দিনে কতটুকু চিনি খাওয়া উচিত, বিশেষজ্ঞদের পরামর্শে জেনে নিন এতদিন কতটা ক্ষতি করেছেন শরীরের

আপনি যদি নিজের চিনি গ্রহণের বিষয়টি নিয়ন্ত্রণ করার কথা ভাবছেন, তবে সতর্কতার সঙ্গে আপনার পানীয়গুলিও বেছে নেওয়া উচিত। আপনি যদি কেবল চকোলেট, ক্যান্ডি বা অন্যান্য চিনি দিয়ে তৈরি খাবার বা পানীয় নিয়ন্ত্রণ করেন এটি আপনার পক্ষে যথেষ্ট হবে না। বেশিরভাগ পানীয় পানীয়তে উচ্চ পরিমাণে চিনি থাকে। সফট ড্রিঙ্কস এবং ইন্সট্যান্ট এনার্জী  জাতিয় পানীয়ে প্রচুর পরিমানে চিনি ব্যবহার করা হয়। তাই প্রতিদিন এই ধরনের পানীয়ের পাশাপাশি চা, কফি বা রান্নায় ব্যবহৃত চিনিও শরীরে প্রবেশ করছে। তাই আপনি প্রতিদিন কতটা পরিমান শর্করা বা চিনি খাদ্যের সঙ্গে গ্রহণ করছেন সে বিষয়ে ধারণা থাকা অত্যন্ত জরুরী। তবে জেনে নিন বিশেষজ্ঞদের মতে প্রতিদিন শরীরের কোনও ক্ষতি না করে কতটা পরিমান চিনি খাওয়া যেতে পারে-

deblina dey | Published : Sep 6, 2020 8:05 AM IST

17
দিনে কতটুকু চিনি খাওয়া উচিত, বিশেষজ্ঞদের পরামর্শে জেনে নিন এতদিন কতটা ক্ষতি করেছেন শরীরের

 বিশেষজ্ঞদের মতে, প্রতিদিনের চিনি খাওয়ার পরিমান জানার আগে, জেনে রাখা প্রয়োজন লিক্যুয়িড চিনি স্বাস্থ্যের জন্য বেশি ক্ষতিকর। শরীরের উন্নতির জন্য বিজ্ঞাপণের চমকে মজে আমরা প্যাকেটজাত ফলের রস পান করি। এই প্যাকেটজাত ফ্রুট জুসগুলি চিনিতে পূর্ণ। 

27

আপনি যদি প্রচুর পরিমাণে এই ধরণের পানীয় গ্রহণ করেন, এটি আপনার স্বাস্থ্যের জন্য খুব বিপজ্জনক হতে পারে। আপনি যদি লিক্যুয়িড সুগার গ্রহণ করেন তবে এর চেয়ে বেশি পরিমান খাদ্য গ্রহণের বা সুগার ইনটেক-এর সম্ভাবনা থাকে। তাই আগে জেনে নিন লিক্যুয়িড সুগার গ্রহণের ক্ষতিকর দিকগুলি।

37

ওজন বৃদ্ধির সমস্যা- যদি আপনি প্রচুর পরিমাণে চিনি যুক্ত পানীয় পান করেন তবে আপনার দ্রুত ওজন বৃদ্ধির সম্ভাবনা থাকে। তাই যদি আপনি স্থূলত্বের ঝুঁকি এড়াতে চান, তবে আপনার চিনি গ্রহণের নিয়ম নিয়ন্ত্রণ করতে হবে।

47

হৃদরোগের ঝুঁকি বাড়ায়- আপনি যদি বেশি পরিমাণে লিক্যুয়িড সুগার পান করেন, তবে তা আপনার হৃদয়ের উপর খুব বেশি প্রভাব ফেলতে পারে। এটি আপনার স্থূলত্ব এবং খারাপ কোলেস্টেরল বাড়াতে ভূমিকা রাখে। এছাড়াও হৃদরোগের ঝুঁকি বৃদ্ধির সম্ভাবনাও থাকে।

57

ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়- আপনি যদি বেশি পরিমাণে লিক্যুয়িড সুগার পান করেন তবে এটি আপনার রক্তে চিনির মাত্রা বাড়িয়ে তোলে । এটি টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে  পারে। লিক্যুয়িড চিনির গ্রহণ কমাতে, আপনাকে সোডা খাওয়া ছেড়ে দিতে হবে এবং স্বাস্থ্যকর বিকল্প গ্রহণ করতে হবে। এমন পরিস্থিতিতে যদি আপনি কেবল ভেষজ চা, লেবু জল, ডিটক্স জল বা সাধারণ জল খান তবে এটি আরও ভাল।

67

একদিনে কত চিনি খাওয়া উচিত- আপনি যদি প্রচুর পরিমাণে চিনি গ্রহণ করেন তবে আপনার খাওয়ানো যতটা সম্ভব কমানোর চেষ্টা করা উচিত। এ জাতীয় পরিস্থিতিতে আপনার সর্বদা সেই পণ্যগুলি নেওয়া উচিত যেখানে স্বল্প পরিমাণে চিনি পাওয়া যায়। 

77

একজন সম্পূর্ণ সুস্থ মানুষের ক্ষেত্রে প্রতিদিন খাবারে থেকে আসা ক্যালোরির ১০ শতাংশ চিনি থাকতে পারে, এর বেশি নয়। যেমন ধরুন, আপনি যদি সারা দিনে ২০০০ ক্যালোরির খাবার খান, তার মধ্যে ৪০ গ্রাম, বা ১০ চা চামচ চিনি খেতে পারবেন প্রতিদিন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos