ডায়াবেটিস থেকে পেটের নানা সমস্যার সমাধান , জেনে নিন পাতিলেবুর একাধিক উপকারিতা

পাতিলেবু এমন একটি জিনিস যা সারা বছরই পাওয়া যায়। দামও খুবই সামান্য। খোঁজ করলে অধিকাংশ বাড়ির রান্না ঘরে, এর দেখা মেলে। শরবতের সঙ্গে হোক কিংবা ডালের সঙ্গে পাতিলেবু খেতে পছন্দ করেন অনেকেই। 

Jayita Chandra | Published : Aug 24, 2021 9:42 AM IST

19
ডায়াবেটিস থেকে পেটের নানা সমস্যার সমাধান , জেনে নিন পাতিলেবুর একাধিক উপকারিতা

টক জাতীয় এই ফলের একাধিক গুণ রয়েছে। লিভারের সমস্যা থেকে শুরু করে ডায়াবেটিস সহ একাধিক শারীরিক সমস্যার একমাত্র সমাধান হিসেবে এই লেবু খুবই উপকারী। 

29

অনেক সময় কানে পুঁজ জমে কান ব্যথা করে। এক্ষেত্রে পাতিলেবুর রসের সঙ্গে সর্ষের তেল ফুটিয়ে নিতে হবে। এবারে মিশ্রণটি ঠাণ্ডা করে কানে দিলে খুব সহজেই কানে ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। 

39

মুখের রুচি ফিরে পেতে পাতিলেবু খুবই উপকারী। পাতিলেবুর সঙ্গে অল্প ঘি এবং নুন মিশিয়ে মুখে রেখে দিন। কিছু সময় পর মুখ ধুয়ে ফেলুন। এতে মুখের রুচি ফিরে আসবে। 

49

ডায়াবেটিস-এর সমস্যায় যারা কষ্ট পাচ্ছেন তাঁদের জন্য এই ফল খুবই উপকারী। নিয়মিত জলের মধ্যে পাতিলেবুর রস মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়। এতে চোখের দৃষ্টি শক্তিও বৃদ্ধি পায়। 
 

59

মাথা বেথার সমস্যা থেকে মুক্তি পেতে পাতিলেবুর রস খুবই কার্যকরী। এক্ষেত্রে এক কাপ কালো চা-এর সঙ্গে কয়েক ফোঁটা পাতিলেবুর রস মিশিয়ে পান করুন। এতে সহজেই মাথা ব্যথার সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। পাশাপাশি এতে শরীর ঝরঝরে হবে। 

69

প্রতিদিন সকালে খালি পেটে উষ্ণ গরম জলের সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে খেলে লিভারের সমস্যা থেকে দূরে থাকা যায়। এছাড়াও এতে শরীরের অতিরিক্ত মেদ ঝরে যায়। অল্প গোলমরিচ মিশিয়ে খেলে আরও উপকার পাওয়া যায়। 

79

নিয়মিত পাতিলেবু খেলে পেটের নানা সমস্যা থেকে দূরে থাকা যায়। বমি, বদহজম, কোষ্ঠকাঠিন্য, গ্যাস সহ নানা সমস্যার একমাত্র সমাধান পাতিলেবু। 

89

পাতিলেবুর রসের সঙ্গে অল্প আদার রস ও চিনি মিশিয়ে খেলে খুব সহজেই বদহজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। 

99

অনেক সময় ত্বকে জ্বালা অনুভব করলে বা ত্বক ফেটে গেলে পাতিলেবু ব্যবহার করা যেতে পারে। এক্ষেত্রে অল্প পরিমাণ গ্লিসারিনের সঙ্গে লেবুর রস মিশিয়ে ত্বকের ক্ষত স্থানে ব্যবহার করতে হবে। নিয়মিত ব্যবহার করতে উপকার পাওয়া যাবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos