গরম দুধে মাত্র ১ চামচ মধু, কাজ করবে ম্যাজিকের মতোন

 দুধের পুষ্টিগুণ আমাদের সকলেরই জানা। কিন্তু অনেকেরই দুধ খেতে ভাল লাগে না। ক্যালসিয়ামের সবচেয়ে ভালো উৎস হল দুধ। যা দাঁত ও হাড়ের গঠনে সাহায্য করে। যারা সাারদিন একটানা কাজ করছেন, কর্মব্যস্ততার পর শরীরের ক্লান্তি দূর করতে এক গ্লাস গরম দুধ খুবই উপকারী।গরম দুধ ক্লান্ত পেশিকে সতেজ রাখতে সাহায্য করে। তবে শুধু গরম দুধ নয়, প্রতিদিন যদি গরম দুধে মধু মিশিয়ে খান তাহলে আরও অনেক বেশি উপকার পাবেন। এক গ্লাস দুধে এক চামচ মধু দিলেই হবেই কেল্লাফতে।

Riya Das | Published : Oct 13, 2020 8:22 AM IST

18
গরম দুধে মাত্র ১ চামচ মধু, কাজ করবে ম্যাজিকের মতোন


 গত কয়েক মাস ধরে সবাই ওয়ার্ক ফ্রম হোম করতে করতে দেখা দিয়েছে শরীরের নানা সমস্যাও। আমাদের অজান্তেই শরীরে বাসা বাঁধছে নানান রোগ।সারাদিনই বাড়িতে থাকার ফলে ল্যাপটপ, মোবাইল আর টিভি নিয়েই কাটছে বেশির ভাগ সময়। এছাড়াও শপিং থেকে অফিসের কাজ সবই চলছে অনলাইনে। যার ফলে সারাদিনের এই অতিরিক্ত চাপে ক্লান্ত হয়ে পড়ছে শরীর।

28

 কর্মব্যস্ততার পর শরীরের ক্লান্তি দূর করতে এক গ্লাস গরম দুধ খুবই উপকারী।গরম দুধ ক্লান্ত পেশিকে সতেজ রাখতে সাহায্য করে। 

38


তবে শুধু গরম দুধ নয়, প্রতিদিন যদি গরম দুধে মধু মিশিয়ে খান তাহলে আরও অনেক বেশি উপকার পাবেন। 

48

 দুধের মধ্যে  ভিটামিন ডি, এ, ল্যাকটিক অ্যাসিড, ক্যালসিয়াম আছে।  এছাড়াও মধুতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিফাংগাল যা যে কোনও রকম ইনফেকশন থেকে রক্ষা করে।  এই দুই উপাদান একসঙ্গে মিশলে তা শরীরের জন্য দারুণ উপকারি।

58


গরম দুধ আর মধু একসঙ্গে খেলে তা স্নায়ুর উপর ভাল প্রভাব ফেলে। ফলে পেশির ক্লান্তিভাব নিমেষে দূর হয়। এবং মানসিক চাপ কমে। হজমও ভালো হয়, এবং ঘুমও গাঢ় হয়।

68

প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে  একগ্লাস গরম দুধে মধু মিশিয়ে যদি খাওয়া যায় তাহলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।  

78

যারা দীর্ঘদিন ধরে গ্যাসের সমস্যায় ভুগছেন তারা যদি প্রতিদিন এই গরম দুধ খান তাহলে উপকার পাবেন। তবে খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। যাদের দুধে সমস্যা আছে তারা এড়িয়ে চলুন।

88

মধু এবং দুধ দুটোতেই প্রচুর এনার্জি  রয়েছে।  দুটো  জিনিসএকসঙ্গে মিশলে তার ফল দ্বিগুণ হয়। সকালে খাবার পর এক গ্লাস দুধ ও মধু খেলে সারাদিন এনার্জি থাকবে তুঙ্গে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos