ডায়াবেটিস থেকে কোলেস্টেরল এর সমস্যা, সাধারন এই শাকে রয়েছে আসাধারন গুণ

মেথিকে মসলা, খাবার, পথ্য—তিনটাই বলা চলে। মেথির স্বাদ তিতা ধরনের। এতে রয়েছে রক্তের চিনির মাত্রা কমানোর বিস্ময়কর শক্তি। প্রতিদিন সকালে খালি পেটে মেথি চিবিয়ে খেলে বা এক গ্লাস জলেতে মেথি ভিজিয়ে রেখে সেই জল পান করলে শরীরের রোগ-জীবাণু মরে, বিশেষত কৃমি মরে, রক্তের চিনির মাত্রা কমে। ছাড়াও কৃমিনাশে, রক্তের চিনির মাত্রা কমাতে সাহায্য করে মেথি। রক্তে ক্ষতিকর কোলেস্টেরল বা চর্বির মাত্রা কমে যায়। গরমে ত্বকে যে ঘা, ফোড়া, গরমজনিত ত্বকের অসুখ হয়, এই অসুখগুলো দূর করে মেথি। বার্ধক্যকে দূরে ঠেলে দিয়ে তারুণ্যকে দীর্ঘস্থায়ী করতে গুরুত্বপূর্ণ অবদান রাখে মেথি। জেনে নেওয়া যাক শীতকালীন এই শাকের অসাধারণ পুষ্টিগুণ

deblina dey | Published : Nov 25, 2020 9:55 AM IST

110
ডায়াবেটিস থেকে কোলেস্টেরল এর সমস্যা, সাধারন এই শাকে রয়েছে আসাধারন গুণ

গবেষণা করে দেখা গেছে, যে ডায়াবেটিক রোগীরা নিয়মিত মেথি খান, তাদের ডায়াবেটিসজনিত অসুখগুলো কম হয় এবং স্ট্রোক হওয়ার প্রবণতা তুলনামূলকভাবে কম। 

210

ডায়াবেটিক রোগীদের জন্য মেথি শ্রেষ্ঠ পথ্য। পথ্য ছাড়াও রান্নায় আলাদা মাত্রা এনে দেয় মেথি দানার ফোড়ন। 

310

অনেকেই বর্তমানে গরম মশলার পরিবর্তে রান্নায় মেথির গুঁড়ো ব্যবহার করেন। এছাড়া মেথিতে রয়েছে প্রচুর ফাইবার যা খাবার দ্রুত হজমে সাহায্য করে।

410

পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে মেথি। এছাড়া মেথি শাকে রয়েছে গ্যালাক্টোমানন নামক উপাদান যা শরীরে পলিস্যাকারাইড উৎপন্ন করে ফলে চর্বির বিভাজন ঠিক মত হতে পারে। 

510

এইজন্য অনেকেই মেথি ভেজানো জল সকালে খালি পেটে সেবন করেন। 

610

এছাড়া রুটি বা চাপাটির সঙ্গে মেথি শাকের কুঁচি মেখে রুটিও বানিয়ে নিতে পারেন। 

710

পাশাপাশি এই শাক কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণেও সাহায্য করে। 

810

এই শাকে প্রচুর পরিমানে অ্যান্টি অক্সিডেন্ট থাকায় তা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতেও সাহায্য করে।

910

ইউরিন জাতীয় সমস্যা থাকলে এই শাক সেই সমস্যায়ও দারুন কাজ দেয়।

1010

 রক্তে ক্ষতিকর কোলেস্টেরল বা চর্বির মাত্রা কমে যায়। বার্ধক্যকে দূরে ঠেলে দিয়ে তারুণ্যকে দীর্ঘস্থায়ী করতে গুরুত্বপূর্ণ অবদান রাখে মেথি। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos