লোকেরা তাদের কাছে ভিড় করে কারণ একটি শহর, "একটি বিশাল উদ্দীপনা কেন্দ্র হিসাবে কাজ করে যেখানে আমাদের দুর্দান্ত আবিষ্কার উদ্দীপনা ও বিকাশ লাভ করতে পারে।"

Share this Photo Gallery
click me!
Recommended Photos